Advertisement

মনোরঞ্জন

Year Ender- Celebs Who Died in 2022: লতা-KK-বাপ্পি লাহিড়ি এবং... বছরভর বিনোদন জগতে খসল অনেক 'তারা'

Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Dec 2022,
  • Updated 7:36 PM IST
  • 1/12

২০২২ শেষ হতে চলল। এই বছর না ফেরার দেশে পাড়ি দিয়েছেন একাধিক বিনোদন জগতের উজ্জ্বল নক্ষত্ররা। বছরের শুরু থেকেই একের পর এক দুঃসংবাদ আসতে শুরু করে। এই সকল তারকাদের প্রয়াণ সংবাদে শোকের ছায়া নেমে এসেছে বিনোদন জগতে। দীর্ঘদিন শোকাচ্ছন ছিলেন অনুগামীরা। এক নজরে ফিরে দেখা যাক, কোন তারকাদের আমরা হারালাম ২০২২ সালে। 
 

  • 2/12

 লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)

গত ৬ ফেব্রুয়ারি তারার দেশে পাড়ি দেন সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। অসুস্থতার জেরে মুম্বইয়ের ব্রীচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই 'ভারতের কোকিল কণ্ঠী'। শুধু শিল্পী মহল না, সুর স্ম্রাজ্ঞীর প্রয়াণে শোকের ছায়া নেমে আসে গোটা দেশে, ভেঙে পড়েন বাংলার শিল্পীরাও।   
 

  • 3/12

 বাপ্পি লাহিড়ী  (Bappi Lahiri)

গত ১৬ ফেব্রুয়ারি প্রয়াত সঙ্গীতশিল্পী বাপ্পি লাহিড়ী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। 'অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ)' -তে আক্রান্ত হয়ে মুম্বইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন 'ডিস্কো কিং'। কিংবদন্তী সুরকার- গায়কের প্রয়াণে শোকের ছায়া নেমে আসে শিল্পীমহল তথা সঙ্গীতপ্রেমীদের মধ্যে। 

  • 4/12

কেকে/ কৃষ্ণকুমার কুন্নাথ (KK/ Krishnakumar Kunnath)

গত ৩১ মে, রাতে হঠাৎ ছন্দপতন হয় বিনোদন জগতে। সকলকে চিরবিদায় জানান সঙ্গীতশিল্পী কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ। এদিন কলকাতায় গুরুদাস মহাবিদ্যালয়ের অনুষ্ঠান হওয়ার পর মৃত্যু হয় তাঁর। নজরুল মঞ্চে এই অনুষ্ঠানের পরেই অসুস্থ হয়ে পড়েন তিনি। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে, মৃত বলে ঘোষণা করা হয় তাঁকে। মৃত্যুকালে সঙ্গীতশিল্পীর বয়স হয়েছিল ৫৩ বছর। কেকে-এর এই আকস্মিক মৃত্যু মেনে নিতে পারছিলেন না কেউই। শোকের ছায়া নেমে আসে সমগ্র সাংস্কৃতিক জগতে। কেকে-র মৃত্যু নিয়ে আলোচনাও তুঙ্গে যায়। 

  • 5/12

সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee) 

গত ১৫ ফেব্রুয়ারি প্রয়াত 'গীতশ্রী' সন্ধ্যা মুখোপাধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি সঙ্গীতশিল্পী। এদিন অনিয়মিত হৃদস্পন্দন হওয়ার জেরে শারীরিক অবস্থার অবনতি হয় তাঁর। সঙ্কটজনক শিল্পীকে স্থানান্তরিত করা হয় আইসিইউতে। কিন্তু শেষ রক্ষা হয় না। সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকের ছায়া নেমে আছে সমগ্র শিল্পীমহলে।  

  • 6/12

ঐন্দ্রিলা শর্মা (Aindrila Sharma) 

 দীর্ঘ লড়াইয়ের অবসান হয়ে গত ২০ নভেম্বর চিরঘুমে চলে যান, লড়াকু টেলিভিশন অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা। হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। আচমকা ব্রেন স্ট্রোক হওয়ার পর, ১ নভেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন অভিনেত্রী। এর আগে দু'বার ক্যান্সারকে হারিয়ে কাজে ফিরেছিলেন ঐন্দ্রিলা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ২৫ বছর। পরিবার -কাছের বন্ধুরা ছাড়াও অভিনেত্রীর সুস্থতা কামনায় করেছিলেন তারকা থেকে শুরু করে নেটিজেনরা। কিন্তু শেষ রক্ষা হয় না। 
 

  • 7/12

রাজু শ্রীবাস্তব (Raju Srivastava)

 হৃদরোগে আক্রান্ত হয়ে, প্রায় দেড় মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন রাজু শ্রীবাস্তব। এরপর জনপ্রিয় কমেডিয়ানের দীর্ঘ লড়াইয়ের অবসান হয়।  গত ২১ সেপ্টেম্বর দিল্লির বেসকারির হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজু। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৮ বছর। কৌতুকশিল্পীর প্রয়াণে শোকের ছায়া নেমে আসে বিনোদন জগতে।  
 

  • 8/12

পণ্ডিত বিরজু মহারাজ (Pandit Birju Maharaj) 

 গত ১৬ জানুয়ারি পৃথিবীকে চিরতরে বিদায় জানান কথক সম্রাট পণ্ডিত বিরজু মহারাজ। হৃদরোগে আক্রান্ত হয়েই প্রয়াত কিংবদন্তি শিল্পী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল  ৮৩ বছর। নিজের শিল্পকর্মের মধ্যে নিয়ে সকলের মনে অমর হয়ে থাকবেন তিনি। 

  • 9/12

সিধু মুসে ওয়ালা (Sidhu Moose Wala)

গত ২৯ মে  গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় পঞ্জাবের গায়ক সিধু মুসে ওয়ালার। পঞ্জাবের মানসা জেলায় ঘটনাটি ঘটে। সিধুকে লক্ষ্য করে মোট সাত রাউন্ড গুলি চালানো হয় বলে অভিযোগ। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয় বলে জানা যায়। প্রত্যক্ষদর্শীদের থেকে জানা যায়, এই ঘটনার পর এলাকাটি রণক্ষেত্রের চেহারা নেয়। গায়ক, গীতিকার, র‌্যাপার এবং অভিনেতা শুভদীপ সিং সিধুকে মানুষ বেশি চেনেন সিধু মুসে ওয়ালা নামে। এর আগে নানা কারণে বিতর্কের মুখে পড়েছিলেন এই গায়ক।  

  • 10/12

তরুণ মজুমদার (Tarun Majumdar)

গত ৪ জুলাই হাসপাতালেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন বাংলা তথা ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সেরা পরিচালক তরুণ মজুমদার।  মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। গত ২২ বছর ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তরুণ মজুমদার। এছাড়াও বর্ষীয়ান পরিচালকের শ্বাসকষ্ট জনিত সমস্যা ও ডায়াবিটিস রোগও ছিল। একাধিক জটিলতা নিয়েই SSKM-এ ভর্তি করা হয় তাঁকে। তবে অশক্ত শরীরে প্রবীণ পরিচালক নিতে পারেননি চিকিৎসার ধকল।  

  • 11/12

অভিষেক চট্টোপাধ্যায় (Abhisekh Chatterjee) 

গত ২৪ মার্চ প্রয়াত টলিউড অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়। মৃত্যুর আগের দিন একটি শ্যুটিং চলাকালীন, অসুস্থতা বোধ করেন তিনি। বাড়িতে ফিরেও চিকিৎসা শুরু হলেও, শেষ রক্ষা হয়নি। গভীর রাতে প্রয়াণ হয় তাঁর। মৃত্যুকালে অভিষেকের বয়স হয়েছিল ৫৮ বছর।

  • 12/12

অন্যান্য তারকা 

এছাড়াও বিভিন্ন ক্ষেত্রের আরও একাধিক বিনোদন জগতের তারকারার মৃত্যু হয় ২০২২ সালে। সেতারবাদক পণ্ডিত শিবকুমার শর্মা, অভিনেতা বিক্রম গোখরে, ইন্দিরা দেবী, অরুণ বালি, সিদ্ধার্থ বীর সূর্যবংশী, প্রদীপ মুখোপাধ্যায়, সোনালী চক্রবর্তী, চাদু চৌধুরীর মতো তারকাদের নাম রয়েছে সে তালিকায়। 
 

Advertisement
Advertisement