scorecardresearch
 

Pakistan Election Result 2024: 'আমরা এগিয়ে,' দাবি ইমরানের দলের, কিন্তু ফল ঘুরছে, 'নিখোঁজ' নির্বাচন কমিশনার

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোট গণনা চলছে। ২৬৫টি আসনে ভোটগ্রহণ হয়েছিল। তার মধ্যে ১২টি আসনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। জেলবন্দি ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি-সমর্থিত নির্দলরা সারা দেশে বেশ কয়েকটি আসনে এগিয়ে রয়েছেন।

Advertisement
Pakistan Election Result 2024 Pakistan Election Result 2024
হাইলাইটস
  • পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোট গণনা চলছে
  • পাকিস্তানি গণমাধ্যমের দাবি, ইমরানের দল ১৫৪টি আসনে এগিয়ে রয়েছে

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোট গণনা চলছে। ২৬৫টি আসনে ভোটগ্রহণ হয়েছিল। তার মধ্যে ১২টি আসনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। জেলবন্দি ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি-সমর্থিত নির্দলরা সারা দেশে বেশ কয়েকটি আসনে এগিয়ে রয়েছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পিএমএল-এনকে তাদের শক্ত ঘাঁটি পাঞ্জাবে জোর টক্কর দিচ্ছে।

এখনও পর্যন্ত প্রকাশিত ফলাফল অনুযায়ী, ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ৫টি আসন পেয়েছে। নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ (পিএমএলএন) ৪টি আসনে জয়ী হয়েছে। একই সঙ্গে আমিন ফাহিমের দল পাকিস্তান পিপলস পার্টি পার্লামেন্টারিয়ান (পিপিপিপি) জিতেছে ৩টি আসনে। পাকিস্তানি গণমাধ্যমের দাবি, ইমরানের দল ১৫৪টি আসনে এগিয়ে রয়েছে।

ভোট গণনার মধ্যেই পাকিস্তানের পরিস্থিতি এতটাই উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে যে পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনার নিখোঁজ রয়েছেন বলে জানা গিয়েছে। এই দাবি পাকিস্তানে নির্বাচনী ষড়যন্ত্রের সন্দেহ বাড়িয়েছে। এর আগে প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজা সব রিটার্নিং অফিসারকে চূড়ান্ত ফলাফল দিতে ৩০ মিনিট সময় বেঁধে দিয়েছিলেন। তা না হলে সাময়িক বরখাস্তের ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন

বৃহস্পতিবার ভোটগ্রহণ চলাকালীন ডেরা ইসমাইল খান জেলায় জঙ্গি হামলায় কমপক্ষে পাঁচ পাকিস্তানি পুলিশকর্মী নিহত এবং আরও দু'জন আহত হয়েছেন। ভোটগ্রহণ চলাকালীন নিরাপত্তা জোরদার করতে মোবাইল ফোন পরিষেবাও সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল।

পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে মোট আসন ৩৩৬টি। তার মধ্যে ২৬৬টি আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু বাজাউরে বন্দুক হামলায় একজন প্রার্থী নিহত হওয়ার পর ওই আসনে ভোটগ্রহণ স্থগিত করা হয়। ৬০টি আসন মহিলাদের জন্য এবং ১০টি সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত এবং আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে বিজয়ী দলগুলিকে বরাদ্দ করা হয়েছে।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ শুক্রবার বলেছে যে প্রচুর সংখ্যক মানুষের ভোটদান পুরো সিস্টেমকে হতবাক করেছে এবং ভোটের ফলাফল পরিবর্তন করার চেষ্টা করা হচ্ছে। পিটিআই অভিযোগ করেছে যে তাদের জিতে যাওয়ার ভয়ে নির্বাচনের ফলাফল এখন আটকে রাখা হচ্ছে। পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রক ভোট গণনার ফলাফল বিলম্বের বিষয়ে একটি বিবৃতি জারি করেছে। বিলম্বের জন্য তারা যোগাযোগের অভাবকে দায়ী করেছে। তারা বলেছে যে নির্বাচন এবং ভোট গণনার জন্য নিখুঁত নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছিল, তাই যোগাযোগে বিলম্ব হচ্ছে।

Advertisement

পাকিস্তানের সংবাদমাধ্যমের মতে, ভোট গণনার সময় যে ফলাফল বেরিয়ে আসছে তা নিয়ে প্রশ্ন উঠছে। আসলে, পাকিস্তানে সাধারণত নির্বাচনের পরেই ভোট গণনা শুরু হয়, যা এবারও হয়েছে। তবে প্রতিবারই গণনার দিন গভীর রাত পর্যন্ত অনেক কিছুই পরিষ্কার হয়ে গেলেও এবার তা হয়নি।

Advertisement