scorecardresearch
 

G-20 Summit: 'আমরা এটা আশা করিনি', নয়াদিল্লির ঘোষণাপত্র নিয়ে মুখ খুলল রাশিয়া

রুশ বিদেশমন্ত্রী G20 এর রাজনীতিকরণের প্রচেষ্টা বন্ধ করার জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, এই শীর্ষ সম্মেলন অবশ্যই সফল হয়েছে। যৌথ ঘোষণা নিয়ে ল্যাভরভ বলেছেন যে তিনি এটি আশা করেননি।

Advertisement
 ভারতে G20 সম্মেলন নিয়ে যা বলছে রাশিয়া ভারতে G20 সম্মেলন নিয়ে যা বলছে রাশিয়া

ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত G20 শীর্ষ সম্মেলনকে রাশিয়া সফল বলে বর্ণনা করেছে। রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ G20 সম্মেলনে ইউক্রেন যুদ্ধকে প্রাধান্য না দেওয়ার জন্য ভারতের প্রশংসা করেছেন। মিডিয়ার সঙ্গে কথা বলার সময়, লাভরভ বলেন যে ভারত G20 অ্যাজেন্ডায় ইউক্রেনাইজেশনের অনুমতি দেয়নি। নয়াদিল্লির ঘোষণাপত্রে  ব্যবহৃত শব্দে রাশিয়া বিস্ময় প্রকাশ করেছে এবং বলেছে যে তারা এমন ঘোষণাপত্রের আশা করেনি। 

রাশিয়ার বিদেশমন্ত্রী রবিবার G20 এর রাজনীতিকরণের প্রচেষ্টা বন্ধ করার জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, এই শীর্ষ সম্মেলন অবশ্যই সফল হয়েছে। G20 নেতাদের শীর্ষ সম্মেলনের ঘোষণায় ঐকমত্যের বিষয়ে ল্যাভরভ বলেন, "যখন তারা এতে একমত হয়েছিল, সম্ভবত এটি তাদের বিবেকের কণ্ঠস্বর ছিল। সত্যি বলতে, আমরা এটা আশা করিনি।"

রুশ বিদেশমন্ত্রী বলেছেন যে ইউক্রেন এবং রাশিয়ার উল্লেখ করা বিবৃতিকে আমরা ঘোষণার বাকি অংশ থেকে আলাদা করতে পারি না। এই বছরের ঘোষণার মূল লাইন হল গ্লোবাল সাউথের একীকরণ সম্পর্কে। ল্যাভরভ বলেন, জি-টোয়েন্টি সত্যিই তার মূল লক্ষ্যে কাজ করছে। ল্যাভরভ বলেছেন, "দিল্লি ঘোষণা একটি ভাল লক্ষ্য এবং আমরা ইতিমধ্যেই পথে আছি।" পালাক্রমে আমরা এই ইতিবাচক প্রবণতাগুলিকে একীভূত করতে থাকব, যার মধ্যে পরের বছর ব্রাজিলের রাষ্ট্রপতি এবং ২০২৫ সালে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির অন্তর্ভুক্ত৷" 

আরও পড়ুন

পশ্চিমী দেশগুলির সমালোচনা করেছেন রুশ বিদেশমন্ত্রী 
পশ্চিমী দেশগুলির সমালোচনা করে রুশ বিদেশমন্ত্রী বলেন, পশ্চিমী দেশগুলি তাদের আধিপত্য বজায় রাখতে পারবে না কারণ আমরা বিশ্বে নতুন নতুন ক্ষমতার কেন্দ্র দেখতে পাচ্ছি। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোকে বছরে ১০০ বিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে পশ্চিমী বিশ্ব কিছুই করেনি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে কী বললেন ল্যাভরভ? 
রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধবিরতি হতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন যে এই মুহূর্তে ইউক্রেনিয় কর্তৃপক্ষ রাশিয়ানদের শারীরিকভাবে ধ্বংস করার হুমকি দিচ্ছে। ল্যাভরভ বলেন, "সবাই শান্তি চায়। প্রায় ১৮ মাস আগে, আমরা এই বিরোধের সমাধানের জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করতে রাজি হয়েছিলাম। তারপর অ্যাংলো-স্যাক্সনরা জেলেনস্কিকে এতে স্বাক্ষর না করার নির্দেশ দিয়েছিল। এটি দেওয়া হয়েছিল কারণ তারা ভেবেছিল যে তারা কিছু স্বীকারোক্তি পেতে সক্ষম হবে।আমাদের থেকে।" বিদেশমন্ত্রী আরও বলেন, "রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন সম্প্রতি বলেছেন যে আলোচনায় আমাদের কোনো আপত্তি নেই। তবে, এ ধরনের যে কোনো আলোচনার ক্ষেত্রে স্থল বাস্তবতা বিবেচনা করতে হবে এবং ন্যাটোর আগ্রাসীকতার দিকে পরিচালিত করার কারণগুলো মাথায় রাখতে হবে, যা  কয়েক দশক ধরে জমা হচ্ছে।"

Advertisement

Advertisement