scorecardresearch
 

Pakistan Stock Market: এক বছরে মালামাল পাকিস্তানের শেয়ার বাজার, ভারতের চেয়ে ৫ গুণ বাড়ল সূচক

Pakistan Stock Market: ঠিক এক বছর আগে করাচি ১০০ সূচক ছিল প্রায় ৪০০০০ পয়েন্ট, যা এখন ৮০ হাজার ছাড়িয়েছে। একই সময়ে, FTSE পাকিস্তান সূচকও এক বছরে প্রায় ১০০ শতাংশ বৃদ্ধির সঙ্গে ১১০০ পয়েন্ট অতিক্রম করেছে। এই বৃদ্ধির কারণে পাকিস্তানের শেয়ারবাজার নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আস্থা ফিরে এসেছে।

Advertisement
এক বছরে মালামাল পাকিস্তানের শেয়ার বাজার, ভারতের চেয়ে ৫ গুণ বাড়ল সূচক এক বছরে মালামাল পাকিস্তানের শেয়ার বাজার, ভারতের চেয়ে ৫ গুণ বাড়ল সূচক

Pakistan Stock Market: ভারতীয় শেয়ার বাজার গত এক বছরে প্রায় ২০ থেকে ২৫ শতাংশ বেড়েছে। এক বছরে নিফটি ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যেখানে সেনসেক্স প্রায় ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রতিবেশী দেশ পাকিস্তানের শেয়ার বাজারের কথা যদি বলি, গত এক বছরে সেখানে প্রায় শতভাগ দর বেড়েছে।

যদিও মার্কেট ক্যাপের দিক থেকে পাকিস্তান ভারতীয় স্টক মার্কেটের সামনে কোথাও নেই, বিএসই ওয়েবসাইট অনুসারে, এক্সচেঞ্জে তালিকাভুক্ত সমস্ত কোম্পানির মার্কেট ক্যাপ ৪১০ লক্ষ কোটি টাকার বেশি। শুধু তাই নয়, ভারতীয় স্টক মার্কেট মার্কেট ক্যাপের দিক থেকে বিশ্বের ৫তম বৃহত্তম শেয়ার বাজার। যেখানে পাকিস্তানের শেয়ারবাজার টপ-১০০-এর বাইরে।

পাকিস্তানের শেয়ারবাজারে ঝড় উঠেছে 
আসলে, গত এক সপ্তাহ থেকে পাকিস্তানের শেয়ার বাজারে টাকার বৃষ্টি হচ্ছে। এই বৃদ্ধির সাথে, করাচি স্টক এক্সচেঞ্জ (KSE-করাচি ১০০) গত এক বছরে ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে পাকিস্তানের প্রধান সূচক এফটিএসই পাকিস্তানও বেড়েছে শতভাগ।

ঠিক এক বছর আগে করাচি ১০০ সূচক ছিল প্রায় ৪০০০০ পয়েন্ট, যা এখন ৮০ হাজার ছাড়িয়েছে। একই সময়ে, FTSE পাকিস্তান সূচকও এক বছরে প্রায় ১০০ শতাংশ বৃদ্ধির সঙ্গে ১১০০ পয়েন্ট অতিক্রম করেছে। এই বৃদ্ধির কারণে পাকিস্তানের শেয়ারবাজার নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আস্থা ফিরে এসেছে। বিশেষজ্ঞদের মতে, বিনিয়োগকারীরা পাকিস্তানের অর্থনীতিতে উন্নতির লক্ষণ দেখছেন।

পাকিস্তানের শেয়ারবাজারে উত্থানের কারণ
জানিয়ে রাখি, সম্প্রতি পাকিস্তানে বাজেট পেশ করা হয়েছে। এবার বাজেটের আকার প্রায় ১৮.৮৮ লাখ কোটি পাকিস্তানি রুপি, যা গত বছরের তুলনায় ৩০.৫৬ শতাংশ বেশি। বাজেট পেশের পরদিন থেকেই পাকিস্তানের শেয়ারবাজারে উচ্ছ্বাস দেখা যাচ্ছে। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী মুহাম্মদ আওরঙ্গজেব বলেছেন, সরকার সরকারি প্রতিষ্ঠানগুলো বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

Advertisement

প্রকৃতপক্ষে, বলা হচ্ছে যে পাকিস্তান সরকার দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য আগামী বছর বেসরকারীকরণের দিকে মনোনিবেশ করতে পারে। এছাড়াও, বাজেটে গৃহীত পদক্ষেপগুলি থেকে মনে হচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ পাওয়া পাকিস্তানের পক্ষে সহজ হবে। যার কারণে পুঁজিবাজারে আস্থা বেড়েছে এবং বিনিয়োগকারীরা আশা নিয়ে বিনিয়োগ করছেন।

জানিয়ে রাখি, আইএমএফ থেকে ঋণ পেতে শর্তের চাপে রয়েছে পাকিস্তান। পাকিস্তানে নতুন সরকার গঠনের পর এটাই ছিল প্রথম বাজেট। পাকিস্তানের অর্থমন্ত্রী মুহম্মদ আওরঙ্গজেবের ওপর চাপ ছিল কর বৃদ্ধি এবং রাজস্ব আদায় বাড়াতে। IMF থেকে বেলআউট প্যাকেজ পেতে, পাকিস্তান সরকার আগামী অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার 3.6 শতাংশ নির্ধারণ করেছে। চলতি অর্থবছরে পাকিস্তানের প্রবৃদ্ধির হার ছিল ২ দশমিক ৩৮ শতাংশ।

 

Advertisement