scorecardresearch
 

Rishi Sunak Net worth: ভারতীয় বংশদ্ভূত নয়া ব্রিটিশ PM ঋষির মোট সম্পত্তি কত জানেন?

Rishi Sunak Net worth: ঋষি সুনক এবং তার স্ত্রী (অক্ষরা মূর্তি) মোট ৭৩০ মিলিয়ন পাউন্ড সম্পদের মালিক। এই সম্পদ নিয়ে ব্রিটেনের সবচেয়ে ধনী ২৫০ জনের তালিকায় ২২২ নম্বরে রয়েছেন ঋষি সুনক। ঋষি এবং তার স্ত্রী অক্ষরা মূর্তিও প্রচুর রিয়েল এস্টেটের মালিক।

Advertisement
 ঋষি সুনকের কত সম্পদ? ঋষি সুনকের কত সম্পদ?
হাইলাইটস
  • ভারত এক সময় ব্রিটিশ শাসিত ছিল
  • এখন সময় এসেছে একজন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের প্রধানমন্ত্রী হবেন
  • ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়া ঋষি সুনকের কত সম্পদ আছে জানেন?

 ভারত এক সময় ব্রিটিশ শাসিত ছিল। আজ পরিস্থিতি এমন হয়েছে যে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক (কনজারভেটিভ পার্টির এমপি ঋষি সুনক) সেখানে প্রধানমন্ত্রী হবেন। তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির মতো বিশ্বের বিখ্যাত প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করেছেন। তিনি ভারতীয় বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী হবেন। তার সম্পদ কত জানেন? তাঁর এত সম্পদ আছে যা প্রিন্স চার্লসেরও নেই।

সুনকের সম্পদ কত?
দ্য সানডে টাইমসের সম্প্রতি প্রকাশিত ধনী ব্যক্তিদের তালিকা অনুযায়ী, ঋষি সুনক ও তার স্ত্রীর মোট সম্পদের পরিমাণ ৭৩০ মিলিয়ন পাউন্ড। এই সম্পদ নিয়ে ব্রিটেনের সবচেয়ে ধনী ২৫০ জনের তালিকায় ২২২ নম্বরে রয়েছেন ঋষি সুনক। ঋষি ও তাঁর স্ত্রী অক্ষতা মূর্তির মোট চারটি বাড়ি। লন্ডনে দুটি, ইয়র্কশায়ারে একটি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে বাড়ি রয়েছে সুনক দম্পতির। লন্ডনে তার একটি বাড়ির দাম প্রায় ৭ মিলিয়ন পাউন্ড। ইয়র্কশায়ারে তার প্রাসাদটি ১২ একর জমি জুড়ে বিস্তৃত। সেই প্রাসাদটি বেশ সুন্দর বলে জানা গেছে। এগুলো ছাড়াও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় তার একটি পেন্টহাউস রয়েছে। সেই বাড়িটিও স্মরণীয় কারণ হলিউড ফিল্ম বেওয়াচের শুটিং সেখানে হয়েছিল। এটি সেই বেওয়াচ ফিল্ম, যেখানে ডোয়াইন জনসনের সঙ্গে দেশি গার্ল প্রিয়াঙ্কা চোপড়াকে দেখা গিয়েছিল।

 

 

সুনকের স্ত্রী অক্ষতা কে?
ঋষি সুনকের স্ত্রী অক্ষতা মূর্তি হলেন ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি এবং সুধা মূর্তির কন্যা। অক্ষতা মূর্তির ইনফোসিসে প্রচুর শেয়ার রয়েছে। সানডে টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অক্ষতা মূর্তির সম্পদের পরিমাণ ৪৩০ মিলিয়ন পাউন্ড। সেইসঙ্গে, রানি দ্বিতীয় এলিজাবেথের সম্পদের পরিমাণ ৩৫০ মিলিয়ন পাউন্ড অনুমান করা হয়েছিল। মানে ব্রিটেনের রানির চেয়েও বেশি সম্পত্তি অক্ষতা মূর্তি।

Advertisement

ঋষি সুনক কি করতেন?
রাজনীতিতে আসার আগে ঋষি সুনক কী করতেন, এই প্রশ্ন নিশ্চয়ই আপনাদের  মনে  এসেছে। যুক্তরাজ্যের এমপি ও চ্যান্সেলর হিসেবে সুনকের বেতন ১,৫১,৬৪৯ পাউন্ড। প্রধানমন্ত্রী হওয়ার পর তা আরও বাড়বে। রাজনীতিতে যোগ দেওয়ার আগে ঋষি দুটি হেজ ফান্ডের স্টেকহোল্ডার ছিলেন। এ থেকে তিনি প্রচুর অর্থ উপার্জন করেছেন। এছাড়াও তিনি একজন বিনিয়োগ ব্যাঙ্কার ছিলেন এবং একসময় গোল্ডম্যান স্যাক্‌স সাথে বিশ্লেষক হিসেবে যুক্ত ছিলেন। বিয়ের পরে, অক্ষতার ইনফোসিসে ০.৯৩ শতাংশ শেয়ার থাকায় তার সম্পদ ব্যাপকভাবে বৃদ্ধি পায়।

অক্ষতা সঙ্গে কীভাবে দেখা
একজন ফার্মাসিস্ট মা এবং ডাক্তার বাবার ছেলে ঋষি সুনক উইনচেস্টারে পড়াশোনা করেছেন, ইংল্যান্ডের অন্যতম বিখ্যাত স্কুল এটি। এরপর অক্সফোর্ড ইউনিভার্সিটিতে আরও পড়াশোনা করেন। তিনি 'গোল্ডম্যান স্যাকস গ্রুপ ইনকর্পোরেটেড'-এ কাজ করেন এবং পরে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। এখানেই অক্ষতা মূর্তির সঙ্গে দেখা হয় তাঁর। ২০০৯ সালে তিনি অক্ষতাকে বিয়ে করেন। ঋষি ও অক্ষতার দুই মেয়ে। তাদের নাম কৃষ্ণা ও আনুষ্কা।

কখন ব্রিটেনের এমপি ও অর্থমন্ত্রী হন
সুনক 2015 সালে রিচমন্ড, ইয়র্কশায়ার থেকে সংসদ সদস্য হন। তিনি গীতার উপর হাত রেখে  সাংসদ হিসেবে শপথ নেন। এটা কারণে তুমুল আলোচনায় ছিলে তিনি। ২০২০ সালের ফেব্রুয়ারিতে, তিনি যুক্তরাজ্যের মন্ত্রিসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ, 'চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার' অর্থাৎ অর্থমন্ত্রী নিযুক্ত হন। বরিস জনসনের নেতৃত্বাধীন সরকারের অর্থমন্ত্রী হিসাবে, তিনি তার ডাউনিং স্ট্রিটের বাসভবনে দীপাবলিতে দিয়া প্রজ্বালন করেছিলেন। তিনি মদ খান না।

Advertisement