scorecardresearch
 

Rohingya: বাংলাদেশ ছেড়েও পালাতে হচ্ছে রোহিঙ্গাদের, এবার তাহলে কোথায় যাচ্ছে তারা ?

বাংলাদেশেও রোহিঙ্গাদের হাল ভাল নয়। বাংলাদেশে শরণার্থী শিবির থেকে পালাচ্ছেন রোহিঙ্গারা। বাংলাদেশ থেকে তাঁরা ১৮০০ কিমি দূরে ইন্দোনেশিয়া পাড়ি দিচ্ছেন। পরিস্থিতি এমন যে, রোহিঙ্গাদের আটকাতে সুমাত্রা দ্বীপের চারপাশে টহল শুরু করেছে ইন্দোনেশিয়া পুলিশ এবং মৎস্যজীবীরা। 

Advertisement
বিপাকে রোহিঙ্গারা। বিপাকে রোহিঙ্গারা।
হাইলাইটস
  • বাংলাদেশেও রোহিঙ্গাদের হাল ভাল নয়।
  • বাংলাদেশে শরণার্থী শিবির থেকে পালাচ্ছেন রোহিঙ্গারা।
  • সমস্য়ায় রোহিঙ্গা শরণার্থীরা।

ভারতে বেআইনি ভাবে বসবাসকারী রোহিঙ্গা মুসলিমদের মায়ানমারে ফেরত পাঠানো শুরু করে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে স্পষ্ট ভাবে বলা হয়েছে যে, নথি ছাড়া গোপনে যাঁরা এদেশে এসেছেন, তাঁরা বিপজ্জনক। তাই তাঁদের ফেরত পাঠানো হবে।  বাংলাদেশেও রোহিঙ্গাদের হাল ভাল নয়। বাংলাদেশে শরণার্থী শিবির থেকে পালাচ্ছেন রোহিঙ্গারা। বাংলাদেশ থেকে তাঁরা ১৮০০ কিমি দূরে ইন্দোনেশিয়া পাড়ি দিচ্ছেন। পরিস্থিতি এমন যে, রোহিঙ্গাদের আটকাতে সুমাত্রা দ্বীপের চারপাশে টহল শুরু করেছে ইন্দোনেশিয়া পুলিশ এবং মৎস্যজীবীরা। 

২০১৭ সালে মায়ানমারে হিংসার পর লক্ষ লক্ষ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নেন। আর্থিক দিক থেকে বাংলাদেশের ভিত মজবুত নয়। তবে মানবিকতার দিক থেকে তাঁদের আশ্রয় দিতে রাজি হয়েছে সে দেশের সরকার। এক্ষেত্রে রাষ্ট্রসংঘের বড় ভূমিকা ছিল। বাংলাদেশকে সাহায্য করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। 

কেন বাংলাদেশ ছাড়ছেন রোহিঙ্গারা?

আরও পড়ুন

বাংলাদশের দক্ষিণ-পূর্ব উপকূলে কক্সবাজারে রোহিঙ্গারা আশ্রয় নেন। বর্তমানে সেখানে ১.২৫ লক্ষেরও বেশি শরণার্থী শিবির রয়েছে। সেখানে ১০ লক্ষেরও বেশি রোহিঙ্গার বাস। বিশ্বের সবচেয়ে বড় রোহিঙ্গা শরণার্থী শিবির হল কক্সবাজার। তবে রোহিঙ্গাদের অভিযোগ, বাংলাদেশের ওই শরণার্থী শিবিরে খাবারের সংস্থান ভাল নেই। তাঁদের উপর অত্যাচার করা হয় বলেও অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, ওই শরণার্থী শিবিরে বাংলা ভাষা শিখতেও রোহিঙ্গারা বাধার মুখোমুখি হচ্ছেন বলে দাবি করা হয়েছে। স্কুলে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন তাঁদের আগামী প্রজন্ম। স্থানীয়দের আশঙ্কা, রোহিঙ্গারা বাংলা ভাষা শিখলে সাধারণের মধ্যে মিশে যাবে। ফলে তাঁদের আলাদা করে চিহ্নিত করা মুশকিল হবে। বস্তুত, রাখাইন, বার্মিজ-সহ একাধিক ভাষায় কথা বলতে পারেন রোহিঙ্গারা। অন্য দিকে, জনসংখ্যা বেশি হওয়ায় ৪টি দ্বীপে শরণার্থীদের পাঠাচ্ছে বাংলাদেশ। সেই দ্বীপগুলি খুবই নির্জন। ফলে সমস্যা বাড়ছে। তাই বাংলাদেশে রোহিঙ্গাদের অবস্থা ভাল নয়। আর সেই কারণেই বাংলাদেশ থেকে পালাচ্ছেন রোহিঙ্গারা। 

Advertisement

কোন দেশের পথে রোহিঙ্গারা?

বাংলাদেশ ছেড়ে রোহিঙ্গারা পাড়ি দিচ্ছেন ইন্দোনেশিয়া, মালয়েশিয়ার মতো দেশগুলিতে। তবে ইন্দোনেশিয়া আপ্রাণ চেষ্টা করছে রোহিঙ্গাদের ঠেকাতে। সে দেশের বাসিন্দাদের একাংশের আশঙ্কা, রোহিঙ্গাদের জনসংখ্যা বাড়লে সমস্যা তৈরি হতে পারে। রোহিঙ্গাদের বিরুদ্ধে বিক্ষোভও চলছে আচেহ প্রদেশে। সুমাত্রা দ্বীপের আশপাশে নজরদারি চালাচ্ছে ইন্দোনেশিয়া পুলিশ, নৌবাহিনী। 

মালয়েশিয়ায় রোহিঙ্গাদের অবস্থা কেমন?

বাংলাদেশ থেকে বহু রোহিঙ্গা মালয়েশিয়ায় গিয়েছেন। তবে সে দেশেও তাঁদের করুণ অবস্থা বলেই জানা যাচ্ছে। 
বর্তমানে সে দেশে ১ লক্ষেরও বেশি রোহিঙ্গা শরণার্থী রয়েছেন। তবে সে দেশে সরকারি ভাবে কোনও শরণার্থী শিবির নেই। সে দেশে রোহিঙ্গা শরণার্থীদের সন্তানদের কোনও ভবিষ্যৎ নেই। সে দেশ ছেড়েও বহু শরণার্থী পালানোর চেষ্টা করছেন। ফলে রোহিঙ্গাদের ভবিষ্যৎ কোন পথে এগোবে, তা অনিশ্চয়তার মুখে। 
 

Advertisement