Advertisement

বিশ্বব্যাপী প্রশংসিত শুভ্রজিৎ পরিচালিত 'অভিযাত্রিক'! সত্যজিৎ-র জন্মদিনে প্রকাশ্য এল ট্রেলার

'অপরাজিত' উপন্যাসের শেষভাগ নিয়ে তৈরি হয়েছে শুভ্রজিৎ মিত্রের (Subhrajit Mitra) ছবি 'অভিযাত্রিক' (Avijatrik)। সম্প্রতি সত্যজিৎ রায়ের (Satyajit Ray) জন্ম শতবার্ষিকী উপলক্ষে প্রকাশ্যে এসেছে ট্রেলার। ইতিমধ্যেই প্রশংসা প্রাপ্তি হয়েছে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশ থেকেও। 

প্রকাশ্যে 'অভিযাত্রিক'-র ট্রেলার
সৌমিতা চৌধুরী
  • কলকাতা,
  • 06 May 2021,
  • अपडेटेड 3:50 PM IST
  • মুক্তির আগেই একের পর এক পালক জুড়েছে শুভ্রজিত মিত্রের ছবির 'অভিযাত্রিক'-র মুকুটে।
  • ছবিতে উঠে আসবে অপু ট্রিলজির নস্টালজিয়া।
  • ছবি নিয়ে আজতক বাংলার সঙ্গে কথা বললেন পরিচালক।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের (Bibhutibhushan Bandopadhyay) লেখা 'অপরাজিত' উপন্যাসের শেষভাগ নিয়ে তৈরি হয়েছে শুভ্রজিৎ মিত্রের (Subhrajit Mitra) ছবি 'অভিযাত্রিক' (Avijatrik)সত্যজিৎ রায় (Satyajit Ray) 'অপু ট্রিলজি' (Apu Trilogy) যেখানে শেষ করেছিলেন, ১৯৫৯-র 'অপুর সংসার'-র দৃশ্যে, ঠিক তারপর থেকেই শুরু এই ছবির চিত্রনাট্য। সম্প্রতি সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী উপলক্ষে প্রকাশ্যে এসেছে ট্রেলার। ইতিমধ্যেই প্রশংসা প্রাপ্তি হয়েছে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশ থেকেও। 

মুক্তি পাওয়ার আগেই একের পর এক খেতাব প্রাপ্তি হচ্ছে অভিযাত্রিক-র ঝুলিতে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF), ইন্ট্যারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ায় (IFFI)স্ক্রিনিং ছাড়াও সব মিলিয়ে এখন অবধি মোট ১৮ টি পালক যোগ হয়েছে এই ছবির মুকুটে। তার মধ্যে 'আন্তর্জাতিক সেরা ট্রেলার' বিভাগে এই ছবির ট্রেলার ইস্তাম্বুল ফিল্ম ফেস্টিভ্যাল, রোম ইন্ডিপেন্ডেন্ট প্রিসমা অ্যাওয়ার্ডসের' মতো ৫টি ফেস্টিভ্যালে সেরার পুরস্কার পেয়েছে এবং আরও দুটিতে ফাইনালিস্ট।

 

 

ছবিটি সাদা-কালো ফ্রেমে বেনারস, উত্তরবঙ্গ, দুনকা, উত্তর-পূর্ব ভারত, টাকি, বোলপুর ও কলকাতাকে ৪০ দশকের প্রেক্ষাপটে দেখিয়েছেন পরিচালক শুভ্রজিৎ। বলা যায় তাঁর দীর্ঘদিনের গবেষণা ও কঠোর পরিশ্রমের ফল এই ছবি। ছবিতে অপুর ভূমিকায় অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী। ছবির চিত্রনাট্যের বাঁধনে ফিরে এসেছে দুর্গা, অপর্ণা, রাণু দি এমনকি লীলাও।

আরও পড়ুন: এই ছবিগুলির জন্যেও অস্কার জিততে পারতেন সত্যজিৎ

লীলার ভূমিকায় রয়েছেন অর্পিতা চট্টোপাধ্যায়। দিতিপ্রিয়া রায় রয়েছেন অপর্ণার চরিত্রে। এছাড়াও রয়েছেন আরও অন্যান্যরা। বাঙালিদের পছন্দের 'অপু' -বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চ্যাটার্জী , বিশিষ্ট লেখক বিভূতিভূষণ বন্দোপাধ্যায় ও পণ্ডিত রবি শঙ্করকে 'অভিযাত্রিক' ছবিটির মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করেন পরিচালক সহ গোটা টিম।

আরও পড়ুন: টাকার জন্য সত্যজিৎও দোরে দোরে ঘুরেছেন 

এর আগে কথা ছিল মে-মাসে সত্যজিৎ রায়ের জন্মদিনের সময়ে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এই ছবি। কিন্তু করোনা অতিমারীর জন্য সেই পরিকল্পনায় ব্যাঘাত ঘটেছে। আর এই রকম মাপের একটা ছবি ডিজিটাল প্ল্যাটফর্মে প্রথম আনতে নারাজ পরিচালক। শুভ্রজিৎ মিত্রের কথায়, "বারবার ছবি রিলিজের প্ল্যান পিছিয়ে যাচ্ছে। এবারও অনির্দিষ্টকালের জন্য বন্ধ সিনেমা হল। তাই সব স্বাভাবিক যখন হবে, হলে দর্শক আসা শুরু করলে তখন আবার রিলিজের প্ল্যানিং করবো। এখন তো কিছু বলতেই পারছি না। অপেক্ষা করা ছাড়া কোনও উপায় নেই। তবে এর মধ্যে ১৮ টা লরেল এসেছে আমাদের ছবিতে। আরও বেশ কয়েকটা ফেস্টিভ্যালে পাঠানো হয়েছে।"  

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement