scorecardresearch
 

Recep Tayyip Erdogan: 'তুরস্ক ছাড়া কোনও করিডোর নয়', দেশে ফিরেই IMEEC প্রজেক্টের বিরোধিতা এরদোগানের

ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডোরের বিরোধিতা করলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় তিনি বলেন, অনেক দেশ বাণিজ্য করিডোর তৈরি করে তাদের প্রভাব বলয় বাড়ানোর চেষ্টা করছে। পাশাপাশি এরদোগান বলেন, তুরস্ক ছাড়া কোনো করিডোর নেই।

Advertisement
 ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডোরের বিরোধিতা করলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডোরের বিরোধিতা করলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান


তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডোর (IMEEC) ট্রান্সপোর্ট প্রজেক্টের  বিরোধিতা করেছেন। এরদোগান বলেছেন যে তিনি জানেন যে অনেক দেশ বাণিজ্য করিডোর তৈরি করে তাদের প্রভাব বলয় বাড়ানোর চেষ্টা করছে। রিসেপ তাইপ এরদোগান তুরস্কে ফিরে গিয়েছেন এবং এখন তার সুরও বদলে গেছে। ভারতে G20 শীর্ষ সম্মেলনে তার সঙ্গে  থাকা সাংবাদমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলার সময় এরদোগান সোমবার বলেছিলেন যে তুরস্ক ছাড়া কোনও করিডোর নেই। 

প্রসঙ্গত, ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডোর (IMEEC) পরিবহন প্রকল্পটি ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত G20 শীর্ষ সম্মেলনে অনুমোদিত হয়েছে। এই করিডোর ভারত থেকে সংযুক্ত আরব আমিরশাহী, সৌদি আরব, জর্ডান ও ইসরায়েল হয়ে গ্রিস ও ইউরোপে পৌঁছাবে। এই করিডোরে তুরস্ককে বাইপাস করা হয়েছে। এই চুক্তিতে ইউরোপীয় ইউনিয়ন, ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, আমেরিকা এবং G20 এর অন্যান্য সদস্যরাও স্বাক্ষর করেছে।

তুরস্ক ছাড়া কোন করিডোর নয়
এরদোগান বলেন, "আমরা বলছি যে তুরস্ক ছাড়া কোনো করিডোর নেই। তুরস্ক উৎপাদন ও বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ দেশ। পূর্ব থেকে পশ্চিমে যাতায়াতের জন্য সবচেয়ে সুবিধাজনক লাইনটি তুরস্কের মধ্য দিয়ে যায়।"

আরও পড়ুন

প্রসঙ্গত IMEEC প্রকল্পের মূল লক্ষ্য হ'ল শিপিংয়ের সময় ৪০ শতাংশ হ্রাস করা এবং জ্বালানী ব্যবহার এবং অন্যান্য খরচে অর্থ সাশ্রয় করা। যাইহোক, এই প্রকল্প তুরস্ককে বাইপাস করা হয়েছে।  

 ইরাক উন্নয়ন সড়ক প্রকল্পকে  সমর্থন
 এরদোগান বলেছেন যে তিনি জানেন যে অনেক দেশ বাণিজ্য করিডোর তৈরি করে তাদের প্রভাব বলয় বাড়ানোর চেষ্টা করছে। তবে তিনি ইরাক ডেভেলপমেন্ট রোড প্রজেক্টকে সমর্থন করেন যার লক্ষ্য হল সংযুক্ত আরব আমিরশাহী, কাতার, ইরান পর্যন্ত রেল-হাইওয়ে দিয়ে তুরস্ক এবং ইউরোপের সঙ্গে  উপসাগরীয় অঞ্চলকে সংযুক্ত করা।

Advertisement

 তুরস্ক ভারতের UNSC সদস্যপদকে সমর্থন করেছে
 G20 সম্মেলনে যোগ দিতে দিল্লিতে পৌঁছে  এরদোগান, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় UNSC-তে ভারতের স্থায়ী সদস্যপদ সমর্থন করেছেন। তিনি বলেন যে ভারতের মতো একটি দেশ রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) স্থায়ী সদস্য হলে তুরস্ক "গর্বিত" হবে। এরদোগান বলেন, P5-বহির্ভূত সকল সদস্যকে পর্যায়ক্রমে  নিরাপত্তা পরিষদের সদস্য হওয়ার সুযোগ পেতে হবে।

 
 

 

 

Advertisement