Advertisement

Swastika Mukherjee: 'আমিও ল্যাম্পপোস্টের নীচে...' মমতার 'শাড়ি' মন্তব্যে খোঁচা স্বস্তিকারও

Swastika Mukherjee: সম্প্রতি বর্তমান যুগের মেয়েদের শাড়ি পরা নিয়ে মমতা শঙ্করের মন্তব্য ঘিরে রীতিমতো তোলপাড়। শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়াতেও। মেয়েদের শাড়ি পরা মন্তব্য ঘিরে প্রখ্যাত নৃত্যশিল্পীর মন্তব্য নিয়ে হচ্ছে চুলচেরা বিশ্লেষণ। টলিপাড়ার অভিনেত্রীদের মধ্যেও দেখা গিয়েছে বিভাজন।

স্বস্তিকা মুখোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Mar 2024,
  • अपडेटेड 12:45 PM IST
  • সম্প্রতি বর্তমান যুগের মেয়েদের শাড়ি পরা নিয়ে মমতা শঙ্করের মন্তব্য ঘিরে রীতিমতো তোলপাড়।

সম্প্রতি বর্তমান যুগের মেয়েদের শাড়ি পরা নিয়ে মমতা শঙ্করের মন্তব্য ঘিরে রীতিমতো তোলপাড়। শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়াতেও। মেয়েদের শাড়ি পরা মন্তব্য ঘিরে প্রখ্যাত নৃত্যশিল্পীর মন্তব্য নিয়ে হচ্ছে চুলচেরা বিশ্লেষণ। টলিপাড়ার অভিনেত্রীদের মধ্যেও দেখা গিয়েছে বিভাজন। আর তারই মাঝে মমতা শঙ্করের মন্তব্যের প্রতিবাদ করতে দেখা গেল তাঁরই সহ-অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়কে। 

সম্প্রতি এক সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে মমতা শঙ্কর মেয়েদের শাড়ি পরা নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, আজকাল যেমন হয়েছে যে শাড়ি পরব কিন্তু আমার আঁচলটা ঠিকমতো থাকবে না। আগে আমরা যেরকম বলতাম রাস্তার মেয়ে, ক্ষমা করবেন বলছি বলে। যারা ল্যাম্পপোস্টের তলায় দাঁড়িয়ে থাকে বলতাম, তাঁরা ওরকম ভাবে দাঁড়াত। কিংবা যদি গ্রামে কাজ করতে করতে শাড়ি সরে যেত। সেটা কোনও দোষের ছিল না। এরা মানুষকে আকর্ষিত করার জন্য করত, তাঁদেরও আমি শ্রদ্ধা করছি। তাঁরা তাঁদের পেশার জন্য এমনটা করছে। কিন্তু আজকাল যাঁরা বিনা কারণে ওরকমভাবে শাড়ি পরেন, তারপর লোক কিছু বললে রেগে যান, মেয়েদের নীচু করা হচ্ছে! মেয়েরাই তো মেয়েদের নীচু করছে। পুরুষ সম্মান করবে কি করে যদি আমাদের নিজেদের মর্যাদা না থাকে? মমতা শঙ্করের এই মন্তব্যের পরই সোশ্যাল মিডিয়া জুড়ে নেটিজেনদের একেক রকম প্রতিক্রিয়া সামনে আসছে।

শ্রীলেখা মিত্র, রূপাঞ্জনা মিত্র, তসলিমা নাসরিন, সুদীপ্তা চক্রবর্তী সহ বেশ কিছু অভিনেত্রী-লেখিকা নিজেদের মতো করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন পক্ষে বা বিপক্ষে গিয়ে। তবে শাড়ি মন্তব্যে একেবারেই মমতা শঙ্করের মন্তব্য মানতে নারাজ অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। তিনি একেবারে নিজের মতো করেই সরব হয়েছেন নেট দুনিয়ায়। স্বস্তিকা অংশুমান দে নামে এক নেটিজেনের ডিজিটাল স্কেচ শেয়ার করেন। যেখানে দেখা যাচ্ছে ল্যাম্পপোস্টের নীচে দাঁড়িয়ে এক মহিলা, যাঁর আঁচল বুকের নীচে নামানো। এই পোস্ট শেয়ার করে স্বস্তিকা লেখেন, দারুণ হয়েছে। আমিও এরকম একটা ছবি তুলব ল্যাম্পপোস্টে এর নীচে দাঁড়ানো খারাপ মেয়েগুলো-কে উৎসর্গ করে। শাড়ির আঁচলেই কিনা সব সম্মান লুকিয়ে আছে যদি ওরা জানতো। আমার বন্ধু  photographer-রা একটু হাত খালি হলে জানিও। স্বস্তিকার মতো নেটপাড়ার একাংশের মত, মমতা শঙ্কর সমাজের প্রান্তিক শ্রেণীর মহিলা কিংবা যৌনকর্মীদের অপমান করেছেন। 

Advertisement

প্রসঙ্গত, এর আগেও বিজয়ার পরে সিনেমার প্রচারের সময় এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে দিয়ে মমতা শঙ্করের স্যানিটারি ন্যাপকিন ও পিরিয়ডস নিয়ে করা মন্তব্যেরও তীব্র প্রতিবাদ করেন স্বস্তিকা। ওই সাক্ষাৎকারে মমতা শঙ্কর বলেছিলেন যে তিনি তাঁর ভাই বা বাবাকে স্যানিটরি ন্যাপকিন আনার কথা বলতেই পারবেন না। একটা আব্রু থাকা দরকার বলেই মনে করেন মমতা শঙ্কর। অপরদিকে, স্বস্তিকার মতে এগুলো যদি খোলামেলাভাবে আলোচনা করা না হয় তাহলে পিরিয়ডস নিয়ে ট্যাবু কোনওদিনই ভাঙতে পারবে না। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement