Advertisement

Asia’s Largest Sewage Treatment Plant: দক্ষিণ এশিয়ার বৃহত্তম সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট বাংলাদেশে, বড় 'বাজি' হাসিনার

ফের এক মাইলস্টোন ছুঁয়ে ফেলল বাংলাদেশ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার রাজধানী ঢাকার আফতাবনগরের কাছে দাশেরকান্দিতে দক্ষিণ এশিয়ার বৃহত্তম সুয়েজ ট্রিটমেন্ট প্ল্য়ান্টের উদ্বোধন করেলেন। নিকাশি বর্জ্য পরিশোধনের জন্য এই নিকাশি পরিশোধন প্ল্যান্ট বা সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরী করা হয়েছে। এদিন তিনি নারায়ণগঞ্জের পাগলা পয়ঃশোধনাগারের পুননির্মাণ ও সম্প্রসারণ কাজের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

ফের এক মাইলস্টোন ছুঁয়ে ফেলল বাংলাদেশ
Aajtak Bangla
  • ঢাকা,
  • 13 Jul 2023,
  • अपडेटेड 2:08 PM IST

ফের এক মাইলস্টোন ছুঁয়ে ফেলল বাংলাদেশ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার রাজধানী ঢাকার  আফতাবনগরের কাছে দাশেরকান্দিতে দক্ষিণ এশিয়ার বৃহত্তম সুয়েজ ট্রিটমেন্ট প্ল্য়ান্টের উদ্বোধন করেলেন। নিকাশি বর্জ্য পরিশোধনের জন্য এই নিকাশি পরিশোধন প্ল্যান্ট বা সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরী করা হয়েছে। এদিন তিনি নারায়ণগঞ্জের পাগলা পয়ঃশোধনাগারের পুননির্মাণ ও সম্প্রসারণ কাজের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ বৃহস্পতিবার সকালে ঢাকা ওয়াসার ‘দাশেরকান্দি পয়ঃশোধনাগার’ প্রকল্পের উদ্বোধন করেন হাসিনা। ঢাকার আশপাশের নদীগুলোকে দূষণের হাত থেকে রক্ষা করতে সুদৃশ্য এই সুয়েজ ট্রিটমেন্ট প্লান্ট গড়ে তোলা হয়েছে। আধুনিক ব্যবস্থার সাহায্যে  প্রতিদিন ৫০ মিলিয়ন পয়ঃশোধন করা সম্ভব হবে এই প্লান্ট থেকে। বাংলাদেশে এটাই প্রথম এ ধরনের প্ল্যান্ট। পাশাপাশি দক্ষিণ এশিয়ার বৃহত্তম একক পয়ঃশোধন কেন্দ্র ।

ঢাকার খিলগাঁও থানার দাশেরকান্দি এলাকায় ৬২ একর জমিতে এই সিঙ্গেল ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) স্থাপন করা হয়েছে। নির্মাণে ব্যয় হয়েছে ৩ হাজার ৪৮২ কোটি টাকা।  এই  প্রকল্পের মাধ্যমে দৈনিক ৫০ কোটি লিটার পয়ঃবর্জ্য পরিশোধনের মাধ্যমে ৫০ লাখ শহরবাসীকে  সেবা দেওয়া সম্ভব হবে।  এই প্ল্যান্ট ঢাকার গুলশান, বনানী, বারিধারা ডিওএইচএস, বসুন্ধরা, বাড্ডা, ভাটারা, বনশ্রী, কুড়িল, সংসদ ভবন এলাকা, শুক্রাবাদ, ফার্মগেট, তেজগাঁও, আফতাবনগর, নিকেতন, সাঁতারকুল ও হাতিরঝিল এলাকার সৃষ্ট পয়ঃবর্জ্য পরিশোধন করে বালু নদীতে নিষ্কাশন করবে। এর মাধ্যমে  জল  ও পরিবেশ দূষণ রোধ করা সম্ভব হবে। পাশাপাশি সায়েদাবাদ জল শোধানাগার ফেজ-১ ও ফেজ-২ এর ইনটেক পয়েন্টে শীতলক্ষ্যা নদীর জল দূষণ কমানোও এ প্রকল্পের উদ্দেশ্য।

দাশেরকান্দি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টটি বাংলাদেশের প্রথম এবং বৃহত্তম আধুনিক পয়ঃনিষ্কাশন ট্রিটমেন্ট প্লান্ট। কর্তৃপক্ষ জানিয়েছেন, পরিবেশদূষণ রোধ এবং রামপুরা খাল, বালু নদী, শীতলক্ষ্যা নদীসহ অন্যান্য জলাশয়ের জলের  গুণগত মান উন্নয়নে প্ল্যান্টটি ব্যাপক ভূমিকা রাখবে। এই প্লান্টে  প্রতিদিন প্রায় ৪৫ মেট্রিক টন ছাই উৎপন্ন হবে, যা সিমেন্ট কারখানায় কাঁচামাল হিসেবে ব্যবহার করা যাবে। প্রসঙ্গত ২০৩০ সালের মধ্যে ঢাকা শহরের শতভাগ পয়োনিষ্কাশন সক্ষমতা অর্জনের লক্ষ্যে পাগলা, রায়েরবাজার, উত্তরা ও মিরপুরে আরও চারটি আধুনিক সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ করা হবে।
 

Advertisement

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement