Advertisement

হলিউড

A R Rahman: বিদেশি ছবিতেও সুরের জাদু, ঝুলিতে এসেছে অস্কার

Aajtak Bangla
  • 06 Jan 2021,
  • Updated 11:11 AM IST
  • 1/6

প্রথম বিদেশি ছবি হিসেবে ২০০৩ সালে ওয়ারিয়র্স অফ হেভেন এন্ড আর্থ ছবিতে সংগীত পরিচালনা করেন এ আর রহমান (A R Rahman)। ছবির পরিচাালক ছিলেন হে পিং। ছবিটি মন্দারিন, ইংরেজি ও হিন্দি ভাষায় হয়েছিল। এরপর ২০০৭ সালে প্রোভোকড নামে একটি ছবিতে সঙ্গীত পরিচালনা করেন তিনি। ইংরেজি ও হিন্দি ভাষায় হওয়া ছবির পরিচালক ছিসেব জগ মুন্ধ্রা। ছবিতে অভিনয় করেছিলেন ঐশ্বর্য্য রাই। ২০০৭ সালে এলিজাবেথ দ্য গোল্ডেন এজ নামে আরও একটি ইংরিজ ছবিতে সঙ্গীত পরিচালনা করেন তিনি। ছবিতে তাঁর সঙ্গে যৌথভাবে সঙ্গীত পরিচালনা করেন ক্রেগ আর্মস্ট্রং। ছবির পরিচালক ছিলেন শেখর কাপুর। 
 

  • 2/6

২০০৮ সালে রহমান সঙ্গীত পরিচালনা করেন ড্যানি বয়েলের ছবি স্লামডগ মিলিয়নেয়ার-এ। ছবির গানগুলির মধ্যে 'জয় হো' বিশেষ ভাবে জনপ্রিয় হয়। এই ছবি তাঁকে এনে দেয় অস্কার। এছাড়াও এই ছবিতে সঙ্গীত পরিচালনা করে বাফতা, গোল্ডেন গ্লোব, গ্র্যামি সহ বেশকিছু পুরস্কার জেতেন তিনি। ২০০৯ সালে কাপলস রিট্রিট ছবিতে সঙ্গীত পরিচালনার জন্য বিএমআই লন্ডন অ্যাওয়ার্ড পান তিনি। ছবির পরিচালক ছিলেন পিটার বিলিংসলে। ২০১০ সালে ড্যানি বয়েলের আরও একটি ছবি ১২৭ আওয়ার-এ সঙ্গীত পরিচালনা করেন রহমান। তাঁর সঙ্গীত অস্কার, গোল্ডেন গ্লোব, বাফতা সহ বেশকিছু পুরস্কারের নমিনেশন পায়। পাশাপাশি ওয়ার্ল্ড সাউন্ডট্র্যাক অ্যাওয়ার্ড পাবলিক চয়েস জিতে নেন তিনি। 
 

  • 3/6

পিপল লাইক আস ছবিতে ২০১২ সালে সঙ্গীত পরিচালনা করেন তিনি। ছবির পরিচালক ছিলেন অ্যালেক্স কার্টসম্যান। ২০১৪-তে মিলিয়ন ডলার আর্ম-এ সঙ্গীত পরিচালনা করেন রহমান। পরিচালক ছিলেন ক্রেগ গিলেস্পি। ২০১৪-তেই দ্য হান্ড্রেড ফুট জার্নি-তেও সঙ্গীত পরিচালনা করেন তিনি। পরিচালক ছিলেন লাসে হলস্ট্রোম। ২০১৫ সালে ফারসি ছবি মহম্মদ দ্য ম্যাসেঞ্জার অফ গড-এ সঙ্গীত পরিচালনা করেন রহমান। ছবির পরিচালক ছিলেন মাজিদ মাজিদি। 
 

  • 4/6

পেলে ছবিতে ২০১৬ সালে সঙ্গীত পরিচালকের দায়িত্ব সামলান তিনি। ছবির পরিচালকের নাম জেফ জিম্বালিস্ট। ২০১৭ সালে গুরিন্দর চধার ভাইসরয়েস হাউস ছবিতে সঙ্গীত পরিচালনা করে ওয়ার্ল্ড সাউন্ডট্র্যাক অ্যাওয়ার্ড-দ্য পাবলিক চয়েস অ্যাওয়ার্ড জিতে নেন তিনি। 
 

  • 5/6

২০১৭তেই নেটফ্লিক্সের ডকুমেন্টরি ডটার্স অফ ডেস্টিনি-তে সঙ্গীত পরিচালনা করেন রহমান। পরিচালক ছিলেন ভেনেসা রথ। ২০১৯ গুরিন্দর চধার ব্লাইন্ডেড বাই দ্য লাইট ছবিতে সঙ্গীত পরিচালকের দায়িত্ব সামলান রহমান। 

  • 6/6

২০২০তে লে মাস্ক ছবির পরিচালক এবং সঙ্গীত পরিচালক, দুটি দায়িত্বই একসঙ্গে সামলান তিনি। ছবির এখনও মুক্তি পায়নি। এছাড়া ১৯৯৬ সালে ফায়ার, ১৯৯৮ সালে আর্থ এবং ২০০৭ সালে বোম্বিল এন্ড বিট্রিস ছবির সাউন্ড ট্র্যাক করেন রহমান। 

Advertisement
Advertisement