scorecardresearch
 

G7 Summit PM Modi: 'গণতান্ত্রিক বিশ্বের জয়,' ইতালিতে G7 শীর্ষ সম্মেলনে লোকসভা ভোটের ফল নিয়ে বললেন মোদী

ইতালিতে G7 শীর্ষ সম্মেলন শেষ। শনিবার ভোররাতেই(ভারতীয় সময়) নয়াদিল্লির উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই তাঁর প্রথম বিদেশ সফর। 

Advertisement
 কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদী। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদী।
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী  জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে জাতীয় স্তরে স্ট্র্যাটেজি করেছে, এমন প্রথম কয়েকটি দেশের মধ্যে ভারতও রয়েছে।
  • শনিবার ভোররাতেই(ভারতীয় সময়) নয়াদিল্লির উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই তাঁর প্রথম বিদেশ সফর। 

ইতালিতে G7 শীর্ষ সম্মেলন শেষ। শনিবার ভোররাতেই(ভারতীয় সময়) নয়াদিল্লির উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই তাঁর প্রথম বিদেশ সফর। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, তিনি বিশ্বের অন্যান্য নেতাদের সঙ্গে সমগ্র বিশ্ব সম্প্রদায় উপকৃত হবে, এমন প্রভাবশালী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে এগিয়ে যাবেন।

'আপুলিয়ার G7 শীর্ষ সম্মেলনে খুবই ফলপ্রসূ ছিল। বিশ্ব নেতাদের সঙ্গে আলাপচারিতা এবং বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। একইসঙ্গে, আমরা এমন কার্যকর সমাধান তৈরি করার লক্ষ্য গ্রহণ করেছি, যা বিশ্ব সম্প্রদায়কে উপকৃত করবে এবং ভবিষ্যত প্রজন্মের জন্য একটি উন্নত বিশ্ব তৈরি করবে। আমি ইতালির উষ্ণ আতিথেয়তার জন্য সেখানকার জনসাধারণ ও সরকারকে ধন্যবাদ জানাই, ' X-এ লিখেছেন PM Modi। 

এক্স-এ প্রধানমন্ত্রী মোদির পোস্ট

এক্স-এ প্রধানমন্ত্রী মোদীর পোস্ট

শুক্রবার, প্রধানমন্ত্রী, ইতালিতে শীর্ষ সম্মেলনের একটি আউটরিচ অধিবেশনে ভাষণে, প্রযুক্তিগত অগ্রগতি, কৃত্রিম বুদ্ধিমত্তা(AI) এবং সম্প্রতি সমাপ্ত লোকসভা নির্বাচনের বিভিন্ন বিষয় তুলে ধরেন।

তিনি প্রযুক্তিকে সমাজের সকল স্তরে পৌঁছানোর বার্তা দেন। প্রযুক্তিকে গণতান্ত্রিক করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

'আমাদের সম্মিলিতভাবে নিশ্চিত করতে হবে যে, প্রযুক্তির সুবিধা সমস্ত স্তরে যেন পৌঁছে যায়, সমাজের প্রতিটি ব্যক্তির পোটেনশিয়াল তুলে ধরতে হবে, সামাজিক বৈষম্য দূর করতে সাহায্য করতে হবে এবং সেগুলিকে সীমিত করে মানুষের সক্ষমতা বাড়াতে হবে। এটি কেবল আমাদের ইচ্ছা নয়, বরং আমাদের দায়িত্ব হওয়া উচিত,' বলেন তিনি।

প্রধানমন্ত্রী  জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে জাতীয় স্তরে স্ট্র্যাটেজি করেছে, এমন প্রথম কয়েকটি দেশের মধ্যে ভারতও রয়েছে। 'সকলের জন্য এআই' মন্ত্র নিয়ে চলতি বছর এআই মিশন চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, 'গ্লোবাল সাউথের দেশগুলি বিশ্বব্যাপী অনিশ্চয়তা এবং উত্তেজনার ধাক্কা বহন করছে' এবং 'ভারত গ্লোবাল সাউথের দেশগুলির অগ্রাধিকার এবং উদ্বেগ বিশ্ব মঞ্চে তুলে ধরাটা দায়িত্ব বলে মনে করছে।'

Advertisement

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে, প্রধানমন্ত্রী মোদী জোর দিয়ে বলেন 'ভারত সময়ের থেকে অনের এগিয়ে, COP-এর অধীনে সমস্ত প্রতিশ্রুতি পূরণকারী প্রথম দেশ,' তিনি আরও বলেন 'আমরা ২০৭০ সালের মধ্যে নেট জিরোর লক্ষ্য অর্জনের  প্রতিশ্রুতি পূরণে সবরকম প্রচেষ্টা চালাচ্ছি।'

প্রধানমন্ত্রী মোদী লোকসভা নির্বাচনের কথা উল্লেখ করে বলেন, 'প্রযুক্তির সর্বব্যাপী ব্যবহারের মাধ্যমে সম্পূর্ণ নির্বাচনী প্রক্রিয়াকে সুষ্ঠু ও স্বচ্ছ করা হয়েছে।' তৃতীয়বারের মতো ক্ষমতায় ফিরে আসার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'এটি সমগ্র গণতান্ত্রিক বিশ্বের জয়।'

এর আগে প্রধানমন্ত্রী আজ অনুষ্ঠানের ফাঁকে বিশ্ব নেতাদের সঙ্গে পৃথক দ্বিপাক্ষিক বৈঠক করেন। প্রধানমন্ত্রী মোদী ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেছেন।

তিনি শীর্ষ সম্মেলনের স্থানে তার ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গেও সাক্ষাত করেন। জর্জিয়া মেলোনি তাঁকে নমস্কার করে অভ্যর্থনা জানান। সংক্ষিপ্তভাবে শুভেচ্ছা বিনিময় করেন।

এছাড়াও, অনুষ্ঠানস্থলে পোপ ফ্রান্সিসকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী মোদী। তিনি পোপকে ভারত সফরের আমন্ত্রণ জানান।

রেকর্ড তৃতীয় মেয়াদে শপথ নেওয়ার পর এটাই ছিল প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর ।

Advertisement