Advertisement

Sheikh Hasina Bangladesh: ১৪ বছর আগের ঘটনায় খুনের মামলা, বিপদ বাড়ছে শেখ হাসিনার!

আজ থেকে প্রায় ১৪ বছর আগেকার ঘটনা। আর সেই ঘটনাতেই শেখ হাসিনার বিরুদ্ধে খুনের মামলা। প্রাক্তন প্রধানমন্ত্রী আরও ৪টি খুনের মামলা দায়ের বাংলাদেশে। মন্ত্রিপরিষদের মন্ত্রী ও সহযোগীদের বিরুদ্ধেও চারটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

১৪ বছর আগের ঘটনাতে মামলা! হাসিনার বিরুদ্ধে একের পর এক খুনের কেস রুজু বাংলাদেশে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Aug 2024,
  • अपडेटेड 7:22 PM IST
  • আজ থেকে প্রায় ১৪ বছর আগেকার ঘটনা। আর সেই ঘটনাতেই শেখ হাসিনার বিরুদ্ধে খুনের মামলা। 
  • প্রাক্তন প্রধানমন্ত্রী আরও ৪টি খুনের মামলা দায়ের বাংলাদেশে। 
  • মন্ত্রিপরিষদের মন্ত্রী ও সহযোগীদের বিরুদ্ধেও চারটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

আজ থেকে প্রায় ১৪ বছর আগেকার ঘটনা। আর সেই ঘটনাতেই শেখ হাসিনার বিরুদ্ধে খুনের মামলা। প্রাক্তন প্রধানমন্ত্রী আরও ৪টি খুনের মামলা দায়ের বাংলাদেশে। মন্ত্রিপরিষদের মন্ত্রী ও সহযোগীদের বিরুদ্ধেও চারটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

২০১০ সালে তৎকালীন বাংলাদেশ রাইফেলসের (BDR) আধিকারিক আবদুর রহিমের মৃত্যুর ঘটনায় শেখ হাসিনার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বাংলাদেশের বর্ডার গার্ডের প্রাক্তন জেনারেল আজিজ আহমেদসহ ১১ জনের বিরুদ্ধে রবিবার একটি খুনের মামলা দায়ের করা হয়েছে। বাংলাদেশের সরকারি সংবাদসংস্থা BSS সূত্রে মিলেছে এই খবর।

আবদুর রহিম, BDR-এর প্রাক্তন উপ-সহকারী পরিচালক (DA) ২০১০ সালে পিলখানায় গণহত্যা মামলায় অভিযুক্ত ছিলেন।

সেই বছরই ২৯ জুলাই জেল হেফাজতে তাঁর মৃত্যু হয়। ঢাকা মহানগর হাকিম মহম্মদ আক্তারুজ্জামানের আদালতে আবদুর রহিমের ছেলে অ্যাডভোকেট আব্দুল আজিজ বাদী হয়ে মামলা করেন।

এর পাশাপাশি, ছাত্র আন্দোলনে পড়ুয়ার মৃত্যুর ঘটনাতেও হাসিনার বিরুদ্ধে মামলা করা হয়েছে। ১৮ জুলাই কোটা-বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (MIST)-র এক ছাত্রের মৃত্যুর জন্য শেখ হাসিনা এবং অন্য ৪৮ জনের বিরুদ্ধে রবিবার আরও একটি খুনের মামলা দায়ের করা হয়েছে।

মৃত শেখ আশাবুল ইয়ামিনের কাকা আবদুল্লাহ-আল কবির রবিবার ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহম্মদ সইফুল ইসলামের আদালতে ৪৯ আসামির বিরুদ্ধে হত্যা মামলা দায়েরের আবেদন করেন। আবেদনটি গ্রহণ করে আদালত পুলিশকে বাদীর জবানবন্দি রেকর্ড করে এফআইআর হিসেবে অভিযোগ দায়ের করার নির্দেশ দেন।

এই ঘটনায় আওয়ামী লিগের সাধারণ সম্পাদক, প্রাক্তন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান-সহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

বিক্ষোভ চলাকালীন ঢাকায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (TCB) এক বিক্রেতাকে হত্যার ঘটনায় হাসিনাসহ ২৭ জনের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করা হয়েছে। নিহত ইউসুফ সানোয়ারের শ্যালক মামুনুর রশিদ ঢাকা মহানগর হাকিম সাদ্দাম হোসেনের কাছে এই অভিযোগ দায়ের করেন।

সেই সঙ্গে, আন্দোলনের সময় ঢাকায় অটোরিকশা চালককে হত্যার ঘটনায় হাসিনা-সহ ২৫ জনের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করা হয়েছে।

শেখ হাসিনার বিরুদ্ধে এই মুহূর্তে অন্তত ৫৩টি মামলা রয়েছে। এর মধ্যে ৪৪টি খুন, সাতটি মানবাধিকারের বিরুদ্ধে অপরাধ, একটি অপহরণ এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মিছিলে একটি হামলার অভিযোগ রয়েছে।

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement