scorecardresearch
 

PM Modi France's Highest Honour: প্রধানমন্ত্রী মোদীকে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান দিলেন প্রেসিডেন্ট মাকরঁ

বৃহস্পতিবার দুদিনের সফরে ফ্রান্সে পৌঁছন প্রধানমন্ত্রী। শুক্রবার ফ্রান্সের জাতীয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি থাকবেন।  

Advertisement
মোদী ফ্রান্সের সর্বোচ্চ সম্মান। মোদী ফ্রান্সের সর্বোচ্চ সম্মান।
হাইলাইটস
  • মোদীকে সর্বোচ্চ সম্মান ফ্রান্সে।
  • ফরাসী প্রেসিডেন্ট ধন্যবাদ মাকরেঁর।

ফ্রান্সের সর্বোচ্চ সম্মান 'গ্র্যান্ড ক্রস অব দ্য লেজিয়ঁ' সম্মানে ভূষিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল মাকরঁ। সেই ১৮০২ সালে ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট চালু করেছিলেন এই সম্মান। বৃহস্পতিবার দুদিনের সফরে ফ্রান্সে পৌঁছন প্রধানমন্ত্রী। শুক্রবার ফ্রান্সের জাতীয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি থাকবেন।  

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইট করেছেন,'বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে গেল উষ্ণ অভ্যর্থনা। ফ্রান্সের সর্বোচ্চ সম্মান  'গ্র্যান্ড ক্রস অব দ্য লেজিয়ঁ'সম্মানে প্রধানমন্ত্রী মোদীকে সম্মানিত করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট।' 

 

 

এলিস প্রাসাদে মোদীর সম্মানে নৈশভোজ রেখেছিলেন ফরাসী প্রেসিডেন্ট। সেজন্য মাকরঁ ও তাঁর স্ত্রীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার সন্ধ্যায় অনাবাসী ভারতীয় প্রবাসীদের উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদী। তিনি ঘোষণা করেন,ভারতের নগদহীন লেনদেনের প্রযুক্তি UPI ব্যবহার করতে চলেছে ফ্রান্স। সেজন্য চুক্তিও সম্পন্ন হয়েছে। ভারতের দ্রুত গতির উন্নয়নের রূপরেখা তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদী। তিনি জানান, বিশ্ব এগিয়ে যাচ্ছে নতুন দিকে। ভারতের শক্তি এবং ভূমিকার খুব দ্রুত পরিবর্তন হচ্ছে। প্রধানমন্ত্রী মোদী ফ্রান্সের মার্সেইতে একটি নতুন ভারতীয় দূতাবাস খোলার কথা ঘোষণা করেছিলেন। ইউরোপীয় দেশে স্নাতকোত্তর করা ভারতীয় শিক্ষার্থীরা এখন পাঁচ বছরের শিক্ষার পরে কাজের ভিসা পাবেন। ফ্রান্সে উদযাপিত হচ্ছে জাতীয় দিবস। সেখানে প্রধান অতিথি প্রধানমন্ত্রী মোদী।

Advertisement

 

Advertisement