scorecardresearch
 

Taliban Aggression: অপেক্ষায় আছি তালিবানরা আমাকেও কবে খুন করবে: আফগানিস্তানের প্রথম মহিলা মেয়র

মাত্র ২৭ বছর বয়সে ২০১৮ সালে ময়দান ওয়ার্দাক প্রদেশের মেয়র হয়ে ইতিহাস সৃ্ষ্টি করেছিলেন গফারি। অত্যন্ত প্রতিবাদী মুখ হিসেবে পরিচিত তিনি। আফগানিস্তানে তালিবান হামলার পরও প্রথম থেকেই আশাবাদী ছিলেন গফারি যে দেশে এই পরিস্থিতির বদল ঘটবে। শান্তি ফিরবে।

Advertisement
জরিফা গফারি জরিফা গফারি
হাইলাইটস
  • মাত্র ২৭ বছর বয়সে ২০১৮ সালে ময়দান ওয়ার্দাক প্রদেশের মেয়র হয়ে ইতিহাস সৃ্ষ্টি করেছিলেন গফারি
  • অত্যন্ত প্রতিবাদী মুখ হিসেবে পরিচিত তিনি
  • আফগানিস্তানে তালিবান হামলার পরও প্রথম থেকেই আশাবাদী ছিলেন গফারি যে দেশে এই পরিস্থিতির বদল ঘটবে

আমি আমার পরিবারের সদস্যদের সঙ্গে বসে আছি কখন ওরা আসবে আর আমাকে খুন করবে। এখানে কেউ নেই যারা আমাদের সাহায্য করবে। তালিবানি হামলায় বিধ্বস্ত আফগানিস্তানের প্রথম এবং সর্বকনিষ্ঠ মহিলা মেয়র জরিফা গফারির মাথায় এখন একটাই উৎকন্ঠা। তাঁকে খুন করলেও, তার পরিবারের সদস্যরা যে বিপাকে না পড়েন। 

মাত্র ২৭ বছর বয়সে ২০১৮ সালে ময়দান ওয়ার্দাক প্রদেশের মেয়র হয়ে ইতিহাস সৃ্ষ্টি করেছিলেন গফারি। অত্যন্ত প্রতিবাদী মুখ হিসেবে পরিচিত তিনি। আফগানিস্তানে তালিবান হামলার পরও প্রথম থেকেই আশাবাদী ছিলেন গফারি যে দেশে এই পরিস্থিতির বদল ঘটবে। শান্তি ফিরবে। কিন্তু, গত রবিবার তালিবানদের অনায়াস কাবুল দখল তাঁর মন ভেঙে দিয়েছে। বিশ্বাসও হারিয়েছেন। এই পরিস্থিতিতে নিজের বাড়িতেই পরিবারের সদস্যদের সঙ্গে আবদ্ধ হয়ে রয়েছেন গফারি। সেই সঙ্গে একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমি জানি ওরা আসবে আমাকে খুন করতে। করুক তাতে আমার কোনও ভয় নেই। আমি আমার পরিবারের সদস্যদের ছেড়ে কোথাও যাব না। 

Taliban

বরিবার কাবুলের সম্পূর্ণ দখল চলে গিয়েছে তালিবানের হাতে। মাত্র দেড় মাসের মধ্যে আমূল পরিবর্তন ঘটে গেছে সেই দেশের রাজনৈতিক প্রেক্ষাপটের। তালিবানদের দখলে আসার পরই আফগানিস্তানের নতুন সরকারের নাম হওয়ার কথা 'ইসলামিক এমিরেট অফ আফগানিস্তান'। দ্রুতই এই নতুন সরকার গঠনের কথা ঘোষণা করতে চলেছে সন্ত্রাসবাদীরা। ইতিমধ্য়েই কাবুলের প্রেসিডেন্ট ভবন দখল করে নিয়েছে তারা।  সূত্রের খবর, প্রশাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, এমন এক গোষ্ঠীর মাধ্যমেই মিলেছে এই খবর।

Advertisement