Advertisement

প্রায় ৭ মাস পর খুলছে সিনেমা হল! জেনে নিন সমস্ত নিয়মাবলী

আনলক ৫.০ পর্বে  কনটেইনমেন্ট জোনের বাইরে ১৫ অক্টোবর থেকে সিনেমা হল, মাল্টিপ্লেক্স ও থিয়েটার খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

স্যানিটাইজ করা হচ্ছে কলকাতার একটি সিনেমা হল (ছবি: প্রবীর বিশ্বাস)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Oct 2020,
  • अपडेटेड 5:40 PM IST
  • কেন্দ্র সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নির্দেশে কনটেইনমেন্ট জোনের বাইরে ১৫ অক্টোবর থেকে খুলছে সিনেমা হল, মাল্টিপ্লেক্স ও থিয়েটার।
  • মেনে চলতে হবে সমস্ত নিয়মাবলী। 
  • বুধবার কলকাতা ও জেলার বিভিন্ন সিনেমা হলগুলিতে স্যানিটাইজ করা হয়।

আনলক ৫.০ পর্বে কনটেইনমেন্ট জোনের বাইরে ১৫ অক্টোবর থেকে সিনেমা হল, মাল্টিপ্লেক্স ও থিয়েটার খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক। গত ৩০ সেপ্টেম্বর, কেন্দ্রের তরফ থেকে এবিষয়ে বিস্তারিত স্ট্যান্ডার্ড অপারেটিং স্টিস্টেম (SOP) জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকেও। তথ্য-সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছিলেন, প্রত্যেক শো শুরুর আগে করোনা সর্তকতামূলক একটি এক মিনিটের ছবি প্রতিটি সিনেমা হল বা মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষকে দেখাতে হবে বাধ্যতামূলক ভাবে। এছাড়াও করোনা সংক্রান্ত সাবধান বার্তা ছবির মধ্যবর্তী সময়ে ও শেষে থাকতে হবে।

প্রায় সাত মাস পর ব‌হস্পতিবার, তালা খুলছে সিনেমা হল বা মাল্টিপ্লেক্সগুলির। জেনে নিন মানতে হবে কী কী নিয়মাবলী। 

১. মোট আসনের ৫০ শতাংশের বেশি আসন ভর্তি করা যাবে না।  

২. যথাযথ সোশ্যাল ডিসটেন্সিং মেনে চলতে হবে।

৩. দর্শকদের বোঝার সুবিধার জন্য যেই সমস্ত আসনে বসা যাবে না সেখানে স্পষ্ট করে তা লিখে দিতে হবে।

৪. থার্মাল স্ক্রীনিং- র পরই হলে ঢুকতে দেওয়া হবে। 

৫. হ্যান্ডওয়াশ ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে নিয়ম মেনে। 

৬. দর্শকদের ফোনে  আরোগ্য সেতু অ্যাপ থাকা প্রয়োজনীয়। 

৭. প্রতিটি শো- র মাঝে নির্দিষ্ট ব্যবধান থাকতে হবে।

৮. কিছু সময়ের ব্যবধানে টিকিট কাউন্টার, সিট, স্যানিটাইজ করতে হবে। 

৯. একাধিক টিকিট কাউন্টার থাকতে হবে এবং তা সম্পূর্ণ দিন খোলা রাখতে হবে। সারাদিন তার সঙ্গে রাখতে হবে আগাম টিকিট বুকিংয়ের সুবিধা।

১০. টিকিট কাটা, ক্যানসেল ইত্যাদি গোটা বিষয়টি ডিজিটাল মাধ্যমের ওপর গুরুত্ব দিতে হবে। অনলাইন টিকিট বুকিং করার জন্য দর্শকদের উৎসাহ দিতে হবে। 

Advertisement

১১. প্যাকেটজাত খাওয়ার ছাড়া কোনরকম খাওয়ার নিয়ে ভিতরে প্রবেশ করা যাবে না। ভিতরে যাতে সুরক্ষিত খাওয়ার পাওয়া যায় সেই ব্যবস্থা করতে হবে।

১২. মধ্যবর্তী সময়ে দর্শকদের অনুরোধ করতে হবে তারা যাতে বেশি নড়াচড়া না করেন।

১৩. টিকিট বুকিংয়ের সময় প্রত্যেক দর্শকের ফোন নম্বর তালিকাভুক্ত করা বাধ্যতামূলক। যাতে যে কোনো  প্রয়োজনে খুব সহজেই তাদের সঙ্গে যোগাযোগ করা যায়।

১৪. সিনেমা হল, মাল্টিপ্লেক্সের সঙ্গে যুক্ত কর্মীদের প্রয়োজনীয় সেফটি কিট যেমন মাস্ক, গ্লাভস, ফেস শিল্ড, পিপিই কিট হবে।

১৫. হলের ভিতর যথাযথ বায়ুচলাচল ব্যবস্থা রাখতে হবে। তারই সঙ্গে দেখতে হবে যাতে এসি-র  তাপমাত্রা ২৪ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। 

১৬. কোন জায়গায় থুতু ফেলা নিষিদ্ধ। 

এছাড়াও সকলকেই সচেতন থেকে নিজের খেয়াল রাখতে ও কোনো রকম অসুস্থতা দেখা দিলে রাজ্য ও জেলার হেল্পলাইন নম্বর সেই মুহূর্তে ফোন করার কথা বলা হয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে। তাদের তরফ থেকে দেওয়া নিয়মাবলীর বাইরে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি, প্রয়োজনে আরো নিয়মাবলী যোগ করতে পারেন‌ একথাও তারা‌ জানান। 

কলকাতা ও জেলার বিভিন্ন সিনেমা হলগুলিতে বুধবার স্যানিটাইজ করা হয়। তবে পুনরায় সিনেমা হল খোলার নির্দিষ্ট দিনে কলকাতার ৮০ শতাংশ সিনেমা হলই বন্ধ থাকছে। পূর্ব ভারতের প্রযোজক, পরিবেশক, প্রদর্শকদের সংগঠন ইম্পা সূত্রের খবর, নন্দন, বেলঘরিয়ার রূপমন্দির, আইনক্সের স্বভূমি ও মধ্যমগ্রাম, হাওড়ার একটি মাল্টিপ্লেক্স খুলছে  বৃহসস্পতিবার।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement