scorecardresearch
 

UK Politics: 'আপনি ব্যর্থ...', মন্ত্রিসভা থেকে বাদ পড়তেই সুনককে আক্রমণ ভারতীয় বংশোদ্ভূত সুয়েলা ব্র্যাভারম্যানের

ব্রিটেনের মন্ত্রিসভা থেকে বহিষ্কৃত হওয়ার পরে, সুয়েলা ব্র্যাভারম্যান প্রধানমন্ত্রী ঋষি সুনককে কড়া ভাষায় চিঠি লিখেছেন, যাতে তিনি বলেন যে আপনি আমাকে এবং দেশের প্রতি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ করতে বারবার ব্যর্থ হয়েছেন।

Advertisement
UK Politics UK Politics

সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। তার জায়গায় বিদেশমন্ত্রী জেমস ক্লেভারলিকে স্বরাষ্ট্রমন্ত্রী করা হেছেয়। প্রাক্তন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন নতুন বিদেশমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন। মন্ত্রিসভা থেকে বাদ পড়ার পর সুয়েলা সুনককে কড়া ভাষায় চিঠি লিখেছেন। যেখানে তিনি সুনকের বিরুদ্ধে বারবার প্রধান নীতিগুলিতে ব্যর্থতার অভিযোগ তুলেছেন।

ব্র্যাভারম্যান চিঠিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে X-এ শেয়ার করেছেন, সেখানে তিনি লেখেন,  "যখন দলের অধিকাংশ সদস্য প্রধানমন্ত্রী পদে আপনাকে প্রত্যাখ্যান করেছিলেন এবং প্রধানমন্ত্রী হওয়ার ব্যক্তিগত ম্যান্ডেট না থাকা সত্ত্বেও, আপনি আমাকে নীতিগত অগ্রাধিকারের বিষয়ে দৃঢ় আশ্বাস দিয়েছিলেন বলে আমি আপনাকে সমর্থন করেছি।" প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী চিঠিতে আরও লিখেছেন, "এই অগ্রাধিকারগুলির মধ্যে রয়েছে অবৈধ অভিবাসন হ্রাস করা, চ্যানেল অতিক্রম করা ছোট নৌকো বন্ধ করা, এক বছর আগের মতো উত্তর আয়ারল্যান্ড প্রটোকল এবং ইইউ আইন কার্যকর করা এবং জৈবিক যৌনতা রক্ষায় নির্দেশিকা জারি করা।"

 

ব্র্যাভারম্যান আরও যোগ করেছেন, "কিন্তু আপনি স্পষ্টভাবে এবং বারবার এই মূল নীতিগুলির প্রতিটি পূরণ করতে স্পষ্ট ভাবে ব্যর্থ হয়েছেন।" ব্র্যাভারম্যান চুক্তিতে বিশ্বাসঘাতকতার জন্য ঋষি সুনাককে দায়ী করেছেন। ব্রেভারম্যান আরও বলেন, আপনি বলেছিলেন চ্যানেলে নৌকো বন্ধ করার জন্য যা যা করা দরকার তাই করবেন। কিন্তু তা না করে আপনি দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।

কেন মন্ত্রিসভা থেকে বাদ পড়লেন সুয়েলা? 
গত সপ্তাহে শনিবার, লন্ডনে প্যালেস্তাইনের সমর্থনে একটি বিক্ষোভের আয়োজন করা হয়েছিল যেখানে পুলিশ যেভাবে বিক্ষোভ থামিয়েছিল তাতে ক্ষুব্ধ সুয়েলা। তার একটি লেখায়, সুয়েলা প্যালেস্টাইনপন্থী বিক্ষোভ দমনে লন্ডন পুলিশের পদ্ধতিকে আক্রমণ করার সময় ঋষি সুনাককে লক্ষ্য করেছিলেন। সমালোচকরা বলছেন যে তার এই লেখা ডানপন্থী বিক্ষোভকারীদের লন্ডনের রাস্তায় নামতে উৎসাহিত করেছিল। প্রতিবাদ বাড়ার সঙ্গে সঙ্গে সুয়েলার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুনকের ওপর চাপ বাড়তে থাকে।

Advertisement

সুয়েলা বিতর্কে পড়েছিলেন সম্প্রতি
 ফুটপাতে বসবাসকারী লোকজনকে নিয়ে মন্তব্য করায় সুয়েলাকে নিয়ে আগে তোলপাড় হয়েছিল। তিনি একটি পোস্টে বলেছিলেন, 'ব্রিটেনের মানুষ দয়ালু। যারা সত্যিকারের গৃহহীন তাদের আমরা সবসময় সমর্থন করব। কিন্তু আমরা আমাদের রাস্তায় সারি সারি তাঁবু দিয়ে লোকেদের দখল করতে দেব না, যাদের মধ্যে অনেকেই বিদেশ থেকে এসেছেন। এই লোকেরা তাদের লাইফস্টাইলের পছন্দ হিসাবে রাস্তায় বাস করে।'

Advertisement