Advertisement

বাংলাদেশ

Hilsa Price: তিনি মাছের রাজা! ইলিশের জন্য আজ পর্যন্ত কত রেকর্ড দাম উঠেছে জানেন?

Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Aug 2021,
  • Updated 10:34 AM IST
  • 1/10


মাছের রাজা ইলিশ। রূপালী এ মাছের নাম শুনতেই জিভেতে জল  চলে আসে। বিশেষজ্ঞরা বলেন, সাগরের ইলিশের তুলনায় নদীর ইলিশের স্বাদ বেশি। পাশাপাশি বলা হয়,  ইলিশ আকারে যত বড় হবে, স্বাদ তত বেশি হবে। আর বর্ষাকালে পাওয়া ইলিশের স্বাদ সবচেয়ে বেশি হয়। আর সঠিক স্বাদ পেতে চাইলে ছোট ইলিশ বা জাটকা কখনোই কিনবেন না। কিন্তু বর্তমানে বড় ইলিশ পাওয়া বেশ দুষ্কর। বিশেষ করে ভরা বর্ষার মরশুমেও এপার আর ওপার বাংলা, কোনও খানেই জেলেদের জালে পর্যাপ্ত ইলিশ ওঠেনি। এই অবস্থায় সাম্প্রতিক সময়ে কোথায় কবে বড় ইলিশ মিলেছিল সেই গল্প করেই চলুন দুধের স্বাদ ঘোলে মেটাই।

  • 2/10

বড় ইলিশের কাহিনী
সাধারণত এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ কিনলেই বাঙালির গর্বে বুক ফুলে যায়। আর দুই কেজির ইলিশ হলে তো কথাই নেই। যুদ্ধ জয়ের আনন্দ থাকে মুখে। তবে জানেন কি ২০১৮ সালের জুলাইতে বাংলাদেশের লক্ষ্মীপুরের কমলনগরের মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পড়েছে ৩ কেজি ৬০০ গ্রাম ওজনের এক ইলিশ। যা বিক্রি হয়েছে ১৪ হাজার ৫০০ টাকায়। সেই সময় স্থানীয় আড়াতদার, মাঝি ও জেলেরা জানয়েছিলেন  এতো বড় ইলিশ অতীতে ধরা পড়েনি। তারা চোখেও দেখেননি।
 

  • 3/10

তবে এর আগেও বাংলাদেশে সাড়ে তিন কেজির ইলিশ জালে উঠেছিল। ২০১৬ সালে বাংলাদেশের মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পড়ে এই বিশাল ইলিশ। স্থানীয় জেলেদের বক্তব্যছিল , বিগত ৫০ বছরেও তাঁরা এত বড় ইলিশ চোখে দেখেননি। সেই ইলিশ তখন বিক্রি হয়েছিল ১২ হাজার ২০০টাকায়। 

  • 4/10

এরপর চাঁদপুর সদরে মেঘনা নদীতে ২০১৮ সালে ধরা পড়েছিল ৩ কেজি ২০০ গ্রামের ইলিশ। সেটি বিক্রি হয়েছিল নগদ সাড়ে ৯ হাজার টাকায়।  
 

  • 5/10

২০১৮ সালের সেপ্টেম্বরে  নোয়াখালীর মেঘনা উপকূলে ইলিশ শিকারে যাওয়া এক নৌকায় মিলেছিল ৫ কেজি ৪০০ গ্রাম ওজনের দুটি বড় ইলিশ। সেই সময়ে ইলিশ দুটির বাজার মূল্য হাঁকা হয়েছিল  ১০ হাজার ৫০০ টাকা!

  • 6/10

২০১৯ সালে  বাংলাদেশের গোয়ালন্দে দেখা মিলেছিল তিন কিলো ওজনের একটি ইলিশের।  দৌলতদিয়ার সীমান্তবর্তী এলাকায় পদ্মা নদীতে মৎস্যজীবী নাথু হালদার জালে ধরা পড়েছিল সেই ইলিশ। ১৪ হাজার টাকায় সেটি কিনে নিয়েছিলেন স্থানীয় এক মাছ ব্যবসায়ী। তাঁর কাছ থেকে এক ব্যক্তি ১৯ হাজার টাকায় সেই বড় ইলিশটি কেনেন। 
 

  • 7/10

এবছরে তেমন ভাবে ইলিশ না মিললেও জুলাই মাসে কক্সবাজারের নাফ নদী থেকে ধরা পড়েছিল আড়াই কেজির ইলিশ। অন্যান্য বছর এই সময়ে পদ্মায় জাল ফেলে ঝাঁকে ঝাঁকে ইলিশ পাওয়া গেলেও এবার পদ্মায় ইলিশের আকাল চলছে। জেলেরা জাল ফেলে কাঙ্ক্ষিত মাছ না পেয়ে হতাশায় দিন গুনছেন। ঠিক এমন সময় গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট এলাকায় পদ্মা নদীতে ধরা পড়ে ৬টি বড় সাইজের ইলিশ।  ৬টি ইলিশের ওজন ৮ কেজি। ২ হাজার ৩০০ টাকা কেজি দরে ১৮ হাজার ৪০০ টাকায় বিক্রি হয় মাছগুলি।
 

  • 8/10

ভারতেও দেখা মিলেছিল বড় ইলিশের
২০১৯ সালের ১৬ ডিসেম্বর  তিন কেজি ওজনের ইলিশের দেখা মিলেছিল ওড়িশা মোহনার মৎস্য নিলাম কেন্দ্রে। এক জেলের জালে ধরা পড়েছিল মাছটি। তিনি দিঘা মোহনার মৎস্য নিলাম কেন্দ্রে বিক্রি করতে নিয়ে আসেন মাছটিকে। ১০ হাজার টাকায় বিক্রি হয়ে যায় সেই ইলিশ।

  • 9/10

তবে কলকাতায় সবচেয়ে বড় ইলিশটির দেখা মিলেছিল  ২০১৬ সালে। জামাইষষ্ঠীর সময় মায়ানমার থেকে এসেছিল ৪ কেজির একটি বিশাল ইলিশ। যা সেই সময়ে বিক্রি হয়েছিল ২২ হাজার টাকায়। যা একটা রেকর্ড বলে সেই সময়ে জানিয়েছিলেন ফিশ ইম্পোটার্স অ্যাসোসিয়েশন এবং হাওড়া হোলসেল ফিশ মার্কেটের সেক্রেটারি আনোয়ার মাসুদ।
 

  • 10/10


বলা হয়, ইলিশ মাছ আকারে যত বড় হবে, তত তার স্বাদ বেশি হয়। এজন্য আকারে বড় ইলিশকে অনেকে পাকা ইলিশ বলে অভিহিত করে থাকেন। মৎস্যজীবীরা জানিয়েছেন, তিন-সাড়ে তিনকেজির বড় ইলিশ আশির দশকে পাওয়া যেত। তবে এখন আর তেমন দেখতে পাওয়া যায়না।
 

Advertisement
Advertisement