scorecardresearch
 

PM Modi Russia Visit: পশ্চিমের দেশগুলি 'ঈর্ষার চোখে' দেখছে, মোদীর রাশিয়া সফর নিয়ে উচ্ছ্বাস ক্রেমলিনের

রাশিয়া প্রধানমন্ত্রী মোদীর এই সফর নিয়ে উচ্ছ্বসিত। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের প্রেস সেক্রেটারি সম্প্রতি একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, প্রধানমন্ত্রী মোদীর সফরের কর্মসূচি বড়। প্রধানমন্ত্রী মোদীর সফর সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন যে, ব্যাপক এজেন্ডা থাকবে। এটি একটি আনুষ্ঠানিক সফর হবে এবং আমরা আশা করি দুই নেতা অনানুষ্ঠানিকভাবেও কথা বলতে পারবেন।

Advertisement
রাশিয়া প্রধানমন্ত্রী মোদীর এই সফর নিয়ে উচ্ছ্বসিত রাশিয়া প্রধানমন্ত্রী মোদীর এই সফর নিয়ে উচ্ছ্বসিত

৮-১০ জুলাই বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার তিনি রাশিয়াও যাবেন। রাশিয়া প্রধানমন্ত্রী মোদীর সফর নিয়ে একটি বিবৃতি জারি করেছে, যাতে বলা হয়েছে যে পশ্চিমের দেশগুলি তাঁর সফরকে 'ঈর্ষার চোখে' দেখছে। রাশিয়া ভারতের প্রধানমন্ত্রীর সফরকে "খুব গুরুত্বপূর্ণ এবং পরিপূর্ণ সফর" বলে বর্ণনা করেছে। রাশিয়ার পর প্রধানমন্ত্রী ১০ জুলাই অস্ট্রিয়াও যাবেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারত ও রাশিয়ার মধ্যে ২২তম বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্য প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ পাঠিয়েছিলেন। মোদী ৮-৯ জুলাই মস্কোতে থাকবেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর এটিই হবে প্রধানমন্ত্রী মোদীর প্রথম রাশিয়া সফর। তার উচ্চ পর্যায়ের সফরের বিষয়ে বিদেশ মন্ত্রক জানিয়েছে যে বৈঠকে উভয় নেতা দুই দেশের সম্পর্ক পর্যালোচনা করবেন এবং পারস্পরিক স্বার্থের আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় নিয়ে কথা বলবেন।

পিএম মোদীর সফর নিয়ে পুতিনের প্রেস সচিব কী বললেন?
রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের প্রেস সেক্রেটারি শনিবার একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদীর সফরের কর্মসূচি বড় এবং এর মধ্যে উভয় নেতা অনানুষ্ঠানিক আলোচনাও করতে পারেন। প্রধানমন্ত্রী মোদীর সফর সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, "অবশ্যই একটি ব্যাপক কর্মসূচী থাকবে। এটি একটি আনুষ্ঠানিক সফর হবে এবং আমরা আশা করি যে দুই নেতা অনানুষ্ঠানিকভাবেও যোগাযোগ করতে সক্ষম হবেন।" 

আরও পড়ুন

প্রেসিডেন্ট পুতিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেছেন যে রাশিয়া ও ভারতের মধ্যে সম্পর্ক কৌশলগত অংশীদারিত্বের পর্যায়ে রয়েছে। তিনি জানান, দুই নেতার মধ্যে পারস্পরিক ও প্রতিনিধি পর্যায়ে আলোচনা হবে। "আমরা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং পরিপূর্ণ সফরের অপেক্ষায় আছি, যা রাশিয়া-ভারত সম্পর্কের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ," তিনি বলেন।

প্রধানমন্ত্রী মোদীর সফর নিয়ে পশ্চিমের দেশগুলিতে 'ঈর্ষা'
রুশ প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি আরও বলেন, "প্রধানমন্ত্রী মোদীর আসন্ন সফরের দিকে পশ্চিমের দেশগুলো খুব গভীর ও ঈর্ষান্বিত দৃষ্টি রাখছে। তাদের ঘনিষ্ঠ পর্যবেক্ষণের অর্থ হল তারা এটিকে অনেক গুরুত্ব দেয় এবং তারা ভুল নয়, সেখানে অনেক গুরুত্ব দেওয়ার মতো কিছু আছে।" প্রসঙ্গত, প্রধানমন্ত্রী মোদীও যুদ্ধ নিয়ে সোচ্চার হয়েছেন এবং ইউক্রেনের রাষ্ট্রপতির সঙ্গে  ফোনে কথা বলেছেন এবং বহুবার এই যুদ্ধের অবসানের আবেদন করেছে যা বিশ্ব অর্থনীতির ক্ষতি করছে।

Advertisement

দ্বিপাক্ষিক আলোচনার কর্মসূচি সম্পর্কে তথ্য দিতে গিয়ে রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত বিনয় কুমার বলেন, প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদrর একান্ত বৈঠক হবে। এরপর প্রতিনিধি পর্যায়ের আলোচনা ও পারস্পরিক আলোচনা হবে। এরপর প্রেসিডেন্ট পুতিন প্রধানমন্ত্রী ও তার প্রতিনিধি দলের জন্য মধ্যাহ্নভোজের আয়োজন করবেন। একটি প্রদর্শনী কেন্দ্র পরিদর্শনের পাশাপাশি, সেখানে নথি বিনিময়ও হবে যার উপর স্বাক্ষর করার প্রস্তুতি চলছে।

প্রধানমন্ত্রী মোদীর সফরের সম্পূর্ণ সূচি

  • আজ ১০:৫৫ মিনিট- মস্কোর উদ্দেশ্যে রওনা হবেন।
  • বিকেল ৫:২০ মিনিটে বিমানটি Vnukovo-II আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।
  • রাত ৯:৩০ মিনিচে থেকে ১১:৩০ মিনিট: রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে  ব্যক্তিগত বৈঠক এবং নৈশভোজের আয়োজন করা হবে৷

ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
দুই দিনের সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মস্কোতে বসবাসকারী ভারতীয় সম্প্রদায়ের একটি দলের সঙ্গে দেখা করবেন। যারা দীর্ঘ ৯ বছর পর প্রধানমন্ত্রীর মস্কো সফর নিয়ে কৌতূহলী এবং প্রধানমন্ত্রীর মস্কো পৌঁছানোর জন্য অপেক্ষা করছেন। ৮ এবং ৯ জুলাই রাশিয়া সফরের পর, ৯ জুলাই এখান থেকে অস্ট্রিয়ার উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী মোদী। এখানে তার সফর চলবে ১০ জুলাই পর্যন্ত।

Advertisement