Advertisement

Devi Chaudhurani: 'দেবী চৌধুরানী'-র সঙ্গে গাঁটছড়া বাঁধল আমেরিকা-ইংল্যান্ডও, অস্কারে এন্ট্রির সম্ভাবনা!

বাংলা সিনেমার জন্য সুখবর। পরিচালক শুভ্রজিৎ মিত্র পরিচালিত 'দেবী চৌধুরানী' সিনেমার সঙ্গে গাঁটছড়া বাঁধল আমেরিকা ও ইংল্যান্ডও।

devi chaudhurani
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Dec 2023,
  • अपडेटेड 12:18 PM IST
  • বাংলা সিনেমার জন্য সুখবর
  • পরিচালক শুভ্রজিৎ মিত্র পরিচালিত 'দেবী চৌধুরানী' সিনেমার সঙ্গে গাঁটছড়া বাঁধল আমেরিকা ও ইংল্যান্ডও

বাংলা সিনেমার জন্য সুখবর। পরিচালক শুভ্রজিৎ মিত্র পরিচালিত 'দেবী চৌধুরানী' সিনেমার সঙ্গে গাঁটছড়া বাঁধল আমেরিকা এবং ইংল্যান্ডও। 'দেবী চৌধুরানী'- ছবির প্রযোজক সংস্থার তরফে এই খবর সামনে আনা হয়েছে। সেখানে জানানো হয়েছে, সম্ভবত এই প্রথম কোনও বাংলা সিনেমা তৈরির ক্ষেত্রে তিন দেশ যুক্ত হয়েছে। 

প্রযোজক সংস্থার তরফে এও জানানো হয়েছে, যে কোনও সিনেমার BAFTA ও অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে এন্ট্রির জন্য তিন দেশের সমন্বয় একটা বড় পদক্ষেপ। এই দুই অ্যাওয়ার্ডে কোনও ছবি যাওয়ার জন্য যে সব শর্ত থাকে তার মধ্যে এটাও একটা। 

ভারত, আমেরিকা ও ইংল্যান্ডের গাঁটছড়ায় ছবিটি তৈরি হওয়ায় স্বাভাবিকভাবেই খুশি পরিচালক শুভ্রজিৎ মিত্র। তিনি বলেন, 'বিগত কয়েক মাস ধরে এই কাজটি নিয়ে পড়েছিলাম। অবশেষে আমেরিকা ও ইংল্যান্ডের সঙ্গে গাঁটছড়া বাঁধতে পেরেছি। 'দেবী চৌধুরানী' টিমের প্রচেষ্টার কারণে এই কাজ সম্পন্ন হয়েছে।  তিন দেশের সমন্বয়ে ছবিটি তৈরি হচ্ছে তাই BAFTA ও অ্যাকাডেমি অ্যাওয়ার্ডেও এই ছবি যেতে পারে।' 

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ঐতিহাসিক উপন্যাস 'দেবী চৌধুরানী' অবলম্বনে ছবিটি তৈরি করছেন শুভ্রজিৎ মিত্র। নাম ভূমিকায় অভিনয় করছেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়।  এছাড়াও বিভিন্ন চরিত্রে দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, অর্জুন চক্রবর্তী, বিবৃতি চট্টোপাধ্যায়, দর্শনা বণিক, কিঞ্জল নন্দের মতো  অভিনেতা-অভিনেত্রীদের। 

ছবিটি ২০২৪ সালে রিলিজ করতে পারে পৃথিবীজুড়ে মোট ৭ ভাষাতে মুক্তি পাবে। বীরভূম, ঝাড়খণ্ড, পুরুলিয়া, বিহার ও কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলে শুট্যিংও হয়েছে। পরিচালক শুভ্রজিৎ মিত্র জানিয়েছেন, অনেক লার্জ ক্যানভাসে ছবি শ্যুট করা হছে। যা এর আগে কোনও বাংলা সিনেমায় হয়নি। প্রায় এক বছর ধরে হয়েছিল প্রি প্রোডাকশনের কাজ। 

শ্রাবন্তীর সঙ্গে পরিচালক শুভ্রজিৎ মিত্র

২০২১ সালে শুভ্রজিৎ মিত্র পরিচালিত 'অভিযাত্রিক' বেশ সাড়া ফেলে দিয়েছিল। সত্যজিৎ রায়ের অপু ট্রিলজির সিক্যুয়েল সেই ছবি ২৭টি  আন্তর্জাতিক খ্যাতিও অর্জন করে। এখন দেবী চৌধুরানী মুক্তির অপেক্ষায় বাঙালি দর্শক।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement