Advertisement

Arindam Sil-Rupanjana: অরিন্দমের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন রূপাঞ্জনাও, কী ঘটেছিল অভিনেত্রীর সঙ্গে?

Arindam Sil-Rupanjana: যৌন হেনস্থার অভিযোগ উঠেছে পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে। কিছুদিন আগেই এক অভিনেত্রী পরিচালকের বিরুদ্ধে এই অভিযোগ এনেছিলেন। যার জেরে তাঁকে মহিলা কমিশন ডেকে পাঠিয়েছিল। আর সেই রেশ ধরেই পদক্ষেপ করল ডিরেক্টর্স গিল্ড। সাসপেন্ড করা হল শবর, ব্যোমকেশ, মিতিন মাসির মতো ছবির জনপ্রিয় পরিচালককে।

অরিন্দমের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন রূপাঞ্জনাও
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Sep 2024,
  • अपडेटेड 11:11 AM IST
  • যৌন হেনস্থার অভিযোগ উঠেছে পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে।

যৌন হেনস্থার অভিযোগ উঠেছে পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে। কিছুদিন আগেই এক অভিনেত্রী পরিচালকের বিরুদ্ধে এই অভিযোগ এনেছিলেন। যার জেরে তাঁকে মহিলা কমিশন ডেকে পাঠিয়েছিল। আর সেই রেশ ধরেই পদক্ষেপ করল ডিরেক্টর্স গিল্ড। সাসপেন্ড করা হল শবর, ব্যোমকেশ, মিতিন মাসির মতো ছবির জনপ্রিয় পরিচালককে। ই-মেল মারফত অরিন্দম শীবকে এই সংক্রান্ত নোটিস পাঠানো হয়েছে বলে খবর। তবে এই প্রথমবার নয়, এর আগেও অরিন্দম শীলের বিরুদ্ধে উঠেছে একাধিক অভিযোগ। যার মধ্যে অন্যতম রূপাঞ্জনা মিত্র। 

কিছু বছর আগেই রূপাঞ্জনা পরিচালকের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ এনেছিলেন। তাঁর অভিযোগ ছিল, ইস্টার্ন বাইপাসের কাছে অরিন্দমের অফিসে স্ক্রিপ্ট পড়ে শোনানোর অছিলায় তাঁর সঙ্গে অশালীন ব্যবহার করেছিলেন পরিচালক। শুধু তাই নয়, ঘনিষ্ঠ আলিঙ্গনের মাধ্যমে তাঁকে কদর্য ইঙ্গিতও করেছিলেন অরিন্দম, জানিয়েছিলেন রূপাঞ্জনা। ঠিক কী ঘটেছিল অভিনেত্রীর সঙ্গে? সেই সময় রূপাঞ্জনা একাধিক সংবাদমাধ্যমের কাছে বলেছিলেন, 'অরিন্দম পরিচালিত ‘ভূমিকন্যা’ সিরিয়ালের প্রথম এপিসোডের স্ক্রিপ্ট পড়ে শোনার জন্য আমায় ওঁর অফিসে ডাকা হয়েছিল। মনে আছে, তখন পুজো আসছে আসছে এমন একটা সময়। সম্ভবত তৃতীয়া। বিকেল পাঁচটার সময় আমায় পৌঁছতে বলা হয়েছিল। সেই মতো অরিন্দমের অফিসে যেতেই দেখি অফিস ফাঁকা, শুধু প্রোডাকশনের ছেলে ছিল।'

রূপাঞ্জনা আরও বলেন, 'বিকেল পাঁচটার সময় অফিস ফাঁকা দেখে প্রথমে একটু অস্বস্তি হয়েছিল। ঢুকতেই তিনি জিজ্ঞসা করেন, চা খাবি? চায়ের লোকটি চা দিয়ে যাওয়ার পরেই সেখান থেকে কায়দা করে তাঁকে সরে যেতে বলেন উনি। তখন অফিসে শুধু আমরা দু’জন। আমার ভীষণ আনক্যানি ফিল হচ্ছিল। আর ওঁর চেম্বারটা এমন ভেতরে যে চিৎকার করলেও কেউ শুনতে পাবে না। হঠাৎই নিজের জায়গা থেকে উঠে এসে ঘরেই একটা কাউচে এসে বসলেন। বলে বোঝাতে পারব না। ওঁর বসা, কথা বলা...ভীষণ ইঙ্গিতপূর্ণ। হাত বাড়িয়ে আমাকে ডাকছে। অভিনেত্রীর কথায়, যখন সেই ব্যক্তি কাউচে বসতে গেলেন, যাওয়ার আগে আমার মাথায় হাত বুলোচ্ছেন...কখনও পিঠে। আমি ভগবানকে ডাকছি তখন। আরে বাবা, আমি তো নতুন মেয়ে নই। এতদিন ধরে কাজ করছি। সাইবাবাকে ডেকে চলেছি, কেউ একজন যেন চলে আসে। কিন্তু কেউ তো নেই। মনে হচ্ছিল এই বার বুঝি আমি রেপড হয়ে যাব। কেউ হাত-ফাত বুলিয়ে চলে যাচ্ছে...এরপর যে তিনি কী করতে পারেন সেটা হয়তো একজন মহিলার পক্ষে আন্দাজ করা খুব সহজ। আমি আর থাকতে না পেরে ওঁকে বেশ স্পষ্ট করে গোটা গোটা ভাষায় বলি, ‘‘অরিন্দমদা, প্লিজ টেল মি অ্যাবাউট দ্য স্ক্রিপ্ট। উনি বোধহয় তখন বুঝতে পারলেন, যে সব মহিলার সঙ্গে উনি সচরাচর এই ধরনের ট্রিক খেলে থাকেন আমি তাঁদের মধ্যে পড়ি না।'

Advertisement

এরপরই অভিনেত্রী জানিয়েছিলেন যে অরিন্দম শীল হঠাৎ করেই পরিচালকের মেজাজে চলে আসেন এবং স্ক্রিপ্ট বোঝাতে শুরু করেন। এর কিছু মিনিটের মধ্যেই সেখানে তাঁর স্ত্রী এসে উপস্থিত হন এবং তিনিও রূপাঞ্জনাকে দেখে অপ্রস্তুত হয়ে পড়েন। তিনি বোধহয় জানতেন না,তাঁর স্বামী সেই সময় রূপাঞ্জনাকে তাঁর অফিসে ডেকেছেন। তবে এরপরই সবটা আচমকাই খুব স্বাভাবিক হয়ে যায়। এমনকী পরিচালক ও তাঁর স্ত্রী রূপাঞ্জনাকে গাড়ি করে বাড়িতেও ছেড়ে দেন। তবে ওখান থেকে বেড়িয়ে কেঁদে ফেলেছিলেন অভিনেত্রী। শুধু তাই নয়, ভূমিকন্যা যে চ্যানেলে সম্প্রচার হত সেই চ্যানেলের সঙ্গে রূপাঞ্জনা চুক্তিবদ্ধ ছিলেন। যাতে চ্যানেলের ইমেজের কোনও ক্ষতি না হয় সে জন্যই এত দিন চুপ ছিলেন। কিন্তু রূপাঞ্জনা সরব হতেই সব অভিযোগ নস্যাৎ করেন পরিচালক। রূপাঞ্জনা মিথ্যে বলছে বলেও জানিয়েছিলেন তিনি। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement