scorecardresearch
 

PM Narendra Modi US Visit: 'আমেরিকার আরও দু'টি শহরে খুলবে ভারতীয় দূতাবাস', সফর শেষে ঘোষণা মোদীর

আমেরিকায় তিনদিনের সফর শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শেষ কর্মসূচীতে ওয়াশিংটনের রোনাল্ড রিগান সেন্টারে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশ্যে ভাষণ দেন। তাদের উদ্দেশে তিনি বলেন, এখন 'মেন ইন ইন্ডিয়া, মেক ফর দ্য ওয়ার্ল্ড' তৈরি হবে। পরিবর্তিত ভারত সকলকে অবাক করবে। ভারতের সিদ্ধান্ত নিয়ে কোনও সন্দেহ নেই। এখানে আরও বেশি করে বিনিয়োগ করার এটাই সঠিক সময়।

Advertisement
 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • আমেরিকায় তিনদিনের সফর শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • শেষ কর্মসূচীতে ওয়াশিংটনের রোনাল্ড রিগান সেন্টারে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশ্যে ভাষণ দেন
  • তাদের উদ্দেশে তিনি বলেন, এখন 'মেন ইন ইন্ডিয়া, মেক ফর দ্য ওয়ার্ল্ড' তৈরি হবে

PM Narendra Modi US Visit: আমেরিকায় তিনদিনের সফর শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শেষ কর্মসূচীতে ওয়াশিংটনের রোনাল্ড রিগান সেন্টারে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশ্যে ভাষণ দেন। তাদের উদ্দেশে তিনি বলেন, এখন 'মেন ইন ইন্ডিয়া, মেক ফর দ্য ওয়ার্ল্ড' তৈরি হবে। পরিবর্তিত ভারত সকলকে অবাক করবে। ভারতের সিদ্ধান্ত নিয়ে কোনও সন্দেহ নেই। এখানে আরও বেশি করে বিনিয়োগ করার এটাই সঠিক সময়।

আমেরিকার মাটিতে ভারতীয়দের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, 'আপনারা এখানে ভারতের মানচিত্র তৈরি করেছেন। মনে হচ্ছে মিনি ইন্ডিয়া ফুটে উঠেছে। আমেরিকায় এক ভারত, শ্রেষ্ঠ ভারত-এর এত সুন্দর ছবি দেখানোর জন্য আমি আপনাদের অভিনন্দন জানাই। আমেরিকায় যে পরিমাণ ভালবাসা এবং স্নেহ পেয়েছি তা সত্যিই বিষ্ময়কর। এর কৃতিত্ব যায় আমেরিকায় আপনার কঠোর পরিশ্রম, আচরণ, আমেরিকার উন্নয়নে আপনার অবদান।

ভারতে ফাইটার প্লেনের ইঞ্জিন তৈরি হবে
তিনি আরও বলেন, "আমার জানি বাইডেন একজন স্থির অভিজ্ঞ নেতা। ভারত-মার্কিন পার্টনারশিপকে উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন তিনি। আমি প্রকাশ্যে তার প্রশংসা করি। আজ থেকে উভয় দেশের নতুন ও গৌরবময় যাত্রা শুরু হয়েছে। উভয় দেশই একটি সুন্দর ভবিষ্যতের দিকে পদক্ষেপ নিচ্ছে।" তিনি জানান, জেনারেল ইলেকট্রিক কোম্পানি ভারতে ফাইটার প্লেনের ইঞ্জিন তৈরির সিদ্ধান্ত নিয়েছে। এটি ভারতের প্রতিরক্ষা খাতের জন্য একটি মাইলফলক হিসেবে প্রমাণিত হবে। এই চুক্তি করে আমেরিকা শুধু প্রযুক্তি শেয়ার করবে না, পারস্পরিক ভাগাভাগিও করবে। দুই দেশের মধ্যে পার্টনারশিপ আরও গভীর হতে চলেছে। এই সফরে মাইক্রোন, গুগল, অ্যাপ্লাইড ম্যাটেরিয়ালস-এর মতো বড় কোম্পানি ভারতে বড় বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

আরও পড়ুন

আমেরিকার আরও দুটি শহরে ভারতীয় কনস্যুলেট
মোদী বলেন, আমেরিকার আরও দুটি শহরে ভারতীয় কনস্যুলেট খোলা হবে। আহমেদাবাদ এবং বেঙ্গালুরুতেও আমেরিকার নতুন কনস্যুলেট খুলতে চলেছে। H1B ভিসা রিনিউ করতে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে যেতে হবে না। আমেরিকায় থাকার সময়ই এই ভিসা রিনিউ করা হবে। এ জন্য চলতি বছর একটি পাইলট প্রকল্প শুরু করা হবে। এটি আইটি প্রফেশনালদের জন্যও অনেক উপকারী হবে।

Advertisement

বিশ্বের চোখ ভারতের দিকে
'সারা বিশ্বের চোখ ভারতের দিকে। এটা ১৪০ কোটি ভারতীয়ের আস্থা। আজ, ছোট ছোট শহরে নতুন ভারতের নতুন বৃদ্ধির গল্প লেখা হচ্ছে। এটা হতে পারে আপনিও নিশ্চয়ই এমন ছোট জায়গা থেকে এসেছেন। অবশ্যই সেখানে পরিবর্তিত অবস্থা জানতে পেরেছেন। আপনি যখন আপনার পরিবারকে কল করবেন, তারা আপনাকে পরিবর্তনের কথা বলবে। নতুন ট্রেন ও বিমানবন্দর তৈরি হচ্ছে। পরিকাঠামোতে যে পরিমাণ বিনিয়োগ হচ্ছে তা আগে কখনও হয়নি। গত কয়েক বছরে ভারতে ডিজিটাল বিপ্লব এসেছে। এই পরিবর্তিত ভারত আপনাকে অবাক করবে। ২৪ ঘণ্টা ব্যাংকিং করতে পারেন। রবিবার হোক বা সোমবার... ব্যাঙ্কিং লেনদেনে কোনও পার্থক্য নেই৷'

গুগলের AI সেন্টার ১০০টিরও বেশি ভাষায় কাজ করবে
তিনি বলেন, 'গুগলের AI সেন্টার ১০০টিরও বেশি ভাষায় কাজ করবে। এটি সেই শিশুদের জন্য সহজ করে দেবে যাদের মাতৃভাষা ইংরেজি নয়। এটি প্রাচীনতম তামিল ভাষা এবং তামিল সংস্কৃতির প্রভাব বাড়াতে সাহায্য করবে। গর্বের সঙ্গে বলা উচিত, বিশ্বের প্রাচীনতম ভাষার গর্ব আমাদের আছে। আমেরিকার সরকার ১০০ টিরও বেশি পুরনো ভারতীয় মূর্তি এবং চুরি হওয়া জিনিস ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এসব পুরাকীর্তি আন্তর্জাতিক বাজারে বহু বছর আগে পৌঁছেছে। তারা তা ফেরত দেওয়ার জন্য মার্কিন সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। অন্য দেশের অনুভূতির প্রতি সম্মান প্রদর্শন দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করে। গতবারও অনেক ঐতিহাসিক জিনিস ফিরিয়ে দেওয়া হয়েছিল। আমি পৃথিবীর যেখানেই যাই না কেন, মানুষ মনে করে তিনিই সঠিক মানুষ। এটা হস্তান্তর সঠিক জায়গায় নিয়ে যাবে।'

Advertisement