Advertisement

মনোরঞ্জন

Casting Couch: কাজের বদলে সেক্সের প্রস্তাব দেওয়া হয়েছিল এই অভিনেত্রীদের

Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Dec 2021,
  • Updated 2:50 PM IST
  • 1/12

টিভি ও ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাস্টিং কাউচের ঘটনা সাধারণ হয়ে উঠেছে। বিনোদন জগতের কাস্টিং কাউচ নিয়ে চমকপ্রদ তথ্য আসছে দীর্ঘদিন ধরে। ফিল্ম এবং টিভি অভিনেত্রীরা তাদের খারাপ অভিজ্ঞতা শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। কাস্টিং কাউচের বিষয়টি প্রায়ই বলিউডের গ্ল্যামারাস জগতের পিছনের অন্ধকার সত্যকে সামনে নিয়ে এসেছে। এমন অনেক অভিনেত্রী আছেন যারা আজ হয়তো বলিউডে স্থান অর্জন করেছেন, কিন্তু তাদের জীবনে একটি সময় ছিল যখন তাদেরও বলিউডের এই জঘন্য সত্যের মধ্য দিয়ে যেতে হয়েছিল। এমন অনেক বলিউড অভিনেত্রী আছেন যারা তাদের উজ্জ্বল তারকা হওয়ার ইচ্ছা নিয়ে এসেছিলেন, কিন্তু এখানে তাদের প্রতিভার পরিবর্তে শারীরিক সম্পর্কের শর্তে কাজের প্রস্তাব দেওয়া হয়েছিল। এই তালিকায় নীনা গুপ্তা থেকে এশা গুপ্তা, সুরভিন চাওলা, ডোনাল বিষ্ট, কিশওয়ার মার্চেন্ট, রাধিকা আপ্টে পর্যন্ত অনেক অভিনেত্রীর নাম রয়েছে।

  • 2/12

ডোনাল বিষ্ট

ইন্ডাস্ট্রিতে পাঁচ বছর পূর্ণ করলেন টিভি অভিনেত্রী ডোনাল বিষ্ট। শোবিজে ডোনাল বিষ্টের অনেক ভক্ত রয়েছে। সম্প্রতি তাকে জনপ্রিয় বিতর্কিত শো 'বিগ বস ১৫'-এ প্রতিযোগী হিসেবে দেখা গেছে। শো থেকে বেরিয়ে আসার পর, ডোনাল তার কাস্টিং কাউচের অভিজ্ঞতা শেয়ার করেছেন। তিনি বলেছিলেন যে একজন পরিচালক তাকে পরে তার বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করতে কতটা বাধ্য করেছিলেন। তিনি তার স্ট্রাগলের দিনগুলিতে কাস্টিং কাউচের অভিজ্ঞতা পেয়েছিলেন, তারপরে তিনি বেশ কয়েক দিন ধরে সমস্যায় ছিলেন। বেশ কয়েক সপ্তাহ ধরে, সেই জিনিসটি অভিনেত্রীকে খুব বিরক্ত করেছিল। দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির একজন চলচ্চিত্র নির্মাতা তাকে একটি ভূমিকার প্রস্তাব দিয়েছিলেন, যার জন্য তিনি তাকে বলেছিলেন যে তিনি তখনই এই ভূমিকাটি পাবেন যদি তিনি তার সঙ্গে সেক্স করেন।

  • 3/12

মল্লিকা শেরাওয়াত

মল্লিকা শেরাওয়াত বেশ কিছুদিন বড় পর্দা থেকে দূরে থাকলেও সম্প্রতি একটি চ্যানেলে সাক্ষাৎকার দিয়েছেন, যা নিয়ে আলোচনায় এসেছে। কাস্টিং কাউচের অভিজ্ঞতা নিয়ে খোলামেলা কথা বলেছেন মল্লিকা শেরাওয়াত। অভিনেত্রী বলেন, আমি সরাসরি কোনো বিষয়ের মুখোমুখি হইনি। স্টারডম আমার জন্য সহজ ছিল। আমি ভাগ্যবান ছিলাম এবং আমার জন্য জিনিসগুলি নিজেরাই ঘটেছিল। মুম্বই এলাম খোয়াইশ অ্যান্ড মার্ডার ফিল্ম। আমাকে বেশি স্ট্রাগল করতে হয়নি। কিন্তু সিনেমার পর মার্ডার একটু সাহসী ছবি হওয়ায় ইন্ডাস্ট্রিতে একটা বোল্ড ইমেজ পেয়েছি। অনেক পুরুষ অভিনেতা এর সুযোগ নেওয়ার চেষ্টা করেছিলেন। তিনি বলতেন অনস্ক্রিনে যদি বোল্ড হতে পারেন তবে অফস্ক্রিন কেন নয়? মল্লিকা শেরাওয়াত আরও বলেছিলেন যে তাদের কেউই আলাদা আলাদা অনস্ক্রিন এবং অফস্ক্রিন ব্যক্তিত্ব রাখেননি। বহুবার খারাপ পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে। আমি একজন শক্তিশালী মহিলা। আমি আমার পুরুষ অভিনেতাদের বলতাম দুঃখিত, আমি আপস করব না। বলিউডে আপস করতে আসিনি, কেরিয়ার গড়তে এসেছি। এমন পরিস্থিতিতে তিনি আর আমার সঙ্গে কাজ করেননি।

  • 4/12

কিশওয়ার মার্চেন্ট

টিভি অভিনেত্রী কিশওয়ার মার্চেন্ট তার নতুন সাক্ষাৎকারে প্রকাশ করেছেন যে তিনি কাস্টিং কাউচের মুখোমুখি হয়েছেন। কিশওয়ারের মতে, তিনি একজন বড় তারকা এবং একজন বড় প্রযোজকের সঙ্গে কাজ করতে যাচ্ছিলেন। তিনি বললেন, 'হ্যাঁ, আমার সঙ্গে একবার এমন হয়েছিল। আমি যখন একটি মিটিং করতে গিয়েছিলাম তখন এটি ঘটেছিল। আমার মা তখন আমার সঙ্গে ছিলেন। কিশওয়ার বলেন, 'আমাকে বলা হয়েছিল হিরোর সঙ্গে রাত কাটাতে হবে। আমি বিনয়ের সঙ্গে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছি এবং আমরা ফিরে এসেছি। আমি বলব না যে এটি অনেক ঘটে বা এটি স্বাভাবিক। এই জিনিস প্রতিটি শিল্পে ঘটে। কিশওয়ার বলেছিলেন যে তিনি নায়ক এবং প্রযোজকের নাম করবেন না, তবে জানান যে তিনি একটি বড় নাম ছিলেন।

  • 5/12

এশা গুপ্তা

বলিউড অভিনেত্রী এশা গুপ্তা ইমরান হাশমির সঙ্গে 'জন্নত ২' ছবির মাধ্যমে তার অভিনয়ে অভিষেক করেন। দীর্ঘদিন ধরে চলচ্চিত্রে সক্রিয় থাকা এশা ইন্ডাস্ট্রির অন্ধকার রহস্য প্রকাশ করেছেন। এশা বলেন, সেদিন মেকআপ আর্টিস্টের সঙ্গে রুম শেয়ার করে ঘুমাতাম। আমি ভান করতাম যে আমি ভয় পেয়েছিলাম এবং এখানে একা ঘুমাতে পারব না। কিন্তু ব্যাপারটা আসলে এমন ছিল যে, এটা ভূত নয়, সেখানে একজন মানুষকে ভয় দেখাত। কারণ আপনি জানেন না কখন তারা আপনাকে বের করে দেবে। এমন একজনের মলিন মুখ আমি দেখেছিলাম। ছবির শুটিংয়ের মাঝখানে প্রযোজক এসে বললেন, আমার সঙ্গে কাজ করতে চান না। চার-পাঁচ দিন শুটিংও করেছি। এটা ঘটেছে কারণ আমি তার সঙ্গে সেক্স করতে অস্বীকার করেছি। তবে এ সময় পরিচালক ইশার সমর্থনে দাঁড়িয়ে প্রযোজককে প্রত্যাখ্যান করেন।

  • 6/12

নীনা গুপ্তা

জুমের একটি প্রতিবেদন অনুসারে, নীনা দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র শিল্পের একজন প্রযোজকের কাছ থেকে ফোন পেয়েছিলেন, যিনি অভিনেত্রীর সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। নীনা মুম্বাইয়ের জুহুতে পৃথ্বী থিয়েটারে তার অভিনয় শেষ করেন এবং তারপর প্রযোজকের সঙ্গে দেখা করতে হোটেলে যান। হোটেলটি থিয়েটারের কাছাকাছি ছিল। প্রযোজক যখন তাকে তার ঘরে ডেকেছিলেন, তখন তিনি অনুভব করেছিলেন যে কিছু ভুল হয়েছে। নীনা বলেন, আমার মন বলেছে উপরে না যেতে। এছাড়াও আমি অনুভব করেছি যে আমার তাকে লবিতে নীচে আসতে বলা উচিত। চলচ্চিত্রে কাজ করার সুযোগ হাতছাড়া হওয়ার আশঙ্কায় উঠে যান নীনা। প্রযোজক নীনার সঙ্গে বেশ কয়েকজন অভিনেতার বিষয়ে কথা বলেছিলেন যাদের তিনি লঞ্চ করেছিলেন, কিন্তু যখন তিনি তাকে তার ভূমিকা সম্পর্কে বলেছিলেন, তখন নীনা কোনও আগ্রহ দেখাননি। তখন তিনি বললেন স্যর, আমার ভূমিকা কী হবে? অবশেষে তাকে এ প্রশ্ন করলে তিনি বলেন, অভিনেত্রীর বন্ধু। যখন তিনি আমাকে এটি ব্যাখ্যা করেছিলেন, এটি একটি খুব ছোট চরিত্র ছিল। আমি তাকে বললাম ঠিক আছে, এখন আমাকে যেতে হবে স্যর। আমার বন্ধুরা আমার জন্য অপেক্ষা করছে। জবাবে তিনি বললেন কোথায় যাবেন? সে বেশ হতবাক হয়ে গেল। তিনি জিজ্ঞাসা করলেন আপনি কি এখানে রাত কাটাবেন? এতে নিনার মনে হলো কেউ যেন তার মাথায় বরফের বালতি রেখে দিয়েছে। তিনি লিখেছেন, "এটি আমার রক্ত ​​​​শুকিয়ে দিয়েছিল।" এর পরে প্রযোজক তাকে ব্যাগটি দিয়েছিলেন এবং বলেছিলেন যে তাকে কিছু করতে বাধ্য করা হচ্ছে না, এর পরে নীনা সেখান থেকে চলে যান।


 

  • 7/12

স্বরা ভাস্কর

'তনু ওয়েডস মনু' এবং 'তনু ওয়েডস মনু রিটার্নস' ছবিতে কঙ্গনা রানাওয়াতের বন্ধুর ভূমিকায় অভিনয় করা স্বরা ভাস্করকেও কাস্টিং কাউচের মুখোমুখি হতে হয়েছিল। স্বরা একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে একবার যখন তিনি অডিশনে গিয়েছিলেন, তিনি জিজ্ঞাসা করেছিলেন আপনি কী করতে পারেন? জবাবে, তিনি তার সমস্ত গুণাবলী গণনা করেছিলেন, কিন্তু তার পরেও, যখন তিনি অন্য কিছু জিজ্ঞাসা করেছিলেন, স্বরা বুঝতে পেরেছিলেন। সে সময় স্বরা তাকে বলে যে আমি সেক্স করতে পারব না এবং মিটিং সেখানেই শেষ হয়। তবে স্বরা ওই ব্যক্তির নাম বলেননি।

  • 8/12

টিসকা চোপড়া

টিভি সিরিয়ালের পর, টিসকা চোপড়া, যিনি 'তারে জমিন পার' এবং 'গুড নিউজ'-এর মতো সেরা এবং হিট ছবিতে অভিনয়ের মাধ্যমে তার চিহ্ন তৈরি করেছিলেন, তাকেও কাস্টিং কাউচের মুখোমুখি হতে হয়েছিল। টিসকা নিজেই স্বীকার করেছেন যে তার ক্যারিয়ারের শুরুতে একটি সময় ছিল যখন তাকে কাজ এবং সম্মানের মধ্যে একটি বেছে নিতে হয়েছিল। টিসকা জানান, একটি ছবির আউটডোর শুটিং চলাকালীন রাতে তার প্রযোজক-পরিচালক তাকে তার রুমে স্ক্রিপ্ট পড়ার জন্য ডেকেছিলেন। টিসকা তার উদ্দেশ্য সম্পর্কে সচেতন ছিল, তাই টিসকা একটি পরিকল্পনা করেন, যাতে সে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সক্ষম হন।

  • 9/12

রাধিকা আপ্টে

'প্যাডম্যান' এবং 'অন্ধাধুন'-এর মতো সুপারহিট ছবিতে কাজ করা রাধিকা আপ্টে আজ কোনও পরিচয়ের মুখাপেক্ষী নন, তবে একটি সময় ছিল যখন রাধিকাকেও কাস্টিং কাউচের মুখোমুখি হতে হয়েছিল। রাধিকা যখন হিন্দি চলচ্চিত্রে প্রবেশের জন্য তার মন তৈরি করছিলেন, তখন তাকে একটি বলিউড চলচ্চিত্রের প্রস্তাব দেওয়া হয়েছিল, তবে এই চলচ্চিত্রটির সঙ্গে এমন কিছু শর্ত রাখা হয়েছিল। রাধিকা নিজেই এটি মেনে নিয়েছিলেন এবং বলেছিলেন যে যখন তাকে এই ছবির প্রস্তাব দেওয়া হয়েছিল, তখন তার সামনে একটি শর্তও রাখা হয়েছিল এবং সেই শর্তটি ছিল শারীরিক আপস করার। যে ব্যক্তি রাধিকাকে এই ছবির প্রস্তাব দিয়েছিলেন তিনি এই ছবির বিনিময়ে রাধিকার সামনে শারীরিক সম্পর্কের শর্ত রেখেছিলেন। এই শর্ত শোনার পর আর দেরি না করে ছবিটি প্রত্যাখ্যান করেন রাধিকা।

  • 10/12

সুরভিন চাওলা

সুরভিন বলেছিলেন যে তিনি যখন টেলিভিশন থেকে চলচ্চিত্রে কেরিয়ার গড়ার চেষ্টা করছিলেন, তখন তিনিও কাস্টিং কাউচের মুখোমুখি হয়েছিলেন। মুম্বইয়ে তার প্রথম চলচ্চিত্রের সাক্ষাতের সময় এটি ঘটেছিল। তার চেহারা, ওজন, কোমর এবং বুকের মাপ নিয়ে প্রশ্ন উঠলে তিনি নিজেকে সন্দেহ করতে শুরু করেন। সুরভিন বলেছেন যে একজন মহিলাকে এই প্যারামিটার দ্বারা সংজ্ঞায়িত করা যায় না। দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির দিকে ইঙ্গিত করে, সুরভিন বলেছিলেন যে আগে অনেক কিছু ছিল যা কয়েক বছরে অনেক বেশি পরিবর্তিত হয়েছে। অভিনেত্রী বলেছিলেন যে প্রথম দিনগুলি তার জন্য কঠিন ছিল, তবে এখন বডি শেমিংয়ের মতো জিনিসগুলি বদলে যাচ্ছে, মানসিক স্বাস্থ্য এবং প্রত্যাখ্যানের কথা বলা হচ্ছে।

  • 11/12

স্নেহা জৈন

জনপ্রিয় শো 'সাথ নিভানা সাথিয়া' খ্যাত স্নেহা জৈনকে শোতে জুয়েলের ভূমিকায় অভিনয় করতে দেখা গেছে। সম্প্রতি, তিনি তার কাস্টিং কাউচের অভিজ্ঞতা নিয়ে খোলামেলা কথা বলেছেন। স্নেহা জৈন বলেছিলেন, একবার একজন পরিচালক বলেছিলেন যে আমি তার চাহিদা পূরণ করলেই আমি কাজ পাব। দক্ষিণের একজন কাস্টিং ডিরেক্টর আমাকে ডেকেছিলেন। তিনি আমাকে ছবিটির প্রস্তাব দিয়েছিলেন, যেটি ছিল একজন কলেজ ছাত্রকে কেন্দ্র করে। তিনি জানান, ছবিতে তিনটি জুটি থাকবে এবং তিনজনেরই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমি তাকে আমার প্রোফাইল এবং ছবি পাঠালাম এবং পরের দিনই আমি একটি কল পেলাম। তিনি আমাকে বলেন, পরিচালক এবং প্রযোজকের সঙ্গে দেখা করতে আমাকে হায়দ্রাবাদে আসতে হবে। সে সময় স্নেহা চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে দেখা করতে যেতে রাজি হয়েছিলেন, তবে তার আগে তিনি বলেছিলেন যে তিনি প্রকল্প সম্পর্কে আরও কিছু তথ্য দিতে পারলে ভালো হবে। স্নেহা বলেন যে আমি তাকে বলেছিলাম যে আমি আমার মায়ের সঙ্গে ভ্রমণ করব। কাস্টিং ডিরেক্টর আমাকে বলেছিলেন যে আমাকে পুরো দিন পরিচালকের সঙ্গে কাটাতে হবে এবং তিনি যা বলেছেন তা মানতে হবে। তাদের সঙ্গে আপস করতে হবে। আমি এটা শুনে অবাক হয়ে গেলাম। তিনি বলেন, আপনি যেদিন হায়দ্রাবাদে আসবেন, সেদিন হোটেলের বিস্তারিত আপনার কাছে আসবে, সেখানে আমাকে পরিচালকের সঙ্গে দেখা করতে হবে। কাগজপত্রে সই করার পর ছবির শুটিং শেষ হলে অর্ধেক এবং অর্ধেক ৫০ শতাংশ পাব। সব শুনে একই সঙ্গে ছবিটি প্রত্যাখ্যান করেছিলাম। কাস্টিং ডিরেক্টর আমাকে ক্রমাগত বলছিলেন যে এটি কোনও বড় বিষয় নয় এবং সবাই এটি করে। তিনি আমাকে আবার ডেকে বললেন, প্রস্তাব গৃহীত হয়েছে। এ সময় আমি তাকে চিৎকার করে ফোন না করতে বলি। তিনি আরও বলেন, আমি এ ধরনের কোনও প্রকল্পের অংশ হতে চাই না।

  • 12/12

মাদালসা শর্মা

মাদালসা শর্মাকে বর্তমানে 'অনুপমা' সিরিয়ালে দেখা যাচ্ছে। টিভি জগতে তিনি বেশ নাম কুড়িয়েছেন। ই-টাইমসের সঙ্গে কথোপকথনে, মাদালসা শর্মা কাস্টিং কাউচের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার সময় বলেছিলেন যে আজকের যুগে মেয়ে হওয়া কঠিন। ছেলেদের ক্ষেত্রেও তাই। অভিনেত্রী হোক বা মেয়ে হওয়া যে কোনও পেশায়, বর্তমান সময়ে কঠিন। ছেলেদের ক্ষেত্রেও তাই। যে কোনও পেশায়, এটি একজন অভিনেত্রী হোক বা আগ্রহ নিন, একজন মানুষ হিসাবে আপনি সেই জিনিসগুলি পরিচালনা করতে সক্ষম নন। একজন অভিনেতা হিসাবে, একজন কর্মচারী হিসাবে, এটি আপনার পছন্দ। ভালো এবং খারাপ জিনিস একসঙ্গে দেখা যায়, কিন্তু দিনের শেষে কিছুই আপনার কাছ থেকে কেড়ে নিতে পারে না। লোকেরা অবশ্যই আপনাকে প্রভাবিত করার চেষ্টা করবে বা তারা নাও করতে পারে, উভয় জিনিসই ঘটতে পারে। সত্যি বলতে, আমি যখনই কোনও মিটিংয়ে অস্বস্তি বোধ করি, আমি উঠে দাঁড়াই এবং চলে যাই। কেউ আমাকে থামাতে পারবে না বা দরজা বন্ধ করতে পারবে না বা আমাকে কোথাও যেতে দিতে পারবে না। এটা সবসময় আমার ব্যক্তিগত পছন্দ হয়েছে।

Advertisement
Advertisement