Advertisement

Bangladeshi Hindus: পুড়িয়ে দেওয়া হচ্ছে বাড়ি-ঘর... বাংলাদেশি হিন্দুরা কেমন আছে? ঢাকা থেকে গ্রাউন্ড রিপোর্ট

৫ আগস্ট ২০২৪ বাংলাদেশের ইতিহাসে একটি অন্ধকার অধ্যায় হয়ে রইল। তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু তার সরকারই নয়, দেশ থেকেও পালাতে বাধ্য হন। শহর থেকে প্রত্যন্ত গ্রাম পর্যন্ত, মৌলবাদীরা সংখ্যালঘুদের, বিশেষ করে হিন্দুদের টার্গেট করেছে।

Bangladesh violence
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 10 Aug 2024,
  • अपडेटेड 8:11 PM IST
  • ৫ আগস্ট ২০২৪ বাংলাদেশের ইতিহাসে একটি অন্ধকার অধ্যায় হয়ে রইল।
  • তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু তার সরকারই নয়, দেশ থেকেও পালাতে বাধ্য হন।

৫ আগস্ট ২০২৪ বাংলাদেশের ইতিহাসে একটি অন্ধকার অধ্যায় হয়ে রইল। তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু তার সরকারই নয়, দেশ থেকেও পালাতে বাধ্য হন। শহর থেকে প্রত্যন্ত গ্রাম পর্যন্ত, মৌলবাদীরা সংখ্যালঘুদের, বিশেষ করে হিন্দুদের টার্গেট করেছে।

বহু এলাকায় হিন্দু মন্দির পুড়িয়ে দেওয়া হয়েছে
৫ তারিখ রাত থেকে বাংলাদেশী মৌলবাদী ও দুর্বৃত্তরা দেশের ৫৮টি রাজ্যে বসবাসকারী সংখ্যালঘু হিন্দুদের টার্গেট করার চেষ্টা করে। মেহেরপুর থেকে চট্টগ্রাম বা শেরপুর পর্যন্ত অনেক এলাকা আছে যেখানে হিন্দু মন্দিরে আগুন দেওয়া হয়েছে বা ভাঙচুর করা হয়েছে। ৫ দিন পর বাংলাদেশের পরিস্থিতি জানতে আজ তকের দল গ্রাউন্ড জিরোতে পৌঁছেছে।

পরিবেশে অস্থিরতা
ঢাকা এয়ারপোর্ট থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গেই আমরা বাংলাদেশের এমন চিত্র দেখলাম যা কেউ কল্পনাও করতে পারেনি। ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে নগরীর চিত্র জমজমাট হলেও পরিবেশে রয়েছে অকথ্য অস্থিরতা। পুরো ঢাকা শহরের কোথাও পুলিশের উপস্থিতি নেই।

ট্রাফিক সামলাচ্ছে স্কুল-কলেজের ছেলেরা
শহরের আইনশৃঙ্খলা এখন বাংলাদেশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। সেবার পাশাপাশি বাংলাদেশ স্কাউট ক্যাডেট কোরসহ অন্যান্য প্রতিষ্ঠানের স্কুল-কলেজগামী ছেলেমেয়েরা হাতে লাঠি নিয়ে সড়কে ট্রাফিক ব্যবস্থা পরিচালনা করছে। বিমানবন্দরের বাইরের রাস্তায়, হয় সামরিক বাহিনী ঘোরাফেরা করছে বা সাঁজোয়া যানের একটি স্কোয়াড মোতায়েন করা হয়েছে, কোথাও একজন সৈন্য আধুনিক মেশিনগান নিয়ে বাঙ্কারে দাঁড়িয়ে আছে।

ভবিষ্যত নিয়ে বিভ্রান্তির পরিস্থিতি
যে হাটে সকাল-সন্ধ্যা ভিড় থাকত সেই বাজারে মানুষের সংখ্যা কমেছে। সেনা মোতায়েন করা হয়েছে। কোটা আইন নিয়ে শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে সর্বপ্রথম আন্দোলন শুরু করেন তরুণরাই। এখন ড. ইউনূসের নেতৃত্বে একটি অন্তর্বর্তী সরকার গঠিত হয়েছে, কিন্তু বাংলাদেশের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে বিভ্রান্তি রয়েছে।
জাহিদা, যিনি রাস্তায় আন্দোলন এবং ব্যবস্থা পর্যবেক্ষণ করছেন, আজতককে বলেছেন যে, বাংলাদেশের ভবিষ্যত ঠিক আছে তবে তিনি উদ্বিগ্ন যে কিছু লোক আন্দোলনকে বদনাম করার জন্য হিন্দুদের এবং তাদের মন্দিরগুলিকে লক্ষ্যবস্তু ও আক্রমণ করেছে।

Advertisement

পুরোনো ঢাকা শহরের অবস্থা ভালো নয়
ফখরুদ্দিন বলেছেন যে শেখ হাসিনার দল আওয়ামী লীগের যুব নেতারা আন্দোলনকে বদনাম করার জন্য সংখ্যালঘুদের উপর হামলা করেছে, তবে এই যুবকরা বলছেন যে পরিস্থিতি এখন ঠিক আছে এবং তারা নিজেরাই তাদের হিন্দু ভাই-বোনদের রক্ষা করতে চায় গ্রাম থেকে শহরে তাদের মোতায়েন করা হয়েছে। পুরান ঢাকা শহরের অবস্থাও খুব একটা ভালো নয়। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় স্থবির হয়ে পড়েছে।

হাতে লাঠি নিয়ে রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করছে যুবকরা। থানাগুলো জনশূন্য। বিক্ষোভ চলছে সর্বত্র। শনিবারও যুবকরা সুপ্রিম কোর্টে ঢুকে প্রধান বিচারপতির পদত্যাগ দাবি করে বিক্ষোভ করে। বার কাউন্সিলের সদস্য ও প্রতিবাদী রাকিব আজতককে বলেন, সুপ্রিম কোর্টের অনেক বিচারপতি শেখ হাসিনা সরকারের নির্দেশে কাজ করছেন, তাই তাদের পদত্যাগ করা উচিত। চাপের মুখে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পাঠালে বিক্ষুব্ধরা গভীর সন্ধ্যা পর্যন্ত সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনড় থাকে এবং নিরাপত্তা সরাসরি বাংলাদেশ সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়।

নতুন সরকারের কাছে বিচার ও নিরাপত্তার দাবি
এদিকে, শনিবার সন্ধ্যায় বিপুল সংখ্যক বাংলাদেশি হিন্দুও রাজপথে নেমেছে, রাজধানী ঢাকায় শত শত নয়, হাজার হাজার হিন্দু সম্প্রদায়ের মানুষ জড়ো হয়েছে এবং নতুন সরকারের কাছে বিচার ও নিরাপত্তার দাবি জানিয়েছে। মন্দির জ্বালিয়ে দেওয়ায় ক্ষুব্ধ হিন্দু সম্প্রদায়ের মানুষ ঢাকায় জড়ো হয়ে জয় শ্রী রাম স্লোগান দিয়ে হিন্দুদের নিরাপত্তার জন্য আওয়াজ তোলে। মিরপুর থেকে আসা সুব্রত বলেন, হিন্দুদের ওপর অত্যাচারে সারা বিশ্ব নীরব, কিন্তু বাংলাদেশ আমাদের দেশ, এখান থেকে আমরা কোথাও যাবো না।

আজও বাংলাদেশের হিন্দুদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে
ঢাকার ইসকন মন্দিরের সাধারণ সম্পাদক চারু চন্দ্র দাস আজতককে বলেন, যেসব এলাকায় হিন্দু পরিবারগুলো আক্রান্ত হয়েছে, সেখানে তাঁরা সাহায্য চেয়েছে এবং আজও বাংলাদেশের হিন্দুদের মধ্যে ভয় ও উদ্বেগ রয়েছে। তবে তিনি আরও বলেন, অনেক এলাকায় পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে এবং এখন স্থানীয় লোকজনও সাহায্যের জন্য এগিয়ে আসছে। গত দু দিনের তুলনায় বাংলাদেশের পরিস্থিতি কিছুটা স্বাভাবিক মনে হলেও সক্রিয় সরকারের অভাব, রাস্তায় পুলিশের অনুপস্থিত এবং আইন-শৃঙ্খলার অভাব অবশ্যই বাংলাদেশ নৈরাজ্যের দিকে এগোচ্ছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement