Advertisement

Shoot From Home: ২০ মেগা সিরিয়ালে কাজে নিষেধাজ্ঞা ফেডারেশনের

যে সমস্ত মেগা ধারাবাহিক লক ডাউনের মধ্যেও শুটিং চালিয়ে গিয়েছিল সেই সমস্ত ধারাবাহিকে কাজ করায় টেকনিশিয়ানদের উপর নিষেধাজ্ঞা জারি করল ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস এন্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া। ১৪ জুন সোমবার ফেডারেশনের তরফ থেকে জানানো হয়, প্রযোজকদের উত্তরের জন্য তাঁরা ১৫ জুন পর্যন্ত অপেক্ষা করবে। তা না হলে লকডাউন ওঠার পর এই ২০টি ধারাবাহিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শুটিং
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Jun 2021,
  • अपडेटेड 10:18 PM IST
  • ২০টি ধারাবাহিকের তালিকায় রয়েছে — ‘কৃষ্ণকলি’, ‘তিতলি’, ‘অপরাজিতা অপু’, ‘গ্রামের রানী বিনাপানি’, ‘বরণ’, ‘খেলাঘর’, ‘যমুনা ঢাকি’, ‘গঙ্গারাম’
  • ‘জীবন সাথী’, ‘মিঠাই’, ‘সাঁঝের বাতি’, ‘খড়কুটো’, ‘শ্রীময়ী’, ‘মোহর’, ‘দেশের মাটি’, ‘রিমলি’, ‘ওগো নিরুপমা’, ‘ফেলনা’
  • ‘কি করে বলবো তোমায়’, ‘ধ্রুবতারা’। কিছু নতুন ধারাবাহিকের নামও করেছে ফেডারেশন।

সোমবারই ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল ফেডারেশন, মঙ্গলবারই ব্যবস্থা নিতে দেখা গেল। যে সমস্ত মেগা ধারাবাহিক লক ডাউনের মধ্যেও শুটিং চালিয়ে গিয়েছিল সেই সমস্ত ধারাবাহিকে কাজ করায় টেকনিশিয়ানদের উপর নিষেধাজ্ঞা জারি করল ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস এন্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া। ১৪ জুন সোমবার ফেডারেশনের তরফ থেকে জানানো হয়, প্রযোজকদের উত্তরের জন্য তাঁরা ১৫ জুন পর্যন্ত অপেক্ষা করবে। তা না হলে লকডাউন ওঠার পর এই ২০টি ধারাবাহিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ফেডারেশনের নির্দেশ, যত ক্ষণ না প্রোডিউসার গিল্ডের সঙ্গে ফেডারেশনের নতুন চুক্তি কার্যকর হচ্ছে তত ক্ষণ এই নিষেধাজ্ঞা জারি থাকবে। ২০টি ধারাবাহিকের তালিকায় রয়েছে — ‘কৃষ্ণকলি’, ‘তিতলি’, ‘অপরাজিতা অপু’, ‘গ্রামের রানী বিনাপানি’, ‘বরণ’, ‘খেলাঘর’, ‘যমুনা ঢাকি’, ‘গঙ্গারাম’, ‘জীবন সাথী’, ‘মিঠাই’, ‘সাঁঝের বাতি’, ‘খড়কুটো’, ‘শ্রীময়ী’, ‘মোহর’, ‘দেশের মাটি’, ‘রিমলি’, ‘ওগো নিরুপমা’, ‘ফেলনা’, ‘কি করে বলবো তোমায়’, ‘ধ্রুবতারা’। কিছু নতুন ধারাবাহিকের নামও করেছে ফেডারেশন। তাতে টেকনিশিয়ানরা কাজ করতে পারবেন না বলে জানিয়েছে তারা। সেই তালিকায় রয়েছে আরও ৪টি ধারাবাহিক। টেন্ট সিনেমার ‘রিসতো কি মাঞ্জা’, অর্গানিক টেনিশিয়ান স্টুডিয়োর ‘সুন্দরী’, অ্যাক্রপলিস এন্টার্টেইনমেন্টের ‘মন ফাগুন’ এবং ম্যাজিক মোমেন্টের ‘ধূলি কনা’।

মঙ্গলবার আরও একটি বিজ্ঞপ্তি জারি করেছে ফেডারেশনের অন্তর্ভুক্ত সংগঠন সিনে মেকআপ আর্টিস্ট অ্যাসোসিয়েশন। সংগঠনের সদস্যদের উদ্দেশে সদস্যপদ বাতিল করে নেওয়ার সতর্কবাণী দেওয়া হয়েছে সেখানে। বলা হয়েছে, নতুন বা পুরনো, কোনও ধারাবাহিকেই কাজ করা যাবে না সংগঠনের সাধারণ সম্পাদকের অনুমতি ছাড়া। কোনও সদস্যের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যদি কোনও প্রযোজক টাকা ফেলেন, তা হলে ২৪ ঘণ্টার মধ্যে স্টেটমেন্টের ছবি তুলে বা মেসেজ করে পাঠাতে হবে সংগঠনের কাছে।

১ জুলাই পর্যন্ত কোভিড সংক্রান্ত বিধি নিষেধের মেয়াদ বাড়লেও ধারাবাহিক, ছবি এবং ওয়েবসিরিজের শ্যুটিংয়ের ক্ষেত্রে কিছু ছাড়ের ঘোষণা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্দেশ অনুযায়ী, ১৬ জুন থেকে ৫০ জনের ইউনিট নিয়ে শ্যুটিং শুরু করা যাবে। তবে কাজে ফেরার আগে টিকা নেওয়া বাধ্যতামূলক বলে জানিয়েছে সরকার। এ ছাড়াও মাস্ক পরা, শারীরিক দূরত্ব বিধি মেনেও চলারও কড়া নির্দেশ রয়েছে।

Advertisement

পাশাপাশি বিধি নিষেধ শিথিল হলে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে দ্রুত ফ্লোরে গিয়ে ধারাবাহিকের শ্যুটিং চালু করার অনুরোধ করা হয়েছে ফেডারেশনের তরফে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement