scorecardresearch
 

জনপ্রিয় পাক সিরিয়ালে ‘আমার পরান ...', ইমরানের দেশ মজেছে রবীন্দ্রসঙ্গীতে

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বাঙালি বরাবরই আবেগপ্রবন। তাঁর গান, কবিতা আজও আমাদের জীবনে চলার পথে চালিকাশক্তি। আমাদের সুখ-দুঃখ-প্রেম-বিরহ প্রতিটির সঙ্গে জড়িয়ে রয়েছেন তিনি। জন্মের সার্ধশতবর্ষ পেরিয়ে যাওয়ার পরেও তিনি চিরনবীন। তবে কেবল আমাদের দেশেই নয় বাঙালির পরিচিতির এক বৃহত্তর আধার রবীন্দ্রনাথ ঠাকুর। এপার বাংলার মতো ওপার বাংলাতেও তাঁর খ্যাতি সর্বজনবিদিত। এবার ভারতের আরেক প্রতিবেশী দেশ পাকিস্তানও মজেছে রবীন্দ্র সঙ্গীতে।

Advertisement
পাক ধারাবাহিকে রবীন্দ্রসঙ্গীতের ব্যবহারে মুগ্ধ ভারতীয়রা পাক ধারাবাহিকে রবীন্দ্রসঙ্গীতের ব্যবহারে মুগ্ধ ভারতীয়রা
হাইলাইটস
  • পাকিস্তানের ধারাবাহিকে ব্যবহৃত হচ্ছে রবীন্দ্রানাথ ঠাকুরের গান
  • সেই ভিডিও এখন সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়েছে
  • পাক ধারাবাহিকে রবীন্দ্রসঙ্গীতের ব্যবহারে মুগ্ধ ভারতীয়রা

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বাঙালি বরাবরই আবেগপ্রবন। তাঁর গান, কবিতা আজও আমাদের জীবনে চলার পথে চালিকাশক্তি। আমাদের সুখ-দুঃখ-প্রেম-বিরহ প্রতিটির সঙ্গে জড়িয়ে রয়েছেন তিনি। জন্মের সার্ধশতবর্ষ পেরিয়ে যাওয়ার পরেও তিনি চিরনবীন। তবে কেবল আমাদের দেশেই নয় বাঙালির পরিচিতির এক বৃহত্তর আধার রবীন্দ্রনাথ ঠাকুর। এপার বাংলার মতো ওপার বাংলাতেও  তাঁর খ্যাতি সর্বজনবিদিত। এবার ভারতের আরেক প্রতিবেশী দেশ পাকিস্তানও মজেছে রবীন্দ্র সঙ্গীতে। সেদেশর জনপ্রিয় ধারাবাহিক ‘দিল কেয়া করে’-তে শোনা যাচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গান। 

 

 

পাকিস্তানে রবীন্দ্রনাথ
ভারতের সঙ্গে পাকিস্তানের মতভেদ সারা বিশ্বে কারও অজানা নয়। তবে দুই মেরুর প্রতিবেশী রাষ্ট্রকে একসূত্রে বাঁধতে পারেন কেবল কবি গুরুই। সীমানা পেরিয়ে, সাম্প্রদায়িক মতভেদ ভুলে একবিংশ শতাব্দীকে পাকিস্তানি টেলিভিশনে তাই বাজছে রবীন্দ্রসঙ্গীত। পাকিস্তানের অন্যতম জনপ্রিয় সিরিয়াল ‘দিল কেয়া করে’। ধারাবিহকের পরিচালক মেহরানি জব্বার সম্প্রতি ইনস্টাগ্রামে সিরিয়ালের একটি দৃশ্য পোস্ট করেছেন।  যেখানে দেখা যাচ্ছে চারজন তরুণ-তরুণী বসে রয়েছেন সোফায়। আর এক তরুণী গাইছেন ‘আমার পরান যাহা চায়’ । বাকিরা মুগ্ধ হয়ে সেটি শুনছে। এখানেই শেষ নয়। সোশ্যাল মিডিয়ায় ওই পাক সিরিয়ালের আরও একটি সিন ভাইরাল হতে দেখা গেছে। যেখানে দুই তরুণ-তরুণীকে দেখা যাচ্ছে। তরুণের অনুরাধে তরুণী গাইছেন,'আমার পরান ... ।'

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Mehreen Jabbar (@mehreenjabbarofficial)

Advertisement

 

দুই বাংলার সিরিয়াল বা সিনেমায় রবি ঠাকুরের গানের ব্যবহার নতুন কিছু নয়। হিন্দি সিনেমাতেও রয়েছে কবিগুরুর উপস্থিতি। তবে পাকিস্তানি টেলিভিশনে রবীন্দ্রসঙ্গীতের ব্যবহার সত্যিই অবাক করেছে সকলকে। সেদেশের টেলিভিশন সিরিজ  ‘দিল কেয়া করে’তে একাধিকবার রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আমার পরান যাহা চায়’ গানটি ব্যবহার করতে দেখে গেছে। পাকিস্তানের জনপ্রিয় সঙ্গীত তারকা শাদাজ আলি ‘দিল কেয়া করে’-সিরিজের সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন।  শর্বরী দেশপাণ্ডে গেয়েছেন গানটি। পাক সিরিজে রবীন্দ্রসঙ্গীতের ব্যবহার দেখে  স্বভাবতই আপ্লুত বাঙালিরা। ৩০ এপিসোডের এই টেলিভিশন সিরিজ ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম এমএক্স প্লেয়ারে দেখা যাচ্ছে। এক ত্রিকোণ প্রেমের কাহিনীকে কেন্দ্র করে এগিয়েছে গল্প। 

 

খাতায় কলমে রবীন্দ্রনাথকে বিশ্বকবি হিসেবে অভিহিত করা হলেও সাম্প্রতিক সময়ে দেখা গিয়েছে ভারতীয় কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বোর্ডের সিলেবাস থেকে রবি ঠাকুরের কবিতা বাদ পড়েছে। যা নিয়ে কম বিতর্ক হয়নি। কিন্তু রবীন্দ্রনাথ এমনি একজন ব্যক্তিত্ব  তিনি শুধু বাঙালি নন গোটা বিশ্বের মানুষের মনে চিরকাল থেকে যাবেন। থেকে যাবে তাঁর লেখনি। তাঁর প্রতিটা সৃষ্টিই যেন অমরত্ব পেয়েছে। প্রতিটা শব্দে রয়েছে রহস্য, মায়া। একবার যে রবি ঠাকুরের প্রেমে পড়বে, গোটা জীবন শেষ হয়ে গেলেও প্রেম রয়ে যাবে মনে। তাই মৃত্যুর এত বছর পরেও তিনি সমান ভাবে প্রাসঙ্গিক। আর প্রেমের গভীরতা বোঝাতে সেই রবি ঠারুরেই ভরসা রাখল প্রতিবেশী পাকিস্তানও।

 

Advertisement