Advertisement

Bangladesh Updates: বাংলাদেশের অন্তর্বতীকালীন সরকারের প্রধান মহম্মদ ইউনুস

বাংলাদেশে অভ্যুত্থান ও শেখ হাসিনার পদত্যাগের পর দেশের বিভিন্ন এলাকায় হিংসার পরিবেশ তৈরি হয়েছে। কোথাও কোথাও ভাঙচুর ও কোথাও কোথাও অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাশরাফি মুর্তজার বাড়িতে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। নড়াইলের মাশরাফি মুর্তজার মূল বাড়িতে আগুন দিয়েছে আন্দোলনকারীরা।

বাংলাদেশের অন্তর্বতীকালীন সরকারের প্রধান মহম্মদ ইউনুস
Aajtak Bangla
  • ঢাকা,
  • 06 Aug 2024,
  • अपडेटेड 6:02 AM IST
  • অন্তর্বর্তী সরকারের প্রধান হওয়ার দাবি ইউনুসকে
  • প্রাক্তন অধিনায়ক মাশরাফি মুর্তজার বাড়িতে আগুন
  • পিটিয়ে হত্যা করা হল  নায়ক শান্ত খান ও তার প্রযোজক বাবাকে

বাংলাদেশে অভ্যুত্থান ও শেখ হাসিনার পদত্যাগের পর দেশের বিভিন্ন এলাকায় হিংসার পরিবেশ তৈরি হয়েছে। কোথাও কোথাও ভাঙচুর ও কোথাও কোথাও অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাশরাফি মুর্তজার বাড়িতে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। নড়াইলের মাশরাফি মুর্তজার মূল বাড়িতে আগুন দিয়েছে আন্দোলনকারীরা।

মহম্মদ ইউনুস বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের নেতা

নোবেল জয়ী মহম্মদ ইউনুসকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের নেতা হিসাবে নির্বাচন করা হয়েছে। রাষ্ট্রপতি মহম্মদ শাহাবুদ্দিনের সভাপতিত্বে বঙ্গভবনে (প্রেসিডেন্ট হাউস) এক গুরুত্বপূর্ণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। 

মহম্মদ ইউনুস অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্ব দেবেন। আন্দোলনকারী পড়ুয়াদের প্রস্তাবই গৃহীত হয়।

বৈঠকে তিন বাহিনীর প্রধানসহ কোটা আন্দোলনের নেতৃত্ব প্রদানকারী ছাত্রনেতারা উপস্থিত ছিলেন।

হাসিনাকে নিয়ে মুখ খুললেন পুত্র সজীব

'গতকাল ওঁর (শেখ হাসিনা) সঙ্গে কথা হয়েছে। তারপর থেকে আর কথা হয়নি। উনি খুব হতাশ। ওঁর আক্ষেপ,দেশের জন্য এত কিছু করার পরেও তাঁকে সরানো হল। একটা গরিব, ব্যর্থ, দুর্নীতিগ্রস্ত দেশকে তিনি সফল দেশ হিসেবে গড়ে তুলেছিলেন'। মাকে নিয়ে মুখ খুললেন হাসিনা-পুত্র সজীব ওয়াজেদ জয়।

ঢাকায় ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে আগুন

হাসিনা সরকার পতনের পর থেকে বেপরোয়া হয়ে উঠেছে বাংলাদেশের বিক্ষোভকারীরা। একের পর এক সরকারি ও ব্যক্তিগত বাড়িতে আগুন লাগানো হচ্ছে। চলছে দেদার লুঠপাটও। বাদ গেল না ঢাকার ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারও। লুঠপাট চালানোর পর আগুন ধরিয়ে দেওয়া হল। এখন কঙ্কালসার দশায় ঐতিহ্যমণ্ডিত ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার। 

ভস্মীভূত ঢাকার ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার

দিল্লি-ঢাকা উড়ান চালু

মঙ্গলবার থেকে দিল্লি-ঢাকা বিমান পরিষেবা চালু করছে এয়ার ইন্ডিয়া। সেই সঙ্গে ৪ থেকে ৭ অগাস্টের মধ্যে যাঁদের নিশ্চিত টিকিট আছে, সেই সব গ্রাহকরা রিশিডিউলে একবার ছাড় পাবেন।   
 

Advertisement

শাহের সঙ্গে দেখা করলেন শুভেন্দু

বাংলাদেশে হিন্দুদের উপর আক্রমণ, ঘরবাড়ি ভাঙচুর, দোকান লুঠের একাধিক ঘটনা জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জে পি নাড্ডার সঙ্গে দেখা করলেন পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

ভারতের পালানোর চেষ্টা, বিমানবন্দরেই গ্রেফতার বাংলাদেশের প্রাক্তন মন্ত্রী

আওয়ামি লিগ নেতা ও প্রাক্তন মন্ত্রী জুনেইদ আহমেদ পালককে আটক করা হল ঢাকা বিমানবন্দরে। পালক বাংলাদেশ ছেড়ে ভারতে পালানোর ছক কষছিলেন।

বাংলাদেশে পরিস্থিতি ক্রমাগত পরিবর্তন হচ্ছে: জয়শঙ্কর

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বললেন, বাংলাদেশে বিক্ষোভে এখনও পর্যন্ত ৩০০-র বেশি মানুষ নিহত হয়েছেন। তবে এতটাও উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়নি যে, ওই দেশে বসবাসরত ১২ থেকে ১৩ হাজার ভারতীয় নাগরিককে এয়ারলিফ্ট করে ফেরাতে হবে। আমরা ঢাকা প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছি। বাংলাদেশে পরিস্থিতি ক্রমাগত পরিবর্তন হচ্ছে। 

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে জয়শঙ্কর

বাংলাদেশে এই হিংসা গোটা জুলাই মাস ধরে চলেছে। আমরা সব সময় পরিস্থিতির দিকে নজর রেখেছি। বাংলাদেশের সংখ্যালঘুদের উপর নিরন্তর অত্যাচারের খবর এসেছে আন্দোলন চলাকালীন। খুব শর্ট নোটিসে শেখ হাসিনা আমাদের সঙ্গে যোগাযোগ করেন। 

বাংলাদেশে শান্তি ফেরানোর আর্জি শাকিবের

বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা শাকিব খান বাংলাদেশের পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করলেন। তাঁর দাবি, আন্দোলনের জয় যেন দেশের মানুষের কাছে দুঃখের না হয়ে দাঁড়ায়।

হাসিনাকে সময় দিতে চায় কেন্দ্র: জয়শঙ্কর

কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানালেন, কেন্দ্রীয় সরকার চাইছে, শেখ হাসিনা কোথায় রাজনৈতিক আশ্রয় নেবেন, ভবিষ্যতে কী করবেন, তা উনিই ঠিক করুন। ভারত সরকার ওঁকে কয়েকদিন সময় দিচ্ছে।

পরিস্থিতি এতটাও খারাপ নয় যে এয়ারলিফ্ট করে আনতে হবে: জয়শঙ্কর

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানালেন, পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে ভারত। বাংলাদেশে প্রায় ১৩ হাজার ভারতীয় রয়েছেন। পরিস্থিতি এতটাও খারাপ নয় যে, তাঁদের এয়ারলিফ্ট করে আনতে হবে। শেখ হাসিনা ভারতে থাকবেন নাকি অন্য দেশে রাজনৈতিক আশ্রয় নেবেন, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর উদ্যোগ

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠক শেষ। বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে দেশে ফেরানোর বিষয়ে জোর দেওয়া হল সর্বদলীয় বৈঠকে। তত্‍পরতা শুরু কেন্দ্রের।

বাংলাদেশ নিয়ে সর্বদলীয় বৈঠক শেষ

বাংলাদেশে ইস্কন মন্দিরে আগুন

মেহেরপুরে ইস্কন মন্দিরে আগুন লাগিয়ে দেওয়া হল। দাউদাউ করে জ্বলছে মন্দির। 

কেন্দ্রের সর্বদলীয় বৈঠকে থাকছেন কারা?

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে মোদী সরকারের সর্বদলীয় বৈঠকে উপস্থিত থাকছেন, বিজেপি-র তরফে রাজনাথ সিং, অমিত শাহ, জেপি নাড্ডা ও এস জয়শঙ্কর। কংগ্রেসের তরফে থাকছেন রাহুল গান্ধী, কে সি বেণুগোপাল, সমাজবাদী পার্টির তরফে থাকছেন রামগোপাল যাদব, আরজেডি-র তরফে থাকছেন মিসা ভারতী, তৃণমূল কংগ্রেসের তরফে থাকছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডিএমকে-র তরফে থাকছেন টিআর বালু, এনসিপি-র তরফে থাকছেন সুপ্রিয়া সুলে, ইউবিটি শিবসেনার তরফে থাকছেন অরবিন্দ সাওয়ান্ত, বিজেডির তরফে থাকছেন সস্মিত পাত্র ও ওয়াইএসআরসিপি-র তরফে থাকছেন ভি বিজয় সাই রেড্ডি। 

সর্বদলীয় বৈঠক ডাকল ভারত সরকার

বাংলাদেশের পরিস্থিতির দিকে সজাগ নজর রাখছে কেন্দ্র। আজ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে সর্বদলীয় বৈঠক ডাকল মোদী সরকার। সকাল ১০টায় সংসদে সর্বদলীয় বৈঠক হবে। বৈঠকে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী বিবৃতি দেবেন। বৈঠকে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি হিসেবে থাকছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়।

Advertisement

মুসলিম, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, আস্তিক, নাস্তিক, সবাই গর্বিত বাংলাদেশি:তারিক রহমান

বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টির কার্যনির্বাহী অধ্যক্ষ তারিক রহমান শান্তি বজায় রাখার আহ্বান জানালেন। তাঁর কথায়, 'যে কোনও ধর্মের মানুষসহ বাংলাদেশের সকল নাগরিককে হিংসার কবল থেকে বাঁচানো আমাদের কর্তব্য। কোনও নির্দিষ্ট ধর্মের মানুষকে উত্যক্ত করা ঠিক নয়। মুসলিম, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, আস্তিক, নাস্তিক, সবাই গর্বিত বাংলাদেশি।'

অন্তর্বর্তী সরকারের প্রধান হওয়ার দাবি ইউনুসকে

অন্তর্বর্তী সরকারের প্রধান হওয়ার জন্য বাংলাদেশের নোবেল শান্তি পুরস্কারজয়ী মহম্মদ ইউনুসকে আবেদন জানিয়েছে বাংলাদেশ সেনা। 

'বাংলাদেশ আবার স্বাধীন হল,' দাবি করে উল্লাস কলকাতার নিউ মার্কেট চত্বরে একদল মানুষের

বাংলাদেশে হাসিনা সরকারের পতনে উল্লাস, উত্‍সবে মেতেছে কলকাতার নিউ মার্কেট চত্বরে একদল মানুষ। তাঁদের দাবি, বাংলাদেশ আবার স্বাধীন হল। অন্যদিকে ব্রিটেনে শেফ শেলটার নেওয়ার চেষ্টা করছেন আওয়ামি লিগ নেত্রী শেখ হাসিনা। আপাতত গাজিয়াবাদে হিন্দন এয়ারপোর্টেই রয়েছেন তিনি। ব্রিটেনের গ্রিন সিগনালের অপেক্ষায় রয়েছেন হাসিনা।

প্রাক্তন অধিনায়ক মাশরাফি মুর্তজার বাড়িতে আগুন

প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। অগ্নিগর্ভ বাংলাদেশে এখন আন্দোলনকারীদের নিশানায় আওয়ামী লিগের নেতাকর্মীদের কার্যালয়, এমনকী বাসভবনও! রেহাই পেলেন না সাংসদ মাশরাফী বিন মোর্তাজাও। কোটা আন্দোলনে ক্ষমতাসীন আওয়ামী লিগ দলের এমপি মুর্তজার নীরবতার জন্য বিক্ষোভকারীরা তাদের ক্ষোভ প্রকাশ করেছে। ঘটনার পর যে ভিজ্যুয়ালগুলি প্রকাশিত হয়েছিল তাতে দেখা যায় বিক্ষোভকারীরা তার বাড়ি ভাঙচুর ও আগুন ধরিয়ে দিয়েছে।

সাকিবের পার্টি অফিসে আগুন

শুধু মাশরাফিই নন, সাকিবের উপর রোষও চরমে।  সাকিব মাগুরা-১-এর সাংসদ। তাঁর কেশব মোড় এলাকার বাড়িতে কিছু না করা হলেও সাকিবের পার্টি অফিস পুড়িয়ে দেওয়া হয়েছে।

পিটিয়ে হত্যা করা হল  নায়ক শান্ত খান ও তার প্রযোজক বাবাকে

গণঅভ্যত্থানের পর বাংলাদেশে হিংসা থামছে না। কোটা-বিরোধী আন্দোলনের জেরে অবশেষে গদিচ্যুত শেখ হাসিনা। প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর ৬ মাস আসন ধরে রাখতে পারলেন না মুজিব-কন্যা। সোমবার দেশ ছেড়ে পালিয়ে ভারতে সাময়িক আশ্রয় নিয়েছেন হাসিনা। এর মাঝেই খারাপ খবর ওপার বাংলা থেকে।  চাঁদপুরে গণপিটুনিতে মৃত্যু হল  নায়ক শান্ত খানের। চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সেলিম খানের পুত্র তিনি। গণপিটুনিতে  মৃত্যু হয়েছে বাবা-ছেলের। 

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
আজ মঙ্গলবার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে। গতকাল সোমবার রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশের আন্তঃবাহিনীর জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

 সরকারি অফিস মঙ্গলবার থেকে খোলা
সব সরকারি অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠান মঙ্গলবার থেকে খুলছে। সোমবার রাতে এক  দ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার  রাত ১২টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। মঙ্গলবার সকাল থেকে বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান, কলকারখানা, স্কুল-কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে।

 প্রধান উপদেষ্টা ড. ইউনূস
নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। মঙ্গলবার (৬ অগাস্ট) ভোর সোয়া ৪টার দিকের ফেসবুকে দেওয়া ভিডিও বার্তায় এই প্রস্তাব দেন আন্দোলনের সমন্বয়করা। ভিডিও বার্তায় সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, অন্তর্বর্তীকালীন সরকার গঠনের রূপরেখা দিতে আমরা ২৪ ঘণ্টা সময় নিয়েছিলাম। কিন্তু জরুরি পরিস্থিতি বিবেচনায় এখনই রূপরেখা ঘোষণা করছি।

Advertisement

বাংলাদেশ এখন মুক্ত: ড. ইউনূস
প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা ইস্তফা দেওয়ার পর বাংলাদেশ মুক্ত হয়েছে বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেছেন, দেশজুড়ে মানুষ উদ্‌যাপন করছে। তারা যেন দ্বিতীয় স্বাধীনতা পেয়েছে।

ভারত-বাংলাদেশ সীমান্তে ২৪×৭ সতর্ক মোডে বিএসএফ 
 বিএসএফের ডিজি দলজিৎ চৌধুরী টানা দ্বিতীয় দিনের মতো ভারত-বাংলাদেশ সীমান্ত সফরে রয়েছেন। তিনি আজ পশ্চিমবঙ্গের পেট্রাপোল ক্রসিং পরিদর্শন করবেন। বিএসএফ সৈন্যদের ভারত-বাংলাদেশ সীমান্তে ২৪×৭ সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। বিএসএফের মহাপরিচালক ইতিমধ্যেই সুন্দরবন এলাকা পরিদর্শন করেছেন। 

বাংলাদেশের সেনাপ্রধান আন্দোলনকারীদের সমর্থনের আবেদন জানিয়েছেন 
ভারত-বাংলাদেশ সীমান্তে হাই অ্যালার্ট জারি করেছে বিএসএফ। বাংলাদেশ সীমান্ত এলাকায় যাত্রীবাহী ও মালবাহী উভয় রেল পরিষেবা স্থগিত করা হয়েছে। বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছেন, একটি অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেবে। এক সংবাদিক সম্মেলনে তিনি বলেন, “আমরা সব হত্যাকাণ্ডের তদন্ত করব এবং দায়ীদের শাস্তি দেব। আমি নির্দেশ দিয়েছি যে কোনো সেনাবাহিনী ও পুলিশ কোনো ধরনের গুলিবর্ষণের সাথে জড়িত হবে না... এখন, শিক্ষার্থীদের শান্ত থাকা এবং আমাদের সাহায্য করা কর্তব্য।"

হাসিনা সরকারের মন্ত্রী ও এমপিদের বাড়ি ভাঙচুর
প্রধান বিচারপতির বাসভবন, আওয়ামী লিগের সভাপতি শেখ হাসিনার ব্যক্তিগত বাসভবন সুধা সদনসহ রাজধানীতে বিভিন্ন এলাকায় হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। ঢাকা ও ঢাকার বাইরে সদ্য বিদায়ী আওয়ামী লিগ সরকারের মন্ত্রী, দলীয় সংসদ সদস্য ও নেতাদের বাসভবন ও ব্যবসাপ্রতিষ্ঠানেও হামলার ঘটনা ঘটে। হামলা ও আগুন দেওয়া হয় আওয়ামী লিগের কার্যালয়ে। শেখ হাসিনার দেশত্যাগের পর দেশের অন্তত ৪৪ জেলায় এসব হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে বিদায়ী সরকারের ৯ জন মন্ত্রী–প্রতিমন্ত্রী এবং অন্তত ২৭ জন সংসদ সদস্যের বাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement