Advertisement

মনোরঞ্জন

PHOTOS: মিলেমিশেই থাকতেন ভাই-বোনেরা, মঙ্গেশকর পরিবারের বন্ডিং বরাবরই গভীর

Aajtak Bangla
  • মুম্বই,
  • 06 Feb 2022,
  • Updated 11:00 AM IST
  • 1/10

 ভারতীয় চলচ্চিত্রের সর্বশ্রেষ্ঠ গায়িকা এবং সঙ্গীত জগতের নাইটিঙ্গেল লতা মঙ্গেশকরকে কে না জানে। একসময় বলিউড মিউজিক ইন্ডাস্ট্রিতে রাজত্ব করতেন লতা। সেই সময়ে এমন কোনও  ছবি ছিল যেখানে লতা মঙ্গেশকর গান গাইতেন না। লতা দিদি, যিনি ১৩ বছর বয়সে তার গানের কেরিয়ার শুরু করেছিলেন, সঙ্গীত জগতের উচ্চতা স্পর্শ করা সহজ ছিল না। এই অল্প বয়সেই তাকে তার পরিবারের দেখাশোনা করতে হয়েছে। লতা মঙ্গেশকর তার পরিবারের সবচেয়ে বড় ছিলেন। এমতাবস্থায় অল্প বয়সেই তার মাথায় বড় দায়িত্ব এসে পড়ে। আমরা আপনাকে তার পরিবার সম্পর্কে এখানে জানাব।

  • 2/10

লতা মঙ্গেশকর ২৮  সেপ্টেম্বর  ১৯২৯  সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন পণ্ডিত দীননাথ মঙ্গেশকর। লতার মায়ের নাম ছিল শেবন্তী। পণ্ডিত দীনানাথ একজন ধ্রুপদী গায়ক এবং থিয়েটার অভিনেতা ছিলেন। তার কাজের আলোচনা ছিল দূর-দূরান্তে। লতার বাবার জন্ম গোয়ার মঙ্গেশিতে। এ থেকে তিনি তার উপাধি মঙ্গেশকর প্রয়োগ করতে শুরু করেন।
 

  • 3/10

লতা মঙ্গেশকরের জন্মের পর তার নাম রাখা হয় হেমা। পরবর্তীতে তার পিতার নাটক ভববন্ধন থেকে লতিকা নামের অনুপ্রাণিত হয়ে তার নাম পরিবর্তন করে লতা রাখা হয়। পণ্ডিত দীননাথের ৫ সন্তান ছিল। তাদের মধ্যে সবচেয়ে বড় ছিলেন লতা মঙ্গেশকর। তার পরে আছেন বোন মীনা মঙ্গেশকর, আশা মঙ্গেশকর, উষা মঙ্গেশকর এবং অবশেষে ভাই হৃদয়নাথ মঙ্গেশকর।
 

  • 4/10

লতা মঙ্গেশকরের পাশাপাশি, তার সমস্ত বোন এবং ভাইরাও সুপরিচিত গায়ক এবং সঙ্গীতশিল্পী। লতাকে তার বাবার কাছে গান শেখানো হয়েছিল। পাঁচ বছর বয়সে বাবার গানের নাটকে কাজ শুরু করেন তিনি। লতা প্রায়ই তার ছোট বোনের সাথে স্কুলে যেতেন, কিন্তু এই কারণে তাকে স্কুল ছাড়তে হয়েছিল।

  • 5/10

লতা মঙ্গেশকরের বাবা পন্ডিত দীনানাথ মঙ্গেশকর  যখন লতার ১৩ বছর বয়সে মারা যান। তার হৃদরোগ ছিল। বিনায়ক দামোদর কর্ণাটকি তার পিতার প্রয়াণের পর লতার পরিবারের দেখাশোনা করেন। তিনি মঙ্গেশকর পরিবারের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। মাস্টার বিনায়কই লতার গান এবং অভিনয় জীবন শুরু করতে সাহায্য করেছিলেন।
 

  • 6/10

লতা মঙ্গেশকর অল্প বয়সেই বোন-ভাই এবং পরিবারের যত্ন নেওয়া শুরু করেন। জীবনে বিয়ে করেননি। তবে তার ভাইবোনরা তাদের পেশার পাশাপাশি সংসারেও স্থায়ী হয়েছিল। লতার বোন আশা ভোঁসলেও হিন্দি সিনেমার অন্যতম বিখ্যাত গায়িকা। ১৬  বছর বয়সে, আশা গণপতরাও ভোঁসলেকে বিয়ে করেন। এই বিবাহ থেকে তার তিনটি সন্তান হয় - হেমন্ত, বর্ষা, আনন্দ।

  • 7/10

লতা মঙ্গেশকরের দ্বিতীয় বোন উষা মঙ্গেশকরও একজন গায়িকা। তার কর্মজীবনে তিনি হিন্দি, মারাঠি, বাংলা, নেপালি, ভোজপুরি এবং গুজরাতি ভাষায় গান গেয়েছেন। ঊষাও বড় বোন লতার মতো বিয়ে করেননি।

  • 8/10

লতার ছোট বোন মীনার বিয়ে হয়েছিল মিঃ খাদিকারের সাথে। তাদের একটি ছেলে রয়েছে, যার নাম যোগেশ খাদিকার। লতার ভাই হৃদয়নাথ মঙ্গেশকর একজন সঙ্গীত রচয়িতা এবং গায়ক। তিনি মারাঠি কৌতুক অভিনেতা দামুয়ান্না মালভাঙ্করের কন্যা ভারতী মালভাঙ্করকে বিয়ে করেছিলেন। এই বিবাহ থেকে তাঁর দুই পুত্র আদিত্যনাথ ও বাজিনাথ এবং এক কন্যা রাধার জন্ম হয়।

  • 9/10

লতা মঙ্গেশকর অভিনেত্রী শ্রদ্ধা কাপুর এবং তার পরিবারের সাথেও সম্পর্কিত। শ্রদ্ধা লতার প্রপৌত্রী। শ্রদ্ধার দাদা পন্ধরীনাথ কোলহাপুরে ছিলেন লতার বাবা পন্ডিত দীনানাথের ভাগ্নে। শ্রদ্ধার মা শিবাঙ্গী কাপুর এবং মাসি পদ্মিনী কোলহাপুরে হলেন লতা মঙ্গেশকরের ভাইঝি।

  • 10/10

লতা মঙ্গেশকরের তার বোন-ভাই এবং পরিবারের সাথে খুব ভাল সম্পর্ক ছিল। লতার পরিবারের অনেকেই পৃথিবী ছেড়ে চলে গেছেন, অনেকে এখনো আমাদের সাথে আছেন। মঙ্গেশকর পরিবার শিল্পের অন্যতম বিখ্যাত পরিবার। আজও পরিবারে ভালো সম্পর্ক রয়েছে।

Advertisement
Advertisement