scorecardresearch
 

Pakistan Afghanistan War: হঠাত্‍ পাকিস্তান-আফগানিস্তান যুদ্ধ শুরু, চলছে গোলাগুলি, তোরখাম সীমান্ত সিল

পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে যুদ্ধ বেঁধেছে। দুই দেশের মধ্যেকার তোরখাম সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। দুই পক্ষের ব্যাপক গোলাগুলির পর তোরখাম সীমান্ত টার্মিনাল যে কোনও ধরনের যান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement
পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে যুদ্ধ পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে যুদ্ধ
হাইলাইটস
  • পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে যুদ্ধ বেঁধেছে
  • দুই পক্ষের ব্যাপক গোলাগুলির পর তোরখাম সীমান্ত সিল করে দেওয়া হয়েছে

পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে যুদ্ধ বেঁধেছে। দুই দেশের মধ্যেকার তোরখাম সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। দুই পক্ষের ব্যাপক গোলাগুলির পর তোরখাম সীমান্ত টার্মিনাল যে কোনও ধরনের যান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। 'দ্য খোরাসান ডায়েরি' অনুসারে, নাম প্রকাশ না করার শর্তে, একজন সিনিয়র পাকিস্তানি কর্মকর্তা বলেছেন যে সেনা কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন এবং পরিস্থিতি শান্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর থেকে দুই দেশের সম্পর্ক স্বাভাবিক হয়নি। আসলে, গত বছরের এপ্রিলে আফগানিস্তানের খোস্ত ও কুনারে বিমান হামলা চালিয়ে ৩৬ তালিবানকে হত্যা করেছিল পাকিস্তান সেনাবাহিনী। যদিও পাকিস্তান বিমান হামলার বিষয়টি অস্বীকার করেছিল।

পাকিস্তান দাবি করে যে আফগানিস্তান থেকে সন্ত্রাসবাদীরা সীমান্ত অতিক্রম করে হামলা চালায়। একই সঙ্গে তালিবান বলছে, গত বছরের অগাস্ট মাসে ক্ষমতা আসার পর তারা জঙ্গি কার্যকলাপ নিয়ন্ত্রণ করেছে। আফগানিস্তানে বিমান হামলার পর তালিবান কাবুলে পাকিস্তানি রাষ্ট্রদূতকে তলব করে অবিলম্বে এ ধরনের হামলা বন্ধ করতে বলে। সংবাদ সংস্থার মতে, পাকিস্তানি রাষ্ট্রদূতকে তলব করার পর, আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি একটি বিবৃতি জারি করে বলেছেন যে পাকিস্তানি রাষ্ট্রদূতকে অবিলম্বে খোস্ত এবং কুনারে সামরিক পদক্ষেপ বন্ধ করতে বলা হয়েছিল, কারণ এটি সম্পর্কের অবনতি ঘটাচ্ছে।

আরও পড়ুন

Advertisement