Advertisement

Dev- Baghajatin: উস্কো- খুসকো চুল, সারা মুখে ক্ষত! নতুন লুকে দেবের চমক

Dev- Baghajatin: নতুন ছবি 'বাঘাযতীন'-র নতুন লুক প্রকাশ্যে এসেছে। যা সামনে আসতেই, একেবারে হইচই পড়ে গেছে। আগে থেকে না জানলে টলিউড সুপারস্টারকে চেনার উপায় নেই।

'বাঘাযতীন' রূপে দেব
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 22 Sep 2023,
  • अपडेटेड 11:51 AM IST

উস্কো- খুসকো- রুক্ষ বড় চুল, সারা মুখ ক্ষত- বিক্ষত, গায়ে মোটা কম্বল...এভাবেই শুক্রবার সকালে দেখা গেল দেবকে (Dev)। কারও আর বুঝতে বাকি নেই যে, নতুন ছবি 'বাঘাযতীন' (Baghajatin) -র নতুন লুক প্রকাশ্যে এসেছে। যা সামনে আসতেই, একেবারে হইচই পড়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। আগে থেকে না জানলে টলিউড সুপারস্টারকে চেনার উপায় নেই। দারুণ উৎসাহী এবং উত্তেজিত দেব-ভক্তরা। 

এবার যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের (Jatindranath Mukherjee) চরিত্রে ধরা দেবেন দেব। একথা এখন প্রায় সকলেরই জানা। অরুণ রায় (Arun Roy) পরিচালিত 'বাঘাযতীন' ছবির একটি বড় অংশের শ্যুটিং হয়েছে ওড়িশায়। বুড়িবালামের জঙ্গলে ছাড়াও কলকাতার বিভিন্ন লোকেশনে পড়েছিল ছবির সেট। বাঘাযতীন লুকে একের পর এক চমক দিচ্ছেন দেব। 

ব্রিটিশ রাজত্বের সময় মুক্তিযোদ্ধারা প্রায়ই বিভিন্ন স্থানে আশ্রয় নিতেন ইংরেজ হাতে ধরা পড়া এড়াতে। স্বাধীনতা আন্দোলন চালাতে ছদ্মবেশ ধারণ করতেন তাঁরা। দেবের বিভিন্ন লুক দেখে বোঝা যাচ্ছে, আসলে ছদ্মবেশ ধরতেই পর্দায় এভাবে সেজেছেন তিনি। এই লুক তৈরি করেছেন টলিউড ইন্ডাস্ট্রির প্রস্থেটিক মেকআপ আর্টিস্ট সোমনাথ কুন্ডু। 

খালি হাতে বাঘ মারা থেকে বুড়িবালামের যুদ্ধের প্রস্ততি, যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের জীবনের নানা ঝলক এর আগে মিলেছে টিজারে। ছবিতে দেবের মুখে শোনা যাবে, "আমি ভারতীয়, এটাই আমার একমাত্র পরিচয়...", "দেশের জন্য জীবন উৎসর্গ করেছিলেন যে বীর বিপ্লবী, সেই বাঘাযতীন হিসাবে  ফিরে আমি আসবই, হয় স্বাধীন ভারতের নাগরিক হয়ে, নয়তো স্বাধীনতার স্বপ্ন হয়ে"-র মতো মারকাটারি সংলাপ। 

পিরিয়ড ছবি, তাই ছবির সব চরিত্রের লুকে রয়েছে তার ছোঁয়া। ১৯০৫ থেকে ১৯১৫ অবধি সময়কাল তুলে ধরা হচ্ছে এই ছবিতে। ব্রিটিশ সরকারের অর্থ দফতরে চাকরি করতেন বাঘাযতীন। শোনা যাচ্ছে, টিমকে সবচেয়ে বেগ পেতে হয়েছে বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াইয়ের দৃশ্য নিয়ে। ওটাই ছবির অন্যতম জটিল অংশ। কারণ এই ঘটনার পর বাঘাযতীনের পায়ে প্রায় ছ'শোটা সেলাই পড়েছিল। এই দৃশ্য পর্দায় তুলে ধরা কঠিন ছিল। এই দৃশ্যের জন্য উচ্চমানের ভিএফএক্স ব্যবহার হয়েছে। যার জন্য ধার্য করা হয়েছে প্রচুর টাকা। বাংলা ছবিতে এধরনের কাজ খুব কম দেখা যায়। ছবির বাজেটও অনেক বেশি।  

Advertisement

পর্দায় বাঘাযতীনের স্ত্রী ইন্দুবালার চরিত্রে দেখা যাবে নবাগতা সৃজা দত্তকে। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন সুদীপ্তা চক্রবর্তী। বাঘাযতীনের অনুপ্রেরণা ছিলেন তাঁর দিদি। যিনি নিজেও বিপ্লবী ছিলেন। এই চরিত্রেই রয়েছেন সুদীপ্তা। এছাড়াও অন্যন্য চরিত্রে রয়েছেন টলিপাড়ার একঝাঁক শিল্পী। ছবিতে স্বাধীনতা সংগ্রামীদের চরিত্রে অভিনয়ের জন্য প্রয়োজন ছিল বহু শিল্পীর। যাদের বেছে নিতে বহু কাঠখড় পোড়াতে হয়েছে টিমকে।

দেব জানান, "বাঘাযতীনে, আমি এমন একটি চরিত্রে কাজ করার সুযোগ পেয়েছি যিনি, অতীতের সাহসী মুক্তিযোদ্ধাদের মতো একটি বৃহত্তর উদ্দেশ্য সাধনের জন্য ছদ্মবেশের মূল্য জানতেন। ঠিক যেমন তাঁরা তাঁদের লুক পাল্টেছিলেন ব্রিটিশদের হাতে বন্দী হওয়া এড়াতে। আমার চরিত্রটিও প্রতিরোধের শিখা জ্বালিয়ে রাখার জন্য একটি পরিবর্তনের মধ্য দিয়ে যায়। আমাদের ইতিহাসের এই অকথ্য অধ্যায়টি চিত্রিত করা এবং যারা আমাদের স্বাধীনতার জন্য বীরত্বের সঙ্গে লড়াই করেছেন, তাঁদের  প্রতি শ্রদ্ধা জানানোর একটি চেষ্টা এটা।"


 

একই দিনে বাংলার পাশাপাশি হিন্দিতেও মুক্তি পাচ্ছে দেবের  ছবি 'বাঘা যতীন'। দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস-এর সবচেয়ে বড় প্রযোজনা, 'বাঘা যতীন' প্রেক্ষাগৃহে আসছে আগামী ১৯ অক্টোবর। টলিপাড়ায় একের পর এক সফল ছবি উপহার দিচ্ছেন দেব। ফলে এই ছবি ঘিরেও যে সকলের মনে উৎসাহ রয়েছে, তা নিঃসন্দেহে বলা যায়। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement