scorecardresearch
 

PM Narendra Modi at State Dinner: 'ভারতীয় সমাজ আমেরিকাকে গ্রহণ করেছে', হোয়াইট হাউসে মোদী-বার্তা

তিনদিনের আমেরিকা সফরে এলাহি স্টেট ডিনারের আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন হোয়াইট হাউসে আয়োজিত হয় স্টেট ডিনার। সেখান থেকে মোদীর বার্তা, "প্রেসিডেন্ট মিষ্টভাষী, নরম মানুষ হলেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে শক্তিশালী।

Advertisement
হোয়াইট হাউসে মোদী-বার্তা হোয়াইট হাউসে মোদী-বার্তা
হাইলাইটস
  • এদিন হোয়াইট হাউসে আয়োজিত হয় স্টেট ডিনার
  • সেখান থেকে মোদীর বার্তা
  • এদিনের স্টেট ডিনারে বক্তৃতা দেন মার্কিন প্রেসিডেন্ট

PM Narendra Modi at State Dinner: তিনদিনের আমেরিকা সফরে এলাহি স্টেট ডিনারের আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন হোয়াইট হাউসে আয়োজিত হয় স্টেট ডিনার। সেখান থেকে মোদীর বার্তা, "প্রেসিডেন্ট মিষ্টভাষী, নরম মানুষ হলেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে শক্তিশালী। যত দিন যাচ্ছে আমরা একে অপরের নাম আরও নিচ্ছি। ভারত ও আমেরিকা আরও কাছাকাছি আসছে। যেখানে ভারতের শিশুরা হ্যালোইনে স্পাইডারম্যান সাজেন আবার আমেরিকাবাসীরা নাটু নাটুতে নাচেন। ভারতীয়-আমেরিকানরা সকল ক্ষেত্রে ছাপ রেখে যাচ্ছেন। এখন তাঁরা হোয়াইট হাউসেও পা রেখেছেন।"

আরও বলেন, "আজকের এই সন্ধে আমাদের উভয় দেশের মানুষদের উপস্থিতিকে বিশেষ করে তুলেছে, তারা আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ। ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানরা সব ক্ষেত্রেই ছাপ রেখে যাচ্ছেন।

স্টেট ডিনারে জো বাইডেনকে ধন্যবাদ জানান 
প্রধানমন্ত্রী বলেন, আপনি আমার জন্য বিশেষ অতিথির দরজা খুলে দিয়েছেন। আমি দেখেছি অনেক সময় মানুষ অতিথি আপ্যায়নে মুগ্ধ হয়ে গান গাইতে শুরু করেন। যদি আমিও পারতাম, তাহলে করতাম। আপনি আমাকে জাপান কোয়াড সামিটে একটি সমস্যার কথা বলেছিলেন। আমি নিশ্চিত যে আপনি এই সমস্যার সমাধান করেছেন।

বাইডেনের বার্তা
এদিনের স্টেট ডিনারে বক্তৃতা দেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, ভারতের সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে চমৎকার সময় কাটিয়েছি। ভারত-মার্কিন সম্পর্কের ক্ষেত্রে এটি একটি নতুন যুগ। উভয় দেশের জনগণ অংশীদারিত্বকে নতুন শক্তি দেয়।

Advertisement

হোয়াইট হাউসের স্টেট ডিনারে আমন্ত্রণিত ছিলেন কারা?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য আয়োজিত স্টেট ডিনারে মুকেশ আম্বানি, নীতা আম্বানি, অরিন্দম বাগচি, আনন্দ মাহিন্দ্রা, ডক্টর দীপক মিত্তাল, সত্য নাদেলা, অনু নাদেলা, ইন্দ্রা নুয়ী, রাজ নুয়ী, আনন্দ মাহিন্দ্রারা উপস্থিত হন।

তার আগে এদিন মার্কিন পার্লামেন্টে কবিতা পাঠ করেন প্রধানমন্ত্রী। বলেন, "পৃথিবী বদলে যাচ্ছে, এখন প্রতিষ্ঠানেরও পরিবর্তন হওয়া উচিত। সব দেশের কথা শুনতে হবে। 'অভি তো সুরজ উগা হ্যায়' কবিতারও উল্লেখ করেছেন। প্রতিটি প্রতিকূলতাকে জয় করে এগিয়ে যাওয়ার বার্তা দেওয়া হয়েছে এই কবিতায়। তাঁর বক্তৃতার সময় আমেরিকান সাংসদরা করতালি দিয়ে তাঁকে স্বাগত জানান এবং মোদী-মোদী স্লোগানে মুখরিত হয়ে ওঠে।

Advertisement