scorecardresearch
 

Akshardham Temple In New Jersey : আমেরিকায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিন্দু মন্দিরের উদ্বোধন আজ, শুভেচ্ছা মোদী-সুনকের

Akshardham Temple New Jersey: আমেরিকার নিউ জার্সিতে অক্ষরধাম মন্দিরকে ভারতের বাইরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিন্দু মন্দির বলা হচ্ছে এবং এর যে ছবিগুলি সামনে আসছে তাতে মন্দিরের জাঁকজমক চোখ ঝলসে দিচ্ছে।

Advertisement
 বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিন্দু মন্দির আমেরিকায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিন্দু মন্দির আমেরিকায়

Akshardham Temple New Jersey: মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রবিনসভিলে BAPS স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দির পুরোপুরি তৈরি। এটি ভারতের বাইরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিন্দু মন্দির বলে কথিত আছে, মন্দির তার জমকালো উদ্বোধনের জন্য প্রস্তুত। খবর পাওয়া যাচ্ছে এই মন্দিরটি ৮ অক্টোবর উদ্বোধন করা হবে এবং ৯ অক্টোবর সোমবার থেকে  সর্বসাধারণের জন্য খুলে দেওয়া  হবে। মহান্ত স্বামী মহারাজের উপস্থিতিতে ৩০ সেপ্টেম্বর থেকে অক্ষরধাম মন্দিরের উৎসর্গ অনুষ্ঠান চলছে।

 

 

আরও পড়ুন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং নেতারা এই উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন। শ্রী স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরটি ১২ বছর ধরে  মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে  ১২,৫০০  স্বেচ্ছাসেবক দ্বারা নির্মিত হয়েছে এবং এর নির্মাণ কাজ ২০১১ থেকে ২০২৩ সাল পর্যন্ত চলেছে। বিএপিএস স্বামীনারায়ণ অক্ষরধামের ১০ দিনের মহা উসর্গ অনুষ্ঠান ৮ অক্টোবর শেষ হবে এবং এই দিনে মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

২০০৫  সালে, নতুন দিল্লিতে বিশাল অক্ষরধাম মন্দির তৈরি করা হয়েছিল, যা প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক দেখতে আসেন। এই বছর, G20 সম্মেলনে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক তাঁর স্ত্রী অক্ষতা মূর্তিকে নিয়ে এখানে এসেছিলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক নিউ জার্সির এই মন্দিরকে  শিল্প, সংস্কৃতি ও স্থাপত্যের ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে অভিহিত করে আনন্দ প্রকাশ করেছেন এবং আমেরিকাকে অভিনন্দন জানিয়েছেন।

 

 

নিউ জার্সির অক্ষরধাম বিশ্বব্যাপী তৃতীয় এই ধরনের সাংস্কৃতিক কমপ্লেক্স। BAPS স্বামীনারায়ণ অক্ষরধাম হিন্দু শিল্প, স্থাপত্য এবং সংস্কৃতির একটি মাইলফলক হিসেবে বিবেচিত হচ্ছে। বিশ্বের প্রথম অক্ষরধাম মন্দিরটি ১৯৯২ সালে ভারতের গুজরাতের রাজধানী গান্ধীনগরে নির্মিত হয়েছিল। সম্প্রতি, ২৯ সেপ্টেম্বর ২০২৩-এ লেখা একটি চিঠিতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৮ অক্টোবর নিউ জার্সিতে অক্ষরধামের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে আনন্দ প্রকাশ করেছিলেন।

Advertisement

এই মন্দিরের বাহ্যিক এবং অভ্যন্তরীণ সৌন্দর্য দেখার মতো এবং লোকেরা এটি দেখে অবাক হচ্ছেন। এই মন্দিরের প্রতিটি কোণ সৌন্দর্যে ভরপুর।মন্দিরে আলোর সঙ্গে  রঙের সুন্দর সমন্বয় রয়েছে। সূর্যের রশ্মির মাঝে এই মন্দিরটিকে খুব সুন্দর দেখাচ্ছে। নিউ জার্সির  রবিনসভিলে অক্ষরধাম মহামন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান সারা বিশ্বে বিপুল সংখ্যক ভক্তদের জন্য গভীর আধ্যাত্মিক তাৎপর্যের একটি উপলক্ষ।

 

 প্রধানমন্ত্রী মোদী যা বললেন
BAPS স্বামীনারায়ণ সংস্থা এবং এই উদ্যোগের সঙ্গে  জড়িত সকলকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে অক্ষরধাম মহামন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান ভারতীয় স্থাপত্যের উৎকর্ষ এবং এর গৌরবময় প্রাচীন সংস্কৃতি এবং নীতিকে প্রতিফলিত করে। তিনি বলেন যে এটি ভারতীয় প্রবাসীদের, বিশেষত যুবকদের, মাদার ইন্ডিয়ার সঙ্গে  সংযুক্ত করতে এবং তাদের গর্বিত বোধ করতে সহায়তা করবে।

নিউজার্সির অক্ষরধাম মন্দির উদ্বোধন হতে চলেছে ৮ অক্টোবর
ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাক ৮ অক্টোবর উদ্বোধনী অনুষ্ঠানের আগে পাঠানো এক বার্তায় বলেন, "আমরা এই মন্দিরের সৌন্দর্য এবং এর শান্তি, সম্প্রীতি এবং একজন ভালো মানুষ হওয়ার সার্বজনীন বার্তা দেখে বিস্মিত হয়েছি।" 

 

 নিউ জার্সির অক্ষরধাম মন্দিরের বিশেষত্ব
নিউ ইয়র্কের টাইমস স্কোয়ার থেকে প্রায় ৬০ মাইল দক্ষিণে এবং ওয়াশিংটন, ডিসি থেকে প্রায় ১৮০ মাইল উত্তরে অবস্থিত নিউ জার্সির রবিনসভিলে টাউনশিপে BAPS স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরের নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১১ সালে এবং ১২.৫০০ এরও বেশি স্বেচ্ছাসেবক এটির নির্মাণে সাহায্য করেছিলেন। আনুষ্ঠানিক উদ্বোধনের পর প্রতিদিন হাজার হাজার মানুষ এখানে দর্শন করতে আসেন। অধারধাম নামে বিখ্যাত এই মন্দিরটি ১৮৩ একর জায়গার মধ্যে নির্মিত। মন্দিরটি প্রাচীন হিন্দু ধর্মগ্রন্থ অনুসারে নির্মিত এবং ১০,০০০ ভাস্কর্য এবং মূর্তি, ভারতীয় বাদ্যযন্ত্রের খোদাই এবং নৃত্যের ফর্ম সহ প্রাচীন ভারতীয় সংস্কৃতিকে চিত্রিত করে।

Advertisement