scorecardresearch
 

Nobel Prize in Economics 2023: অর্থনীতিতে নোবেল ক্লদিয়া গোল্ডিনের, বিশ্ব শ্রমবাজারে মেয়েদের অবদান নিয়ে গবেষণা

অর্থনীতিতে নোবেল জয় অধ্যাপক ক্লদিয়া গোল্ডিনের। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস, স্টকহোম, সোমবার অর্থনৈতিক বিজ্ঞান ২০২৩-এর নোবেলজয়ীর নাম ঘোষণা করেছে।

Advertisement
ক্লদিয়া গোল্ডিন ক্লদিয়া গোল্ডিন
হাইলাইটস
  • অর্থনীতিতে নোবেল জয় অধ্যাপক ক্লদিয়া গোল্ডিনের
  • সোমবার অর্থনৈতিক বিজ্ঞান ২০২৩-এর নোবেলজয়ীর নাম ঘোষণা করেছে
  • মহিলা শ্রমিকদের অবদান সে সম্পর্কে বোঝানোর জন্য তাঁর পুরস্কার জয়

Nobel Prize in Economics 2023: অর্থনীতিতে নোবেল জয় অধ্যাপক ক্লদিয়া গোল্ডিনের। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস, স্টকহোম, সোমবার অর্থনৈতিক বিজ্ঞান ২০২৩-এর নোবেলজয়ীর নাম ঘোষণা করেছে।

মহিলা শ্রমিকদের অবদান সে সম্পর্কে বোঝানোর জন্য তাঁর পুরস্কার জয়। ১৯৪৬ সালে নিউইয়র্কে জন্মগ্রহণ করেন ক্লদিয়া গোল্ডিন। বর্তমানে ​​কেমব্রিজের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক।

"অর্থনৈতিক বিজ্ঞানে এই বছরের বিজয়ী, ক্লদিয়া গোল্ডিন, মহিলাদের উপার্জন এবং শ্রমে তাদের অবদান নিয়ে গবেষণায় বিবরণ দিয়েছেন। তার গবেষণায়, সেইসঙ্গে লিঙ্গবৈষম্যের প্রধান উত্সগুলি প্রকাশ করে," জানায় রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস।

আরও পড়ুন

১৯৭২ সালে ইউনিভার্সিটি অব শিকাগো থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি হার্ভার্ড ইউনিভার্সিটির অধ্যাপনায় যুক্ত।

সম্মানিত পুরস্কার, আনুষ্ঠানিকভাবে আলফ্রেড নোবেলের স্মৃতিতে অর্থনৈতিক বিজ্ঞানে Sveriges Riksbank পুরস্কার হিসাবে মনোনীত। উদ্ভাবক এবং উদ্যোক্তা আলফ্রেড নোবেলের ইচ্ছায় প্রতিষ্ঠিত বিজ্ঞান, সাহিত্য এবং শান্তির জন্য মূল নোবেল পুরস্কারের বিপরীতে অর্থনীতির পুরস্কারটি পরে চালু করা হয়েছিল। সুইডেনের কেন্দ্রীয় ব্যাঙ্ক ১৯৬৮ সালে এটি তৈরি করে এবং অর্থ প্রদান করে। উদ্বোধনী অর্থনীতি পুরস্কার পরের বছর উপস্থাপিত হয়।

Advertisement