Advertisement

Parambrata Chattopadhyay- KIFF 2023: উদ্বোধনে না থাকলেও, চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানের সঞ্চালক পরমব্রত!

Kolkata International Film Festival: এই মুহূর্তে পরমব্রত চট্টোপাধ্যায়কে নিয়ে চর্চা তুঙ্গে। কারণ, একাধিক। বিয়ে থেকে চলচ্চিত্র উৎসব, বলা যায় সব কিছু নিয়েই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন পরম।

পরমব্রত চট্টোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 02 Dec 2023,
  • अपडेटेड 6:54 PM IST

দোরগোড়ায় ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলছে একেবারে শেষ মুহূর্তের প্রস্তুতি। বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন। প্রতিবারের মতো এবারও তারকাখচিত উৎসবের আয়োজন হবে শহরে। জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে কার্যত বসবে চাঁদের হাট। ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (29th Kolkata International Film Festival) হবে ৫ থেকে ১২ ডিসেম্বর অবধি।  

এই মুহূর্তে পরমব্রত চট্টোপাধ্যায়কে নিয়ে চর্চা তুঙ্গে। কারণ, একাধিক। বিয়ে থেকে চলচ্চিত্র উৎসব, বলা যায় সব কিছু নিয়েই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন পরম। গত কয়েক বছর ধরে কিফের উদ্বোধনী অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করছেন অভিনেতা- পরিচালক। এমনকী ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চেও জুন মালিয়ার সঙ্গে সঞ্চালনা করেছিলেন তিনি। আগামী ৫ ডিসেম্বর বিকেলে, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে হবে কিফের শুভ উদ্বোধন। তবে এই বছর সঞ্চালক রূপে দেখা যাবে না পরমকে। এদিন সঞ্চালনা করবেন চূর্ণী গঙ্গোপাধ্যায় ও জুন মালিয়া।

এই খবর চাউর হওয়ার পর থেকেই জোড় জল্পনা- চর্চা শুরু হয়। কেউ প্রশ্ন তুলেছেন, তাহলে কি হানিমুনে যাচ্ছেন পরমব্রত ও পিয়া? আবার অনেকে মনে করছেন কাজের জন্য সেই সময় শহরের বাইরে থাকবেন তিনি। যদিও আসল কারণ কী, তা এখনও জানা যায়নি। তবে এবার সামনে আসছে নতুন খবর। সূত্রের খবর অনুযায়ী, শুরুর দিন না থাকলেও, চলচ্চিত্র উৎসবের সমাপ্তির দিন সঞ্চালনা করবেন পরমব্রত। কিফের সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা বলিউড অভিনেত্রী অদিতি রাও হায়দরির। উদ্বোধনের মতো কিফের শেষ লগ্নেও ঢেলে সাজানো থাকে অনুষ্ঠান। 

২৯ তম কিফে টলিউডের পাশাপাশি হাজির থাকবেন বলিউড তারকারাও। এবছর চলচ্চিত্র উৎসবে থাকতে পারবেন না অমিতাভ বচ্চন বা শাহরুখ খান। এবার অতিথি আসনে বসার কথা সোনাক্ষী সিন্‌হা, মহেশ ভাট, অনিল কপুর, কমল হাসান, শত্রুঘ্ন সিন্‌হা, সৌরভ গঙ্গোপাধ্যায়দের। অতিথি হয়ে আসতে পারেন সলমন খানও। এছাড়াও মঞ্চে থাকবেন একঝাঁক টলিউড তারকা। 

Advertisement

উৎসবের জন্য আয়োজিত মাস্টার ক্লাসে অংশ নেবেন বলিউড অভিনেতা সৌরভ শুক্ল, মনোজ বাজপেয়ী এবং পরিচালক সুধীর মিশ্র। এছাড়া পরিচালক অনুরাগ কাশ্যপ উৎসবে উপস্থিত থাকবেন তাঁর চর্চিত ছবি 'কেনেডি'-র প্রদর্শন উপলক্ষে। এবারের উৎসবের 'থিম সং' মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় গেয়েছেন অরিজিৎ সিংহ। এই গানের কথা পরিমার্জন ও পরিবর্ধন করেছেন শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। সুর দিয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। এই প্রথম কোনও চলচ্চিত্র উৎসবের থিম সং গাইলেন অরিজিৎ। 

উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছে সুনীল বন্দ্যোপাধ্যায় পরিচালিত ও উত্তম কুমার- তনুজা অভিনীত ছবি 'দেওয়া নেওয়া'। ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৬৩ সালে। ৫ ডিসেম্বর, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিকেল ৫.৩০ মিনিটে দেখা যাবে এই কালজয়ী  ছবিটি। ভারতীয় খেলাভিত্তিক ছবি থাকছে চলচ্চিত্র উৎসবে। সে তালিকায় রয়েছে 'ঘুমের', 'জার্সি', 'সাব্বাস মিঠু'। এছাড়াও পুরনো দিনের মতো, ৩৫ এমএম প্রোজেক্টারে ছবি দেখানো হবে রাধা স্টুডিওতে।   

এবারের উৎসবের ফোকাস কান্ট্রি- স্পেন। সেই সঙ্গে স্পেশ্যাল ফোকাস কান্ট্রি- অস্ট্রেলিয়া। উৎসবে শতবর্ষের শ্রদ্ধার্ঘ্য জানানো হবে মৃণাল সেন, দেব আনন্দ, মুকেশ ও শৈলেন্দ্রকে। 'হোমেজ' বিভাগে সৌমেন্দু রায়-সহ আরও ৪ ব্যক্তিত্বের ছবি দেখানো হবে। ৯ ডিসেম্বর 'সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা' দেওয়ার কথা লরেন্স কার্দিশের। উৎসবে থাকছে 'ইন সার্চ অফ আইডেন্টিটি' এবং পরিবেশ বিষয়ক ছবি নিয়ে দুটি বিশেষ বিভাগ। মৃণাল সেনকে নিয়ে 'দ্য ম্যাভেরিক' এবং গগনেন্দ্র প্রদর্শন শালায় দেব আনন্দকে নিয়ে এভার গ্রিন দেব আনন্দ শীর্ষক দুটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বছর মোট ২৩টি ভেন্যুতে প্রদর্শিত হবে ২১৯টি ছবি। প্রথমবার শহরের কিছু মাল্টিপ্লেক্স ও সিঙ্গেল স্ক্রিনে দেখা যাবে দেশ- বিদেশের ছবিগুলি। নন্দন (১,২,৩), রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন (রাধা স্টুডিও), নজরুল তীর্থ (১, ২), রবীন্দ্র ওকাকুরা ভবন (সল্টলেক), নবীনা, নেতাজি ইনডোর স্টেডিয়াম, স্টার থিয়েটার, প্রাচী, মিনার, বিজলী, মেনকা, অশোকা, অজন্তা, মানি স্ক্যোয়ার, মেট্রো, কোয়েস্ট মল, সাউথ সিটি মলের এবং নিউ এম্পায়ারে স্ক্রিনিং হবে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ছবিগুলি। 

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিভিন্ন বিভাগে পুরস্কার দেওয়ার চল ছিল বহু বছর ধরে। তবে এই প্রথম উৎসবের 'বেঙ্গলি প্যানোরামা' বিভাগে দেওয়া হবে বিশেষ পুরস্কার। সাড়ে সাত লক্ষ টাকার পুরস্কারমূল্য এবং গোল্ডেন রয়্যাল বেঙ্গল ট্রফি পাবেন বিজয়ী।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement