scorecardresearch
 

Solar Eclipse: ৫৪ বছর পর বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব, কবে?

সূর্যগ্রহণ: 8 এপ্রিলের মোট সূর্যগ্রহণ 54 বছর পর পুনরাবৃত্তি হচ্ছে, এত বছর পর আবার ঘটবে। চাঁদ যখন সূর্যের সামনে থেকে ঘণ্টায় ২৪০০ কিলোমিটার বেগে যাবে, তখন উত্তর আমেরিকায় সূর্যগ্রহণ দেখা যাবে। এই সূর্যগ্রহণ খুবই বিশেষ। নিজের মধ্যে অনন্য। কারণ এই ঘটনা ঘটছে ৫৪ বছর পর। এর আগে ১৯৭০ সালে এই সূর্যগ্রহণ হয়েছিল। এর পরে এটি ২০৭৮ সালে ঘটবে।

Advertisement
Total Solar Eclipse Total Solar Eclipse

চাঁদ যখন সূর্যের সামনে থেকে ঘণ্টায় ২৪০০ কিলোমিটার বেগে যাবে, তখন উত্তর আমেরিকায় সূর্যগ্রহণ দেখা যাবে। এই সূর্যগ্রহণ খুবই বিশেষ। নিজের মধ্যে অনন্য। কারণ এই ঘটনা ঘটছে ৫৪ বছর পর। এর আগে ১৯৭০ সালে এই সূর্যগ্রহণ হয়েছিল। এর পরে এটি ২০৭৮ সালে ঘটবে।

সমগ্র উত্তর আমেরিকা জুড়ে, সমগ্রতার পথ, অর্থাৎ চাঁদ সূর্যের সামনে এসে মাটিতে তৈরি ছায়া, ১৮৫ কিলোমিটার প্রশস্ত হবে। এটি মেক্সিকো, আমেরিকা এবং কানাডায় পড়বে। এই পথটি প্রায় ১০০ মিনিট ধরে চলবে। এর পর সূর্যগ্রহণ শেষ হবে।

 

আরও পড়ুন

এই অন্ধকার পথে দুটি এলাকা থাকবে, দিন রাত হয়ে যাওয়ার অনুভূতি হবে। অন্ধকার হয়ে যাবে। তাপমাত্রা কমে যাবে। নিশাচর প্রাণী অর্থাৎ যেসব প্রাণী রাতে সক্রিয় থাকে তারা সক্রিয় হয়ে উঠবে। এছাড়াও বিভ্রান্ত. কারণ কিছুক্ষণ পর আবার সূর্য বেরিয়ে আসবে। তাই তাদের বুঝতে অসুবিধা হবে।

 

৪ কোটি মানুষ টোটালিটির পথে বাস করে

নাসার মতে, এই পাথ অফ টোটালিটির পথে আসা এলাকায় ৪ কোটি মানুষ বাস করে। এটি একটি জীবনকালের প্রাকৃতিক ঘটনা। এই ধরনের সূর্যগ্রহণ পরিবারের সাথে আসে। যেগুলোকে সরোস বলা হয়। চাঁদ পৃথিবীর চারপাশে ২২৩ বার ঘোরে। যখন এটি ৬৬৯ তম ঘূর্ণন, তখন এই ধরণের সূর্যগ্রহণ ঘটে।

 

৫৪ বছর ৩৩ দিন পর আবারও একই ঘটনা

নাসা বলেছে যে সরোসের এই ঘটনাটি ৬৫৮৫ দিন স্থায়ী হয় বা আপনি এটিকে ১৮ বছর, ১১ দিন এবং ৮ ঘন্টা বলতে পারেন। ৮ ঘণ্টার এই সময়ে সূর্যগ্রহণ হচ্ছে। এটি Saros ১৩৯ এর অংশ। সরোসের এই আট ঘন্টা নিশ্চিত করে যে প্রতি ৫৪ বছর এবং ৩৩ দিনে একই রকম সূর্যগ্রহণ ঘটবে। এর নাম এক্সলিগমোস।

Advertisement

কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ

এর আগে ১৯৭০ সালের ৭ মার্চ উত্তর আমেরিকায় একই রকম সূর্যগ্রহণ হয়েছিল। তারপর এর পথ ছিল মেক্সিকো, ফ্লোরিডা, জর্জিয়া, দক্ষিণ ক্যারোলিনা, উত্তর ক্যারোলিনা, ম্যাসাচুসেটস এবং কানাডার কিছু অংশ। এর পরে, ১১ মার্চ, ২০৭৮-এ অনুরূপ সূর্যগ্রহণ ঘটবে। সেই সময়ে, মেক্সিকো, লুইসিয়ানা, মিসিসিপি, আলাবামা, ফ্লোরিডা, জর্জিয়া, দক্ষিণ ক্যারোলিনা, উত্তর ক্যারোলিনা এবং ভার্জিনিয়ায় টোটালিটির পথ তৈরি হবে।

Advertisement