Advertisement

Deepfake Video Controversy: লিফটে ওই VIDEO-টি ফেক, রশ্মিকা-ইস্যুতে কড়া প্রতিক্রিয়া কেন্দ্রীয় মন্ত্রীর

Deepfake Video Controversy: সম্প্রতি সোশ্যাল মিডিয়া পেজে ভাইরাল হয়েছে অভিনেত্রী রশ্মিকা মন্দানার একটি আপত্তিকর ভিডিও। যেখানে দেখা যাচ্ছে, একটি ডিপ নেকলাইন কালো পোশাক পরে এলিভেটরে ঢুকছেন রশ্মিকা। যদিও এটা ভুয়ো ভিডিও।

Rashmika Mandana
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Nov 2023,
  • अपडेटेड 1:46 PM IST
  • সম্প্রতি সোশ্যাল মিডিয়া পেজে ভাইরাল হয়েছে অভিনেত্রী রশ্মিকা মন্দানার একটি আপত্তিকর ভিডিও। যেখানে দেখা যাচ্ছে, একটি ডিপ নেকলাইন কালো পোশাক পরে এলিভেটরে ঢুকছেন রশ্মিকা।

সম্প্রতি সোশ্যাল মিডিয়া পেজে ভাইরাল হয়েছে অভিনেত্রী রশ্মিকা মন্দানার একটি আপত্তিকর ভিডিও। যেখানে দেখা যাচ্ছে, একটি ডিপ নেকলাইন কালো পোশাক পরে এলিভেটরে ঢুকছেন রশ্মিকা। যদিও এটা ভুয়ো ভিডিও। এই ভিডিওটি আসলে জারা প্যাটেলের একটি Deepfake Video। এই জারা ইনস্টাগ্রামের একজন পরিচিত মুখ। আর এই নিয়েই কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি জানান যে এ ধরনের বিভ্রান্তকর বিষয়গুলি সোশ্যাল মিডিয়া থেকে সরিয়ে দেওয়া উচিত। 

এক্সে (টুইটার) কেন্দ্রের তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অন্তর্গত কেন্দ্র সরকার দেশের সব নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করেছেন, যাঁরা ইন্টারনেট ব্যবহার করেন। ২০২৩ সালের এপ্রিলের এক বিজ্ঞপ্তির কথা উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী সোশ্যাল মিডিয়ার গাইডলাইনের কথা জানিয়েছেন। চন্দ্রশেখর জানিয়েছেন যে কোনও ব্যবহারকারী যাতে কোনও ভুল তথ্য না দেয় তা নিশ্চিত করতে হবে এবং সরকারের কাছে এ ধরনের কোনও অভিযোগ আসলে, সেই ভুল তথ্য ৩৬ ঘণ্টার মধ্যে মুছে দিতে হবে। তিনি এও যোগ করেন যে যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো এই বিধি মেনে চলতে বাধ্য হয় তবে রুল ৭ প্রয়োগ করে আইপিসির অধীনে এই প্ল্যাটফর্মগুলিকে আদালতেও নিয়ে যাওয়া হতে পারে। 

প্রসঙ্গত, সোশ্যাল মিডিয়ায় পুষ্পা অভিনেত্রীর যে কুরুচিকর ভিডিও ভাইরাল হয়েছে, সেখানে দেখা গিয়েছে, একটি কালো পোশাক পরে লিফ্‌ট থেকে বেরিয়ে আসছেন অভিনেত্রী। তাঁর পরনের সেই পোশাক সাহসী তো বটেই, তবে বেশ কুরুচিকর। পোশাকের ডিপ নেকলাইনের কারণে স্পষ্ট রশ্মিকার বক্ষবিভাজিকা। দৈর্ঘ্যের নিরিখে অভিনেত্রীর উরু পেরোয়নি সেই পোশাক। সাধারাণত এমন পোশাকে কখনও দেখা যায় না অভিনেত্রীকে। এই ভিডিও পোস্ট হওয়ার পর থেকেই ১৪ মিলিয়ন ভিউ হয়েছে। যদিও এই বিষয়টি নিয়ে প্রথম প্রশ্ন তোলেন অভিষেক কুমার নামে এক সাংবাদিক। তিনি গোটা ভিডিওটি এক্স প্ল্যাটফর্মে শেয়ার করে উদ্বেগ জানান এবং এই বিষয়ে আইনত পদক্ষেপ করার জন্য আর্জিও করেন।

Advertisement

 

আসল ভিডিওটি পোস্ট করা হয়েছিল চলতি বছরের ৯ অক্টোবর। যেখানে ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় মেয়ে জারা প্যাটেলকে দেখা গিয়েছিল। এই জারার মুখেই কারসাজি করে রশ্মিকার মুখ বসানো হয়েছে। আর এই বিষয়টি সামনে আসার পর থেকেই অভিনেত্রীর অনুরাগীরা রাগে ফেটে পড়েছেন।  এই তথ্য জানার পরেই অপরাধীর বিরুদ্ধে কড়া শাস্তির দাবি জানাতে শুরু করেন রশ্মিকার অনুরাগীরা। এ বার একই দাবিতে সরব হলেন অমিতাভ বচ্চন। অপরাধীর বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপের পক্ষে সওয়াল করলেন বিগ বি। এখানে উল্লেখ্য, গুডবাই সিনেমায় অমিতাভের সঙ্গে অভিনয় করেই বলিউডে পা রাখেন রশ্মিকা। অপরদিকে, তাঁর দ্বিতীয় হিন্দি ছবি অ্যানিমাল, যেখানে রণবীর কাপুরের সঙ্গে স্ক্রিন শেয়ার করবেন রশ্মিকা, তা মুক্তি পাবে ১ ডিসেম্বর।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement