Advertisement

Jisshu Sengupta Exclusive: 'পুজোর সময় এত ছবির মাঝে মারপিট আমি সমর্থন করি না...'

Jisshu Sengupta Exclusive: সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে একজন সিরিয়াল কিলারের চরিত্রে দেখা যাবে যিশু সেনগুপ্তকে। একটানা ৪৮ ঘণ্টা শ্যুট থেকে, সৃজিতের সঙ্গে মান- অভিমান পর্ব, bangla.aajtak.in-র সঙ্গে অকপট আড্ডা দিলেন যিশু।

অভিনেতা যিশু সেনগুপ্ত (ছবি: সংগৃহীত)
সৌমিতা চৌধুরী
  • কলকাতা ,
  • 17 Oct 2023,
  • अपडेटेड 7:07 PM IST

বাংলা, হিন্দির পাশাপাশি দক্ষিণী চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতেও বর্তমানে দাপিয়ে কাজ করছেন যিশু সেনগুপ্ত (Jisshu Sengupta)। ১৯ অক্টোবর মুক্তি পাবে তাঁর নতুন বাংলা ছবি 'দশম অবতার' (Dawshom Awbotaar)। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে একজন সিরিয়াল কিলারের চরিত্রে দেখা যাবে যিশুকে। একেবারে ভিন্ন লুকে ধরা দিচ্ছেন অভিনেতা। একটানা ৪৮ ঘণ্টা শ্যুট থেকে, সৃজিতের সঙ্গে মান- অভিমান পর্ব, bangla.aajtak.in-র সঙ্গে অকপট আড্ডা দিলেন যিশু।   

আজতক বাংলা: পুজো সংখ্যা, পুজোর অ্যালাবাম, পুজোর ছবি মানেই অনেকটা স্পেশাল। পুজোয় আপনার ছবিও মুক্তি পাচ্ছে, এবছর কি বাড়তি স্পেশাল?  

যিশু সেনগুপ্ত: সত্যি বলতে, পুজোতে ছবি আসছে এটা আমার কাছে আলাদা করে স্পেশাল কিছু না। ব্যক্তিগতভাবে আমায় জিজ্ঞাসা করলে বলব, পুজোর সময় এতগুলো ছবির মাঝে মারপিট করাটা আমি সমর্থন করি না। আমি মনে করি এটাতে আমাদের ইন্ডাস্ট্রির ক্ষতি হয়। কারণ এখন তো আর সিনেমা হল না, 'শো' পায় ছবিগুলো। যে কটা ছবি মুক্তি পাচ্ছে, সবকটার মধ্যে শো ভাগ হয়ে যাচ্ছে। তাই এই লড়াইয়ের কোনও মানে নেই। এর ফলে আমাদেরই কারও না কারও মৃত্যু হবে।  
  
প্রশ্ন: আপনি পুজোর ছবি দেখেন? 

যিশু: আমি ছবি দেখি না। সিনেমা হলে গিয়ে দেখা হয় না একেবারেই, নিজের ছবি তো দেখিই না। তবে 'উমা' দেখেছিলাম, শুধু মেয়ের জন্য।  

 

 

প্রশ্ন: এত বছর হয়ে গেছে ইন্ডাস্ট্রিতে, এখন আর মুক্তির আগে বুক দুরদুর করে, টেনশন হয়?  

যিশু: (হেসে) আগেও করেনি, এখনও করে না। আমার পরীক্ষা দেওয়ার সময় টেনশন হয়। শ্যুটিংয়ের সময় খুব ভয় লাগে। তবে মুক্তির আগে একেবারেই হয় না। কারণ পরীক্ষা দেওয়ার সময় ভয় লাগাটা স্বাভাবিক, রেজাল্টের সময় টেনশন করে আর কী হবে।  

Advertisement


প্রশ্ন: কেরিয়ারের একেবারে শুরু থেকে নানা অবতারে দেখা যায় আপনাকে। পরিচালককে নিজের লুক নিয়ে কোনও পরামর্শ দেন? 

যিশু: হ্যাঁ কিছুটা আলোচনা অবশ্যই হয়। তবে দিনের শেষে আমি মনে করি, একটা ছবি পরিচালকের 'ভিশন', অভিনেতাদের নয়। অভিনেতারা আসে সবার শেষে। চিত্রনাট্য যখন লেখা হয়, তখনই পরিচালক গোটা ছবিটা যেন চোখের সামনে দেখতে পায়। আমার দেওয়া ইনপুট যদি ভাল হয়, তাহলে সাধারণভাবে আমি যে পরিচালকদের সঙ্গে কাজ করি, তাঁরা নেন।
 

প্রশ্ন: 'দশম অবতার'-এ আপনার চরিত্র নিয়ে সবচেয়ে বেশি রহস্য তৈরি হচ্ছে দর্শক মনে...  

যিশু: এই চরিত্রটা আমার খুব পছন্দের। এটুকুই এখন বলতে পারব (হেসে)।  


প্রশ্ন: সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে মাঝে আপনার দূরত্ব তৈরি হয়েছিল, ফের একসঙ্গে কাজ করছেন। এবার কি পরপর কাজ দেখা যাবে? 

যিশু: না আবার দূরত্ব তৈরি হতে পারে। স্বামী- স্ত্রীয়ের মধ্যে ঝগড়া তো হবেই!   


প্রশ্ন: তাঁর মানে আড়ি- ভাব থাকতেই পারে? 

যিশু: হ্যাঁ! সৃজিত তো আমার পরিবার। একটা পরিবারে আমরা যখন থাকি, সব সম্পর্কে ঝগড়া- ঝাটি তো হয়। আমাদের ঝগড়াটা বাইরের লোকেরা জেনে গিয়েছিল। বাইরের লোকেরা ভিতরে ঢুকে গেলে, ঝগড়া আরও বেড়ে যায়। এটাই হয়েছিল আমাদের ক্ষেত্রেও। মান- অভিমান হয়েছিল দু'জনের মধ্যে। সেটা আমরা মিটিয়ে নিয়েছি।   

 


প্রশ্ন: 'বাইশে শ্রাবণ' দারুণ সফল, 'দ্বিতীয় পুরুষ' বক্স অফিসে কম ছাপ ফেলেছে। 'দশম অবতার' নিয়ে কতটা আশাবাদী? 

যিশু: যে কোনও শিল্পী যখন একটা ছবি করে, ভাল হবে এটা ভেবেই করে। বুম্বাদাও আশা করবে, অনির্বাণ, সৃজিতও ভালটাই চাইবে। আমিও আশা করছি, এটা আমার কেরিয়ারের সেরা ছবি হোক। যে দর্শকরা দেখতে যাবেন, ছবিটা ভাল হবে এটা ভেবেই তারাও সিনেমা হলে যাবেন।    


প্রশ্ন: টানা ৪৮ ঘণ্টা শ্যুট করেছেন এই ছবির জন্য। বর্তমানে ৮-১০ দিনেও ছবির কাজ শেষ হচ্ছে। এভাবে কাজের ধরন আপনি সমর্থন করেন? 

যিশু: কাজের কিছুটা ক্ষতি তো হয় ঠিকই। যারা ক্যামেরার সামনে থাকেন, ক্লান্তিভাবটা ধরা পড়ে। ক্যামেরার সঙ্গে চিট করা যায় না। তবে বাজেটেরও একটা ব্যাপার থাকে। 


প্রশ্ন: এখন তো আপনি প্রযোজকও! সেই দিক থেকে বললেন?  

যিশু: আমার নামে প্রযোজনা সংস্থা আছে ঠিকই, তবে আমার স্ত্রী- নীলাঞ্জনাই প্রযোজক। ও সবটা দেখাশোনা করে। এক্ষেত্রে আমার অবদান হয়তো ১০%, বাকি ৯০% ওঁর কৃতিত্ব। তবে আমি একটাই ছবি প্রযোজনা করেছি- 'নৌকাডুবি'। টেলিভিশনের কাজ ও ছবি প্রযোজনায় আকাশ- পাতাল পার্থক্য আছে। তবে ছবির ক্ষেত্রে, পরিসরটাও তো ছোট হয়ে গেছে এখন। কটা হলের জায়গায়, কটা শো পাওয়া যাবে এখন এটা নিয়ে ভাবতে হয়।   

 

 

প্রশ্ন: অভিনেতা, প্রযোজক রূপে আপনাকে দেখা গেছে। এবার কি যিশু পরিচালনায় আসবেন?  

যিশু: টেলিভিশনে পরিচালনা করেছি। 'সঙ্গে সৃজিত' নামে যে নন-ফিকশন শো হতো, সেটায় কাজ করেছি। আমার ইচ্ছে আছে ছবি পরিচালনা করার। তবে এখনই নয়! 


প্রশ্ন: 'দশম অবতার'-র ট্রেলার সোশ্যাল মিডিয়ায় বেশ প্রশংসিত, প্রথম সারির ৪ অভিনেতা রয়েছে। এত ছবির ভিড়ে, প্রতিযোগিতায় কি কিছুটা এগিয়ে থাকবে মনে হয়?

Advertisement

যিশু: না পাঁচজন বা দশজন অভিনেতা আছে দেখে দর্শক আসবে না। মুখে মুখে প্রচারটা অনেক বেশি জরুরি ছবি সফল হওয়ার জন্য। একজন দর্শক ছবিটা দেখে আরও পাঁচজনকে ভাল না খারাপ বলছে, সেটা গুরুত্বপূর্ণ।  


প্রশ্ন: সারা, আপনার মেয়ে যিশু সেনগুপ্তর বড় সমালোচক হয়ে উঠছে? কাজ নিয়ে কোনও আলোচনা হয় ওঁর সঙ্গে? 

যিশু: না কাজ নিয়ে সারার সঙ্গে খুব একটা আলোচনা হয় না এখনও। ও আমার যে কাজগুলো দেখেছে, সেগুলো নিয়ে বলে যে, এটা খুব ভাল ছিল কিন্তু এই জায়গাটা আরও ভাল করতে পারতে। এটুকুই...  

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement