Advertisement

Nachiketa's New Song: পুজোর আগে নচিকেতার নতুন গান 'ঝড়ের দলে'! সোশ্যালে প্রশংসায় ভরালেন ফ্যানেরা

Pujor Notun Gaan: পুজোর গানের দিকে সারা বছর ধরে মুখিয়ে থাকে বহু বাঙালি। সেই সমস্ত শ্রোতাদের জন্য দারুণ উপহার দিতে চলেছেন সঙ্গীতশিল্পী নচিকেতা চক্রবর্তী।

সঙ্গীতশিল্পী নচিকেতা চক্রবর্তী
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 Sep 2022,
  • अपडेटेड 4:57 PM IST

শুরু হয়ে গেছে উৎসবের মরসুম। দোরগোড়ায় বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গা পুজো (Durga Puja)। আর পুজো মানেই খাওয়া- দাওয়া, আড্ডা, ঠাকুর দেখা এবং সেই সঙ্গে গান। পুজোর গানের দিকে সারা বছর ধরে মুখিয়ে থাকে বহু বাঙালি। সেই সমস্ত শ্রোতাদের জন্য দারুণ উপহার দিলেন সঙ্গীতশিল্পী নচিকেতা চক্রবর্তী (Nachiketa Chakraborty)। মুক্তি পেল পুজোর নতুন গান 'ঝড়ের দলে' (Jhorer Dawle)।

তবে এবার একক নয়, ডুয়েট গান গেয়েছেন শিল্পী। নচিকেতার সঙ্গে গানটি গেয়েছেন সঙ্গীতশিল্পী সুদেষ্ণা গঙ্গোপাধ্যায়। গানটির সুর করেছেন তূণীর চক্রবর্তী এবং কথা লিখেছেন অনির্বাণ মিশ্র। 'ঝড়ের দলে' সহযোগী কণ্ঠ দিয়েছে অনির্বাণ ও সুদেষ্ণার কন্যা আকাশলীনা মিশ্র (কুট্টি) এবং নচিকেতার কন্যা ধানসিড়ি চক্রবর্তী (মান্টি)। মহালয়ার দিন এই মিউজিক ভিডিও প্রকাশ পেয়েছে নচিকেতার অফিশিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে। তবে বিভিন্ন অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মেও সম্পূর্ণ গানটি শোনা যাবে।

 

আরও পড়ুন:  পুজোয় জমিয়ে ভোগ খান প্রসেনজিৎ! দেবের প্রশ্নবাণে আর যা যা সিক্রেট আউট হল...

নচিকেতা চক্রবর্তী জানালেন, "ভাল গানের জন্য মানুষ অপেক্ষা করে। গান- বাজনা তো লোকে পয়সা দিয়ে কেনে না। আর পয়সা দিয়ে না কিনলে কোনও মূল্য হয় না তার। সুতরাং এই গানের মূল্যায়নের কোনও প্রশ্নই আসে না। এটা একটা খুব ভাল এবং অন্য রকম গান হয়েছে। এখন যে গানের ট্রেন্ড চলছে, সেখান থেকে বেরিয়ে একটু অন্য রকম একটা গান এটা। খুব ভাল কম্পোজিশন করেছে তূণীর।" 

 

আরও পড়ুন:  'ক্ষীরের পুতুল'-র নায়িকার সঙ্গে এবার জুটিতে পর্দার 'জগন্নাথ'! আসছে নতুন মেগা

Advertisement

সুরকার তূণীর চক্রবর্তী জানালেন, "একদিন হঠাৎই অনির্বাণদা ফোন করে বললেন যে, এই লেখাটা লিখেছি, দেখ তো সুর করা যায় কি না। তার কিছুক্ষণের মধ্যেই গানটা তৈরী করি এবং ফোনে অনির্বাণদাকে শোনাই...এই থেকে শুরু। গানটা নচিদাকে শোনানোর পর উনি এক কথায় রাজি হয়ে যান, গাওয়ার জন্য। এর চেয়ে সেরা প্রাপ্তি বোধ হয় আর কিছু হতেই পারে না। সঙ্গে সুদেষ্ণাদি'র গাওয়া নিঃস্বন্দেহে একটা বাড়তি পাওয়া।" 

 

তিনি আরও যোগ করলেন, "গানটির পরিবেশনার আঙ্গিকটা একেবারেই নতুন। এই পরিবেশনার মূল ভাবনা অবশ্যই নচিদা'র। আমার ধারণা, কোনও বাংলা গানের এই রকম পরিবেশনা শ্রোতারা আগে কখনও শোনেননি। খুব আনন্দ করে, একসঙ্গে একটা পরিবারের মতো আমরা গানটা রেকর্ড করেছি। আক্ষরিক অর্থেই আমরা একটা পরিবার। যার সূত্র ধরে এই গানটির নাম 'ঝড়ের দলে'।  আমরাই 'ঝড়ের দল', আমদের মতো হয়তো আরও অনেক মানুষ এই দলেরই অলিখিত সদস্য। নচিদা আমাদের বলেন যে 'আমায় যারা ভালোবাসে তারা আসলে আমার মতোই মানুষ! আমরা জিনগত ভাবে এক!' আসলে আমরা একই দলে। নচিকেতা চক্রবর্তী যে বোধ এর শিক্ষা আমাদের দিয়ে এসেছেন, যে দর্শনের পাঠ দিয়েছেন, এই গানে তারই প্রতিফলন ঘটেছে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement