Advertisement

Mahalaya on Television: মহালয়ায় একই চ্যানেলে দুর্গা রূপে দুই নায়িকা, মহিষাসুর বধ করবেন ঋতুপর্ণা- কোয়েল

Mahalaya on Television: শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। 

ঋতুপর্ণা সেনগুপ্ত ও কোয়েল মল্লিক
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 16 Sep 2023,
  • अपडेटेड 7:13 PM IST

পুজোর কাউন্টডাউন প্রায় শুরু হয়ে গেছে। মহালয়ার (Mahalaya) দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনীর (Mahishasurmardini) শোনার রীতি বাঙালির যুগ যুগ ধরে চলে আসছে। তবে শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা (Devi Durga) রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। 

দেবীপক্ষের সূচনায় প্রতিবারই চ্যানেলগুলির মধ্যে একটা প্রতিযোগিতা থাকে, কে হবেন দেবী দুর্গা এই নিয়ে। আর সেরকমই থাকে একে অপরের সঙ্গে টক্কর ও চমক। এবছর কালার্স বাংলার মহালয়া অনুষ্ঠানে থাকছে বড় চমক। 'দেবীপুরাণ' (Debipuraan)- অনুষ্ঠানে মহিষাসুরমর্দিনী রূপে দেখা যাবে দুই প্রথম সারির টলি অভিনেত্রীকে। ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) এবং কোয়েল মল্লিক (Koel Mullick) দু'জনেই এবার মহিষাসুরকে বধ করবেন এই চ্যানেলের পর্দায়। 

 

 

দেবী দুর্গার পরাক্রম এবং অশুভর নিধন করে, শুভর জয়ের দুটি অনন্য কাহিনি এবছরের মহালয়ার অনুষ্ঠান দেখা যাবে৷ ৪ ঘণ্টা ব্যাপী এই অনুষ্ঠান 'নবরূপে মহাদুর্গা' এবং 'দেবী দশমহাবিদ্যা' এই দুটি অনুষ্ঠানের সংমিশ্রণ। ১৪ অক্টোবর ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত সম্প্রচারিত হবে। আসলে ২০২১ ও ২০২২ সালের মহালয়ার অনুষ্ঠান মিলেই তৈরি হচ্ছে 'দেবীপুরাণ'। 'নবরূপে মহাদুর্গা'-তে দুর্গা রূপে ছিলেন কোয়েল এবং 'দেবী দশমহাবিদ্যা'-তে ছিলেন দুর্গা ঋতুপর্ণা। দশমহাবিদ্যার অন্যান্য রূপে দেখা যাবে আরও একঝাঁক টেলিভিশন অভিনেত্রীদের। এবছর অন্য একটি চ্যানেলে মহিষাসুরমর্দিনী অনুষ্ঠানের দুর্গা সাজছেন কোয়েল।

 

মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষ শুরু হয়। মনে করা হয়, সেদিনই আক্ষরিক অর্থে দুর্গাপুজোর সূচনা হয়। মহালয়া শব্দটির অর্থ, মহান আলয় বা আশ্রম। এক্ষেত্রে দেবী দুর্গাই হলেন, সেই মহান আলয়। মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি প্রচালিত আছে। এদিনই দেবীর দুর্গার চক্ষুদান হয়। এই বছর মহালয়া পড়েছে ১৪ অক্টোবর (২৬ আশ্বিন), শনিবার। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement