Advertisement

tollywood News: প্রথমবার এমন উদ্যোগ, জাতীয় পুরস্কার জয়ীদের সম্মান এই বাংলায়

tollywood News: প্রত্যেক বছরই বাংলা থেকে কেউ না কেউ জাতীয় পুরস্কার পেয়ে থাকেন। যা গোটা বাংলার গর্ব হয়ে ওঠে। কিন্তু বাংলার সেই গর্বদেরকেই খোদ এ রাজ্য থেকে কোনও সম্মান দেওয়ার উদ্যোগ নেওয়া হয়নি। আর তা নিয়ে বাংলার জাতীয় পুরস্কার প্রাপ্তদের আক্ষেপ থাকবে না তা তো হয় না। তবে এবার সেই আক্ষেপ কিছুটা হলেও ঘুচতে চলেছে।

জাতীয় পুরস্কার জয়ীরা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Feb 2024,
  • अपडेटेड 9:00 PM IST
  • প্রত্যেক বছরই বাংলা থেকে কেউ না কেউ জাতীয় পুরস্কার পেয়ে থাকেন। যা গোটা বাংলার গর্ব হয়ে ওঠে।

প্রত্যেক বছরই বাংলা থেকে কেউ না কেউ জাতীয় পুরস্কার পেয়ে থাকেন। যা গোটা বাংলার গর্ব হয়ে ওঠে। কিন্তু বাংলার সেই গর্বদেরকেই খোদ এ রাজ্য থেকে কোনও সম্মান দেওয়ার উদ্যোগ নেওয়া হয়নি। আর তা নিয়ে বাংলার জাতীয় পুরস্কার প্রাপ্তদের আক্ষেপ থাকবে না তা তো হয় না। তবে এবার সেই আক্ষেপ কিছুটা হলেও ঘুচতে চলেছে। বাংলার জাতীয় পুরস্কার প্রাপকদের যোগ্য সম্মান দেওয়া হবে ফেব্রুয়ারির শেষে। না, এই উদ্যোগ রাজ্য সরকারের নয়, বরং এই বিষয়ে এগিয়ে এসেছে এক বেসরকারি সংস্থা। 

মিঠুন চক্রবর্তী থেকে কৌশিক গঙ্গোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী থেকে ইমন চক্রবর্তী, চূর্ণী গঙ্গোপাধ্যায় থেকে রূপা গঙ্গোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, পরিচাক রামকমল মুখোপাধ্যায়, তালিকাটা নেহাত কম নয়। প্রত্যেক বছর বাংলার ঝুলিতে জাতীয় পুরস্কার আসলেও রাজ্য সরকারের পক্ষ থেকে কখনই তাঁদের সম্মান জানানোর উদ্যোগ নেওয়া হয়নি। জানা যাচ্ছে, আগামী ২৬ ফেব্রুয়ারি কলকাতার বুকেই এক পাঁচতারা হোটেলে আয়োজিত হতে চলেছে এই সম্মান অনুষ্ঠান। যেখানে উপস্থিত থাকবেন টলিপাড়ায় জাতীয় পুরস্কারজয়ীরা। এই অনুষ্ঠানের নাম রাখা হয়েছে ‘বাংলার জাতীয় গর্ব’।

অভিনেত্রী রূপা গঙ্গোপাধ্যায় এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেছেন, 'আমি তো ভুলেই গিয়েছিলাম যে আমিও জাতীয় পুরস্কার পেয়েছি। জাতীয় পুরস্কার পেয়ে যখন নিজের রাজ্যে কেউ ফেরে সেটা গর্বের। এতদিন পর্যন্ত যাঁরা জাতীয় পুরস্কার পেয়েছেন, তাঁদের আলাদা করে সম্মান জানানো, একত্রিত করা একটা বড় উদ্যোগ। এই অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়ে ভালো লাগলো। এতবছর পর মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। সত্যিই অনেক ধন্যবাদ। এতবছর আগের ঘটনা মনে রেখেছেন, সেটা ভেবেই বেশ আনন্দ লাগছে।' সদ্যই জাতীয় পুরস্কার পেয়েছেন পরিচালক তথা বাংলার ছেলে রামকমল মুখোপাধ্যায়। ‘দুয়া’ ছবির জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি। বললেন, 'এটা এমন একটা বিষয় যার মাধ্যমে প্রতিভার পরিচয় মিলবে। আমরা ভারতীয় হিসেবে গর্বিত জাতীয় পুরস্কার পেয়ে। আর তারপর, যদি নিজের রাজ্য থেকে একটা সম্মান আমার পাই, সেটা আলাদাই আনন্দ। নস্টালজিয়া কাজ করে। এই বিষয়গুলো রাজ্যস্তরের প্রতিভাদের আরও অনুপ্রাণিত করে।'

Advertisement

মোট ২৬ জন জাতীয় পুরস্কারপ্রাপ্ত তারকাকে সম্মান জানানো হবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তবে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আসতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এই অনুষ্ঠানের উদ্যোক্তাদের পক্ষ থেকে জানানো হয়েছে যে বাঙালি হিসাবে তাঁরা যেন তাঁদের এই অবদানের প্রাপ্য সম্মান দিতে পারেন। প্রত্যেকটি বাঙালির মনে তাঁদের নাম চিরস্মরণীয় হয়ে থাকুক এটাই তাঁদের উদ্দেশ্য। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement