Advertisement

Bangladesh Crisis LIVE: আইন-শৃঙ্খলা যতক্ষণ না স্বাভাবিক হয়, ততক্ষণ আমরা চিন্তিত: বিদেশমন্ত্রক

হাসিনা সরকারর পতনের পর আজ বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের শপথ। বাংলাদেশি সময়ে বৃহস্পতিবার রাত ৮টায় এই শপথ অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন সেদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। শান্তিতে নোবেলজয়ী ড.মহম্মদ ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার আজ শপথ নিতে পারে। বুধবার এক সংবাদিক সম্মেলনে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছেন, অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য ১৫ জনের মতো হতে পারে।

আজকেই ঢাকায় শপথ নিচ্ছেন ড. ইউনুস
Aajtak Bangla
  • ঢাকা,
  • 08 Aug 2024,
  • अपडेटेड 4:47 PM IST
  • শেখ হাসিনার সঙ্গীরা ভারত ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন
  • হাসিনা বাংলাদেশে ফিরবেন: জয়
  • রাজনীতিতেই থাকছে আওয়ামি লিগ: জয়

হাসিনা সরকারর পতনের পর আজ বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের শপথ। বাংলাদেশি সময়ে বৃহস্পতিবার রাত ৮টায় এই শপথ অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন সেদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। শান্তিতে নোবেলজয়ী ড.মহম্মদ ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার আজ শপথ নিতে পারে। বুধবার এক সংবাদিক সম্মেলনে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছেন, অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য ১৫ জনের মতো হতে পারে।

বাংলাদেশে সংখ্যালঘুদের উপর অত্যাচার প্রসঙ্গে বিদেশমন্ত্রকের মুখপাত্র জানালেন

 

ইউনুস প্রসঙ্গে প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনুসের সঙ্গে কি যোগাযোগ করা হয়েছে ভারতের তরফে? জবাবে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক জানাল, এখনই এ বিষয়ে বলার সময় আসেনি। সরকার গঠনের পর বলা যাবে পরবর্তী পদক্ষেপ। বাংলাদেশে সংখ্যালঘুদের উপর আক্রমণ নিয়ে কী জানাল বিদেশমন্ত্রক? দেখুন।

শেখ হাসিনার সঙ্গীরা ভারত ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন

বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যাঁরা এসেছিলেন ভারতে, তাঁরা ভারত ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন। ইতিমধ্যেই ওই সঙ্গীরা ভারত ছেড়ে যাওয়ার তোড়জোড় শুরু করে দিয়েছেন বলে সূত্রের খবর।

হাসিনা বাংলাদেশে ফিরবেন: জয়

শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় জানালেন, বাংলাদেশে গণতন্ত্র ফিরলেই শেখ হাসিনা ফের বাংলাদেশে ফিরবেন।

রাত ৯টায় সম্ভবত শপথ অন্তর্বর্তী সরকারের শপথ

রাত ৯টা নাগাদ অন্তর্বর্তী সরকার শপথ নিতে পারে বাংলাদেশে। সরকারের শপথগ্রহণ ঘিরে কড়া নিরাপত্তা বাংলাদেশজুড়ে।

রাজনীতিতেই থাকছে আওয়ামি লিগ: জয়

সজীব ওয়াজেদ জয় এক ভিডিয়ো বার্তায় সাফ জানিয়ে দিয়েছেন, রাজনীতি থেকে সরছে না আওয়ামি লীগ। শেখ হাসিনার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে কোনও কথা না বললেও আওয়ামি লীগের নেতাদের পাশে দাঁড়িয়েছেন তিনি। বাংলাদেশের এই বিশৃঙ্খল পরিস্থিতি একমাত্র আওয়ামি লীগই নিয়ন্ত্রণ করতে পারে বলে মন্তব্য করেছেন।

Advertisement

আজ সন্ধ্যায় অন্তর্বর্তী সরকারের শপথ

আজ সন্ধ্যায় বাংলাদেশে শপথ নেবে অন্তর্বর্তী সরকার। এই সরকারের প্রধান মহম্মদ ইউনুস বলেন, “মনে রাখতে হবে, বাংলাদেশ ১৭ কোটি মানুষের দেশ। এই জনসংখ্যার অধিকাংশই যুব সম্প্রদায়। জীবনে তারা কেউ ভোট দিতে পারেননি। সেই অধিকার ফিরিয়ে দেওয়াই হবে প্রধান কাজ। ওখান থেকেই আমাদের শুরু করতে হবে। তাদের বলতে হবে, গণতন্ত্র ফিরে আসবে। তোমরা সবাই হবে তার অংশীদার।”

ঢাকায় আসছেন ইউনুস
 দেশবাসীর উদ্দেশে এক বার্তায় ড. ইউনুস বলেছেন, ‘কোনো প্রকার ভুলের কারণে আমাদের এই বিজয় যেন হাতছাড়া হয়ে না যায়।’ ড. ইউনুস ফ্রান্সের রাজধানী প্যারিসে ছিলেন। সেখান থেকে তিনি বুধবার বাংলাদেশের উদ্দেশে রওনা দিয়েছেন বলে সরকারি একটি সূত্র জানিয়েছে। বৃহস্পতিবার বেলা ২টা ১০ মিনিটে তাঁর ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর কথা। ফলে ড. ইউনুসের দেশে ফেরার সময় বিবেচনায় রেখে বৃহস্পতিবার  রাত আটটায় বঙ্গভবনে অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রগুলো জানিয়েছে।

কারা থাকছেন অন্তর্বর্তী সরকারে
অন্তর্বর্তীকালীন সরকারে   কারা থাকছেন, সে ব্যাপারে সঠিকভাবে কিছু জানা যাচ্ছে না। তবে বিভিন্ন নামের তালিকা নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা চলছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ১৫ জনের নামের একটি তালিকা তৈরি করেছে বলে জানা গেছে। ড. ইউনুস আজ বাংলাদেশে ফেরার পর তাঁর সঙ্গে আলোচনা করে তালিকাটি চূড়ান্ত হবে।

সচিবালয়ে ‘বিএনপিপন্থী’ কর্তারা গুরুত্বপূর্ণ মন্ত্রকে
কোটা সংস্কার আন্দোলনে শেখ হাসিনা সরকার পতনের পর তিন দিন পেরিয়ে গেলেও প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয় এখনো স্বাভাবিক হয়নি। মন্ত্রকে  উপস্থিতি খুবই কম। বিভিন্ন মন্ত্রকের  ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতি তেমন চোখে পড়েনি। তবে কর্মচারীদের উপস্থিতি তুলনামূলক ভালো ছিল। এদিকে ছাত্র আন্দোলনে সরকার পতনের পর গুরুত্বপূর্ণ মন্ত্রকে ঢুকছেন বিএনপিপন্থী কর্মকর্তারা। গত মঙ্গলবার পদোন্নতিবঞ্চিত ২০ জন সিনিয়র সহকারী সচিবকে জনপ্রশাসন মন্ত্রকে  বদলি করা হয়েছে। তাঁদের কয়েকজন বুধবার  জনপ্রশাসন মন্ত্রকে যোগদান করেছেন। তাঁরা এখন সচিবালয়ের বাইরে বিভিন্ন দফতর ও সংস্থায় কর্মরত।

বাংলাদেশে মৃত্যু মিছিল অব্যাহত
শেখ হাসিনা সরকারের পতনের পর ৫ অগাস্ট বাংলাদেশের বিভিন্ন স্থানে হামলা,হিংসা ও সংঘাতের ঘটনায়  বুধবার পর্যন্ত আরও ২১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাঁদের বেশির ভাগই মারা গেছেন গত মঙ্গলবার। কেউ কেউ মারা গেছেন চিকিৎসাধীন অবস্থায়। গত সোমবার থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত মোট ২৩২ জনের মৃত্যুর খবর জানা গেছে। এর আগে কোটা আন্দোলন ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে ১৬ জুলাই থেকে ৪ অগাস্ট পর্যন্ত সংঘাতে ৩২৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। গত ২৩ দিনে সারা বাংলাদেশে মোট ৫৬০ জন নিহত হয়েছেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement