scorecardresearch
 

Pakistan Election: পাকিস্তানে আজ নয়া সরকার গঠনের নির্বাচন, পাল্লা ভারী নওয়াজ শরিফের; ভারতের কী সুবিধা?

পাকিস্তানে হিংসার মধ্যে নতুন সরকার গঠনের জন্য আজ নির্বাচন। ইমরান খান জেলে থাকায় প্রধান প্রতিদ্বন্দ্বিতা বিবেচনা করা হচ্ছে নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ এবং বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মধ্যে। নওয়াজ শরিফ এই দৌড়ে এগিয়ে এবং তিনি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী পদে বসতে পারেন। এর প্রধান কারণ সেনাবাহিনীর কাছ থেকে তারা বিপুল সমর্থন পাচ্ছে।

Advertisement
পাকিস্তানে নির্বাচন পাকিস্তানে নির্বাচন

Pakistan Election: পাকিস্তানে হিংসার মধ্যে নতুন সরকার গঠনের জন্য আজ নির্বাচন। ইমরান খান জেলে থাকায় প্রধান প্রতিদ্বন্দ্বিতা বিবেচনা করা হচ্ছে নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ এবং বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মধ্যে। নওয়াজ শরিফ এই দৌড়ে এগিয়ে এবং তিনি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী পদে বসতে পারেন। এর প্রধান কারণ সেনাবাহিনীর কাছ থেকে তারা বিপুল সমর্থন পাচ্ছে।

'প্রজেক্ট ইমরান'-এর পর নওয়াজ শরিফের ওপর বাজি ধরেছে পাকিস্তান সেনাবাহিনী। নওয়াজ শরিফের জয় নিশ্চিত করার পিছনে কারণ হল পাকিস্তান সেনাবাহিনীর গুড বুকের শীর্ষে থাকা। ইমরান খানের সঙ্গে সেনাবাহিনীর টানাপোড়েন বেড়েছে, যার জেরে পাকিস্তানে নওয়াজ শরিফের নির্বাচন নিশ্চিত মনে করা হচ্ছে।

প্রতিবেশী পাকিস্তানের নির্বাচনে সারাদেশে প্রায় সাড়ে ছয় লক্ষ নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। নির্বাচনে দেশের ১২ কোটি ৮৫ লাখের বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। নিরাপত্তার কারণে সরকার আফগানিস্তান ও ইরানের সঙ্গে সীমান্ত সিল করে দিয়েছে। ভোটগ্রহণ কর্মকর্তাদের তত্ত্বাবধানে ৯০ হাজারের বেশি ভোটকেন্দ্রে ভোটের উপকরণ পৌঁছে দেওয়া হয়েছে। সকাল ৮টা থেকে ভোট শুরু।

আরও পড়ুন

পাকিস্তানের বড় বড় সাংবাদিকরা খোলাখুলি স্বীকার করছেন, নওয়াজ শরিফ আবারও প্রধানমন্ত্রীর বাসভবনে ফিরছেন। কোটি টাকা আত্মসাতের মামলায় সাজাপ্রাপ্ত হয়ে পাঁচ বছর আগে শরিফকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেওয়া হয়। পাকিস্তানের আদালত তাকে ১০ বছরের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে, কিন্তু তারপরও নওয়াজ শরিফকে পাকিস্তানে হাত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতকে নিয়ে কী বলছেন প্রধানমন্ত্রী পদের প্রতিদ্বন্দ্বী শরিফ?
পাকিস্তানের প্রতিটি নির্বাচনে ভারত একটি বড় ইস্যু হয়েছে। নওয়াজ শরিফ ভারতের সঙ্গে বন্ধুত্বকে তার ট্রাম্প কার্ড হিসেবে উপস্থাপন করে আসছেন। তিনি জনসাধারণকে মনে করিয়ে দিচ্ছেন যে অটল বিহারী বাজপেয়ী থেকে নরেন্দ্র মোদী পর্যন্ত সবাই তাঁর নিজের সরকারের অধীনে পাকিস্তানে এসেছিলেন। কিন্তু প্রশ্ন হচ্ছে নির্বাচনে ভারতের কার্ড খেলছেন কেন নওয়াজ শরিফ? কাশ্মীর নিয়ে ভারতের কঠোর অবস্থান সত্ত্বেও তারা কি ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়াতে চায়?

Advertisement

ভারতের সঙ্গে সম্পর্ক উন্নতি করতে চান নওয়াজ শরিফ, কিন্তু কেন? এর প্রথম উত্তর ভারতের অগ্রগতি, যা পাকিস্তানের মানুষও স্বীকার করে। ভারতের সঙ্গে বন্ধুত্বেই লাভ আছে। এ কারণেই লন্ডন থেকে ফেরার পর থেকে জনতার কথা শুনে ভারত সম্পর্কে তার সুর নরম করেছেন শরিফ। যাতে ভারতের সঙ্গে বন্ধুত্বের পুরনো ইতিহাস দেখিয়ে রাজনৈতিক শক্তিকে আরও শক্তিশালী করা যায়।

নওয়াজ শরিফের দল পিএমএল-এন তাদের ইশতেহারে ভারতকে 'শান্তির বার্তা' দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে এতে একটি শর্তও রয়েছে যে ভারতকে কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দিতে হবে।

ভারতের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের জন্য ইমরানকে দায়ী করেছেন
পাকিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য ইমরানকে দায়ী করছেন নওয়াজ। তিনি বলেছেন, ইমরানের কারণে ভারতের সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে এবং পাকিস্তানের জনগণ মুদ্রাস্ফীতিতে ডুবেছে। ২০১৯ সাল থেকে দুই দেশের মধ্যে বাণিজ্য বন্ধ রয়েছে। পুলওয়ামা হামলার পর, ভারত সরকার পাকিস্তানের কাছ থেকে মোস্ট ফেভারিট নেশনের মর্যাদা কেড়ে নেয় এবং সেখান থেকে আমদানিকৃত পণ্যের উপর শুল্ক ২০০ শতাংশ বাড়িয়ে দেয়। এর পরে, ভারত সরকার কাশ্মীর থেকে ৩৭০ ধারা সরিয়ে দিলে, পাকিস্তান ক্ষুব্ধ হয়ে ব্যবসা নিষিদ্ধ করে।

Advertisement