Advertisement

ভার্চুয়াল পুজো, ছোট প্রতিমা, আড়ম্বরহীন বলিউডের দুর্গাপুজো

মুখোপাধ্যায় বাড়ির ছোট প্রতিমা, অভিজিতের পুজোর জৌলুস নেই, ঘটপুজো করে নিয়ম রক্ষা বিশ্বজিতের। করোনা হানায় মুম্বইয়ের অভিজাত পুজো আড়ম্বরহীন।

পুজোর আনন্দে রাশ টানল বলিউড।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 18 Oct 2020,
  • अपडेटेड 9:49 PM IST
  • মুম্বইয়ের তারকাদের পুজো আড়ম্বরহীন
  • কোথাও ছোট প্রতিমা, কোথাও বা ঘটপুজো
  • মুখোপাধ্যায়দের পুজোতে বাতিল ভোগ বিতরণ

করোনা অতিমারীর প্রকোপে নমো নমো করেই উদযাপন হয়েছিল বানিজ্য নগরীর গণেশ বন্দনা। দুর্গাপুজোতেও সেই রেশ বজায় থাকল। বলিউডে তারকাদের দুর্গাপুজো এবার ম্রিয়মান। বলা চলে নিয়মরক্ষার পুজোই হচ্ছে এ বছর। নবরাত্রিতে বরাবরই মেতে ওঠে মুম্বই। কিন্তু করোনা হানা সবটা থিতিয়ে দিয়েছে। 

মুম্বইয়ের অভিজাত ও পুরনো পুজোগুলির হচ্ছে ঠিকই, কিন্ত জৌলুসে ভাটা। বড় বড় দুর্গাপুজোগুলির মধ্যে অন্যতম উত্তর মুম্বইয়ের সার্বজনীন দুর্গাপুজো। যা মুখোপাধ্যায়দের পুজো। কিন্তু এবছর তার আড়ম্বর নেই। সান্তাক্রজে ছোট একটি হল ভাড়া করে পুজো করবেন তারা। দর্শনার্থীদের এবারে আসা নিষিদ্ধ করা হয়েছে। করোনা সংক্রমণ থেকে রেহাই পেতে সোশ্যাল মিডিয়ায় লাইভ স্ট্রিমিং-এর সাহায্য নিয়েছেন তারা। অর্থাৎ ভার্চুয়ালি হবে মুখোপাধ্যায় বাড়ির দুর্গাপুজো। 

২৫ ফুটের মূর্তির বদলে ছোট ৪ ফুটের প্রতিমা অর্ডার দেওয়া হয়েছে। বাড়ির বয়স্ক সদস্যদের বাড়িতে থাকারই অনুরোধ করা হয়েছে। বহিরাগতদের জন্য ভোগবিতরণ নিষিদ্ধ। সকালে দুই ঘন্টা অঞ্জলি হবে, তবে ফুল ছাড়াই। সন্ধ্যা আরতি হবে মাত্র দুই ঘন্টা। এই চারটে দিন বাঙালিয়ানায় মাতেন রানি মুখোপাধ্যায়, কাজল, অয়ন মুখোপাধ্যায়রা। প্রসঙ্গত, বিগত বেশকিছু বছর ধরে অয়ন মুখোপাধ্যায়ের বাবা দেব মুখোপাধ্যায় (রানি, কাজলের কাকা) পুজোর দায়িত্ব সামলে থাকেন। 

গায়ক অভিজিৎ ভট্টাচার্যের বাড়ির পুজোতেও রাশ টানা হয়েছে। দুমাস ধরে অনুষ্ঠান করবে ভেবেছিলেন কিম্তু তা আর হল না। মুম্বইয়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বাবা বিশ্বজিতের বাড়ির পুজোও ছোট করেই হবে। ঘটপুজো হবার কথাই শোনা গিয়েছে। পুজোর একদিন মুম্বইয়ে পাড়ি দেন অর্পিতা। এবারে তাও হবে না। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement