Advertisement

Satyajit Ray: বিশ্ব দেখবে 'পথের পাঁচালি', G20 চলচ্চিত্র উৎসবের শুরুই সত্যজিতের সিনেমা দিয়ে

Satyajit Ray: বিশ্ববরেণ্য পরিচালক সত্যজিৎ রায়ের কালজয়ী সিনেমাগুলির মধ্যে অন্যতম 'পথের পাঁচালি'। আজও এই ছবি দর্শকের মণিকোঠায় জ্বলজ্বল করছে। এবার সেই অপু, দুর্গা, সর্বজয়াদের বড়পর্দায় দেখবেন দেশ-বিদেশের গণ্যমান্য অতিথিরা।

পথের পাঁচালি ছবি দেখানো হবে জি২০ চলচ্চিত্র উৎসবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Aug 2023,
  • अपडेटेड 1:27 PM IST
  • বিশ্ববরেণ্য পরিচালক সত্যজিৎ রায়ের কালজয়ী সিনেমাগুলির মধ্যে অন্যতম 'পথের পাঁচালি'।
  • আজও এই ছবি দর্শকের মণিকোঠায় জ্বলজ্বল করছে।

বিশ্ববরেণ্য পরিচালক সত্যজিৎ রায়ের কালজয়ী সিনেমাগুলির মধ্যে অন্যতম 'পথের পাঁচালি'। আজও এই ছবি দর্শকের মণিকোঠায় জ্বলজ্বল করছে। এবার সেই অপু, দুর্গা, সর্বজয়াদের বড়পর্দায় দেখবেন দেশ-বিদেশের গণ্যমান্য অতিথিরা। G20 চলচ্চিত্র উৎসবে দেখানো হবে সত্যজিৎ রায়ের ক্লাসিক 'পথের পাঁচালি'। G20 সম্মেলনে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে বন্ধুত্বমূলক সম্পর্ক আরও বাড়ানোর জন্যই এই চলচ্চিত্র উৎসবের আযোজন করেছে  ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার (IIC) এবং বিদেশ মন্ত্রকের G20 সচিবালয়। 

শোনা গিয়েছে, ১৬ আগস্ট অর্থাৎ আজ থেকেই এই উৎসব শুরু হচ্ছে। চলবে সেপ্টেম্বর মাসের ২ তারিখ পর্যন্ত। এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন বাংলার বর্ষীয়ান অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও G20-এর শেরপা অমিতাভ কান্ত। এক বিবৃতিতে IIC-এর ডিরেক্টর কে এন শ্রীবাস্তব বলেন, 'ভারতের সংস্কৃতি যা বসুদেবা কুটুম্বাকাম, যার অর্থ এক পৃথিবী এক পরিবার, সেটাকে মাথায় রেখে প্রতিটি দেশের সেরা পুরষ্কার প্রাপ্ত সিনেমাগুলিকে বিদেশের মানুষের কাছে তুলে ধরাই একমাত্র লক্ষ্য হতে চলেছে। এর মধ্য দিয়ে প্রতিটি দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ-সামাজিক-রাজনৈতিক সম্পর্ক আরও দৃঢ় হবে।'    

জানা গিয়েছে, ১৬টি পুরস্কারপ্রাপ্ত আন্তর্জাতিক সিনেমা দেখা হবে এই চলচ্চিত্র উৎসবে। এর মধ্যে অস্ট্রেলিয়ার ‘উই আর স্টিল হিয়ার’, ব্রাজিল, জাপানের ‘অ্যারিস্টোক্র্যাটস’ ও ‘মেজক্যুইট’স হার্ট’ রয়েছে। মেক্সিকা এবং দক্ষিণ কোরিয়ার ছবিও দেখা যাবে। তবে উদ্বোধনী সিনেমা হিসাবে দেখানো হবে সত্যজিৎ রায়ের 'পথের পাঁচালি'।

বাঙালির কাছে 'পথের পাঁচালি' এক আবেগের নাম। সিনেমা-প্রেমীদের কাছে আজও চিরন্তন অপু-দুর্গার ভালোবাসা। সময় পেরিয়ে গেলেও অপু-দুর্গার কাহিনি আজও দশর্কের মনে অন্য এক জায়গা জুড়ে রয়েছে। ১৯৫৫ সালে মুক্তি পাওয়া ছবি আজকের সময়ে দাঁড়িয়েও তা বিশ্বসেরা। বিশ্বের ১০০টি সেরা সিনেমার তালিকায় ৩৫তম স্থানটি পেয়েছে সত্যজিৎ রায়ের ক্লাসিক। এবার তা দেখবেন গণ্যমান্য অতিথিরা। ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টারের সিডি দেশমুখ অডিটোরিয়ামে বিনামূল্যেই দেখা যাবে প্রত্যেকটি সিনেমা।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement