Advertisement

Sudipta Banerjee: 'সজনা, বরষে হ্যায় কিউ আঁখিয়া...' রশিদের গান গেয়েই ওস্তাদকে শেষশ্রদ্ধা সুদীপ্তার

Sudipta Banerjee: মঙ্গলবার চিরতরে থেমে গেল ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অনবদ্য শিল্পী রশিদ খানের কন্ঠ। এদিন এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যু সংবাদ সামনে আসার পর থেকেই গোটা সঙ্গীত জগত তথা টলিউড তারকারা শোকাচ্ছন্ন হয়ে পড়ে। রশিদ খানের সঙ্গে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির সম্পর্ক ছিল একেবারে অন্যরকম।

সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Jan 2024,
  • अपडेटेड 1:53 PM IST
  • অভিনয়ের পাশাপাশি সুদীপ্তা গানেও যে পারদর্শী এ কথা ইন্ডাস্ট্রির অনেকেই জানেন।

মঙ্গলবার চিরতরে থেমে গেল ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অনবদ্য শিল্পী রশিদ খানের কন্ঠ। এদিন এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যু সংবাদ সামনে আসার পর থেকেই গোটা সঙ্গীত জগত তথা টলিউড তারকারা শোকাচ্ছন্ন হয়ে পড়ে। রশিদ খানের সঙ্গে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির সম্পর্ক ছিল একেবারে অন্যরকম। এবার রশিদ খানকে তাঁর গান গেয়ে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন টেলি পাড়ার জনপ্রিয় মুখ সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়। 

অভিনয়ের পাশাপাশি সুদীপ্তা গানেও যে পারদর্শী এ কথা ইন্ডাস্ট্রির অনেকেই জানেন। সোশ্যাল মিডিয়াতে সেই ভিডিও বহুবার শেয়ার করেছেন তিনি। এবার রশিদ খানকে শ্রদ্ধা জানানোর জন্য তাঁরই একটি গান গাইলেন অভিনেত্রী। বাপি বাড়ি যা সিনেমা থেকে রশিদ খান ও অর্পিতা পালের জনপ্রিয় গান সজনা, বরষে হ্যয় কিউ আঁখিয়া গানটি গাইলেন সুদীপ্তা। তবে শুধু গান গেয়ে নয়, ভিডিওতে অভিনেত্রী জানিয়েছেন য়ে রশিদ খানের চলে যাওয়া কতটা অপূরণীয় ক্ষতি হল সঙ্গীত জগতের। তিনি এও জানান যে রশিদ খানের এই সফর যেন শান্তিপূর্ণ হয়।

 

শুধু সুদীপ্তা নন, জনপ্রিয় আরজে মীরও রশিদ খানের স্মৃতিতে তাঁর এক অদেখা ভিডিও শেয়ার করেন সোশ্যা মিডিয়াতে। যেখানে শিল্পী নিজের হাতে বিরিয়ানি রান্না করে সকলকে খাওয়াচ্ছেন। এই ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। অনেকেই মীরের এই ভিডিও শেয়ার করেছেন। প্রসঙ্গত, বেশ কয়েক মাস ধরেই অসুস্থ ছিলেন রশিদ খান। আক্রান্ত হয়েছিলেন ব্রেনস্ট্রোকে। ভুগছিলেন ক্যান্সারেও। মঙ্গলবার ভেন্টিলেশনে রাখার পর এ দিন বিকেল ৩.৪৫ নাগাদ না ফেরার দেশে চলে যান গায়ক।

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী রশিদ খানের মৃত্যু সংবাদ পেয়েই হাসপাতালে ছুটে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বেশ কিছুক্ষণ উস্তাদ রশিদ খানের দেহ রবীন্দ্র সদনে শায়িত থাকার পর তাঁকে গান স্যালুটের মাধ্যমে শেষ বিদায় জানানো হয়। যদিও রশিদ খানের অসুস্থতার খবর সঙ্গীত জগতের কেউই জানতেন না। পরিবারের পক্ষ থেকে কাউকে কিছুই জানানো হয়নি। তাই শেষবারের মতো অনেকেই শিল্পীকে দেখতে পারেননি। 

Advertisement

তবে রশিদ খানের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পণ্ডিত অজয় চক্রবর্তী, সরোদ বাদক পন্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার, সোমলতা, হৈমন্তী শুক্লা, অর্পিতা পাল সহ বহুজন। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement