scorecardresearch
 

Joe Biden Gift to PM Modi: মোদীকে বিশেষ উপহার বাইডেনের, AI লেখা ওই টি-শার্টের বিশেষত্ব কী?

তিনদিনের আমেরিকা সফর সেরেছেন প্রধীনমন্ত্রী নরেন্দ্র মোদী। ঠাসা কর্মসূচিতে তিনটে দিন কাটালেন প্রধানমন্ত্রী। দুই দেশের সম্পর্কের গভীরতা, শিল্প ও বাণিজ্য নিয়ে হল একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। উপহার থেকে ডিনার, লাঞ্চের মেনু, শিরোনামে এসেছে সবই। এরই মধ্যে মোদীকে দেওয়া প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া অভিনব টি-শার্ট বর্তমানে চর্চায়।

Advertisement
মোদীকে AI লেখা বিশেষ টি-শার্ট উপহার বাইডেনের মোদীকে AI লেখা বিশেষ টি-শার্ট উপহার বাইডেনের
হাইলাইটস
  • মোদীকে দেওয়া প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া অভিনব টি-শার্ট বর্তমানে চর্চায়
  • টি-শার্টের মাধ্যমে দুই দেশের মধ্যে বিশেষ বার্তাও দেওয়া হয়েছে
  • এতে AI অর্থাৎ ভারত-আমেরিকার সম্পর্কের ভবিষ্যৎ লেখা হয়েছে

Joe Biden Gift to PM Modi: তিনদিনের আমেরিকা সফর সেরেছেন প্রধীনমন্ত্রী নরেন্দ্র মোদী। ঠাসা কর্মসূচিতে তিনটে দিন কাটালেন প্রধানমন্ত্রী। দুই দেশের সম্পর্কের গভীরতা, শিল্প ও বাণিজ্য নিয়ে হল একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। উপহার থেকে ডিনার, লাঞ্চের মেনু, শিরোনামে এসেছে সবই। এরই মধ্যে মোদীকে দেওয়া প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া অভিনব টি-শার্ট বর্তমানে চর্চায়। টি-শার্টের মাধ্যমে দুই দেশের মধ্যে বিশেষ বার্তাও দেওয়া হয়েছে। এতে AI অর্থাৎ ভারত-আমেরিকার সম্পর্কের ভবিষ্যৎ লেখা হয়েছে। একদিন আগে, প্রধানমন্ত্রী আমেরিকার পার্লামেন্টে একটি যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছিলেন এবং এআই অর্থাৎ আমেরিকা ও ভারতের মধ্যে 'উল্লেখযোগ্য উন্নয়ন' উল্লেখ করে প্রশংসা করেছিলেন।

তিনি বলেছিলেন, গত সাত বছরে অনেক কিছু বদলেছে, কিন্তু ভারত ও আমেরিকার মধ্যে বন্ধুত্ব আরও গভীর হয়েছে। তিনি বলেন, AI (কৃত্রিম বুদ্ধিমত্তা) যুগ চলছে। এরই মধ্যে আরেকটি AI (আমেরিকা-ভারত)-তে উন্নয়ন দেখা গেছে। আজ, ভারত ও আমেরিকা ব্যবসা, কৃষি, অর্থ, শিল্প এবং AI, স্বাস্থ্যসেবা, সমুদ্র থেকে মহাকাশে একসঙ্গে কাজ করছে। ভারতীয় আমেরিকানরাও প্রতিটি ক্ষেত্রে ভাল কাজ করছে।

'ভারত ও আমেরিকা বিশ্বের ভবিষ্যৎ'
AI-এর উল্লেখ করে তিনি বলেন, যেভাবে আগামী ভবিষ্যত AI-এর, তেমনি বিশ্বের ভবিষ্যৎ আমেরিকা এবং ভারত (AI)। এর আগে শুক্রবার, প্রধানমন্ত্রী AI সহ বিভিন্ন প্রযুক্তি ক্ষেত্রে উদ্ভাবন, বিনিয়োগ নিয়ে আলোচনা করতে ফেডেক্স, মাস্টারকার্ড এবং অ্যাডোব সহ শীর্ষ সংস্থাগুলির প্রধান কর্তাদের সঙ্গে দেখা করেন। একটি কর্মসূচীতে ১২০০ ভারতীয় এবং আমেরিকান ব্যবসায়িকরা ছিলেন।

আরও পড়ুন

'দুদিনের সফরে আজ মিশর রওনা হন প্রধানমন্ত্রী মোদী'
আজ তিন দিনের আমেরিকা সফর শেষ করলেন প্রধানমন্ত্রী। মিশর যাওয়ার আগে তিনি ওয়াশিংটন ডিসির রোনাল্ড রিগান বিল্ডিং এবং ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারে ভারতীয় সম্প্রদায়ের সদস্যদের উদ্দেশ্যে ভাষণ দেন।

Advertisement

Advertisement