scorecardresearch
 

Hafiz Saeed: হাফিজ সইদকে ভারতের হাতে তুলে দেবে পাকিস্তান? যা জানাল ইসলামাবাদ

লস্কর-ই-তইবা (এলইটি)-র প্রতিষ্ঠাতা হাফিজ সইদের প্রত্যর্পণ চেয়েছে ভারত। কিন্তু দুই দেশের মধ্যে কোনও দ্বিপাক্ষিক প্রত্যর্পণ চুক্তি নেই বলে শুক্রবার জানিয়ে দিয়েছে পাকিস্তান।

Advertisement
Hafiz Saeed Hafiz Saeed
হাইলাইটস
  • হাফিজ সইদের প্রত্যর্পণ চেয়েছে ভারত
  • ২০০৮ সালের মুম্বই হামলার মাস্টারমাইন্ড হল হাফিজ

লস্কর-ই-তইবা (এলইটি)-র প্রতিষ্ঠাতা হাফিজ সইদের প্রত্যর্পণ চেয়েছে ভারত। কিন্তু দুই দেশের মধ্যে কোনও দ্বিপাক্ষিক প্রত্যর্পণ চুক্তি নেই বলে শুক্রবার জানিয়ে দিয়েছে পাকিস্তান। ২০০৮ সালের মুম্বই হামলার মাস্টারমাইন্ড হল হাফিজ। সে রাষ্ট্রসংঘের নিষিদ্ধ জঙ্গিদের তালিকাতেও রয়েছে।

শুক্রবার, বিদেশ মন্ত্রকের (এমইএ) মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন যে হাফিজ সইদকে হস্তান্তরের অনুরোধ জানিয়ে নথি সম্প্রতি ইসলামাবাদে পাঠানো হয়েছিল। আমরা পাকিস্তান সরকারের কাছে প্রাসঙ্গিক সহায়ক নথি সহ একটি অনুরোধ জানিয়েছি।

পাকিস্তানি মিডিয়ার মতে, পাক বিদেশ দফতরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেছেন যে পাকিস্তান ভারতের কাছ থেকে একটি তথাকথিত মানি লন্ডারিং মামলায় সইদের প্রত্যর্পণের অনুরোধ পেয়েছে। তিনি যোগ করেছেন যে পাকিস্তান এবং ভারতের মধ্যে কোনও দ্বিপাক্ষিক প্রত্যর্পণ চুক্তি বিদ্যমান নেই। যদিও অনেকেই বলছেন যে এই ধরনের কাঠামো চুক্তির অনুপস্থিতিতেও প্রত্যর্পণ সম্ভব।

আরও পড়ুন

২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ের তাজ হোটেল-সহ কয়েকটি জায়গায় জঙ্গি হামলা হয়। সেই হামলায় ১৬৬ জন নিহত এবং৩০০ জন আহত হয়েছিলেন।

Advertisement