scorecardresearch
 

Yevgeny Prigozhin: পুতিনের বিরুদ্ধে বিদ্রোহ করা সেই ওয়াগনার চিফের মৃত্যু? মার্কিন দাবি ঘিরে চাঞ্চল্য

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের পর ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন হয় মারা গেছেন বা কারাগারে রয়েছেন। এমনই দাবি করেছেন সাবেক মার্কিন সামরিক কর্মকর্তা।

Advertisement
 ইয়েভজেনি প্রিগোজিন ইয়েভজেনি প্রিগোজিন
হাইলাইটস
  • সামরিক নেতৃত্বের পরিবর্তনের দাবিতে গত মাসে মস্কো অভিযান শুরু করেছিলেন প্রিগোজি
  • পরে যদিও সেই অভিযান স্থগিত করেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের পর ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন হয় মারা গেছেন বা কারাগারে রয়েছেন। এমনই দাবি করেছেন সাবেক মার্কিন সামরিক কর্মকর্তা। বিদ্রোহের পাঁচ দিন পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভাড়াটে গ্রুপের প্রধানের সঙ্গে দেখা করার দাবি করার পর এই বিবৃতি এসেছে। প্রাক্তন মার্কিন জেনারেল রবার্ট আব্রামস এবিসি নিউজকে বলেছেন যে বৈঠকটিও সম্ভবত মঞ্চস্থ হয়েছিল।

তিনি বলেন,'আমার ব্যক্তিগত মূল্যায়ন হল যে আমি সন্দেহ করি যে আমরা প্রিগোজিনকে আবার প্রকাশ্যে দেখতে পাব। আমি মনে করি তাঁকে হয় লুকিয়ে রাখা হবে বা কারাগারে পাঠানো হবে বা অন্য কোন উপায়ে মোকাবিলা করা হবে। তবে আমি সন্দেহ করি যে আমরা তাকে আর কখনও দেখতে পাব না। আমি ব্যক্তিগতভাবে মনে করি না যে তিনি বেঁচে আছেন এবং যদি তিনি বেঁচে থাকেন তবে তিনি কোথাও কারাগারে আছেন।'

এই সপ্তাহের শুরুতে, রাশিয়া বলেছিল যে প্রিগোজিন এবং তাঁর লোকেরা ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেছিলেন এবং সশস্ত্র বিদ্রোহের পাঁচ দিন পরে সরকারের প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছেন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তিন ঘণ্টার বৈঠকটি ২৯ জুন অনুষ্ঠিত হয়েছিল এবং এতে শুধু প্রিগোজিনই নয়, তাঁর ওয়াগনার গ্রুপের সামরিক ঠিকাদারের কমান্ডাররাও উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সামরিক নেতৃত্বের পরিবর্তনের দাবিতে গত মাসে মস্কো অভিযান শুরু করেছিলেন প্রিগোজিন। পরে যদিও সেই অভিযান স্থগিত করেন। পরে পুতিনের সঙ্গে তাঁর বৈঠকের খবর সকলকেই অবাক করে দিয়েছে। যদিও প্রিগোজিনকে বিশ্বাসঘাতক বলে অভিহিত করেছিলেন পুতিন। তিনি কঠোর শাস্তির প্রতিশ্রুতিও দিয়েছিলেন।

Advertisement