Advertisement

Prosenjit Chatterjee: শেষমেশ ভবাণী পাঠক রূপে সামনে এলেন প্রসেনজিৎ! 'দেবী চৌধুরানী'-র শ্যুটিং শুরু অভিনেতার

Prosenjit Chatterjee As Bhabani Pathak: বাংলা সাহিত্যকে আশ্রয় করে টলিউডের বাইরে বলিউডেও তৈরি হয় ছবি। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী উপন্যাস 'দেবী চৌধুরানী' এবার বড় পর্দায়।

প্রসেনজিৎ ও শ্রাবন্তী
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 16 Mar 2024,
  • अपडेटेड 6:00 PM IST

এক সময় বাংলা ইতিহাস বা সাহিত্য নির্ভর বহু ছবি হত টলিউড ইন্ডাস্ট্রিতে। মাঝে বেশ কিছু বছর, তা প্রায় উধাও হয়েছিল। তবে বর্তমান সময় ধীরে ধীরে ফিরে আসতে সাহিত্য নির্ভর ছবি। বাংলা সাহিত্যকে আশ্রয় করে টলিউডের বাইরে বলিউডেও তৈরি হয় ছবি। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী উপন্যাস 'দেবী চৌধুরানী' এবার বড় পর্দায়। পরিচালনার দায়িত্বে রয়েছেন শুভ্রজিৎ মিত্র। ছবির কাস্টিংয়েও রয়েছে বিরাট চমক। এই খবর এতদিনে প্রায় সকলের  জানা। নানা জট কাটিয়ে জানুয়ারির শেষ দিকে শুরু হয়েছে ছবির শ্যুটিং। 

ছবির চরিত্র লুক সামনে আসার পরে তা ব্যাপক সাড়া ফেলে। এবার প্রফুল্ল অর্থাৎ দেবী চৌধুরানীর চরিত্রে দেখা যাবে শ্রাবন্তী গঙ্গোপাধ্যায়কে। অন্যদিকে ভবাণী পাঠকের ভূমিকায় থাকবেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এই ছবিতে সব্যসাচী চক্রবর্তীকে হরবল্লভ রায়, অর্জুন চক্রবর্তীকে রঙ্গরাজ, বিবৃতি চট্টোপাধ্যায়কে নিশি, দর্শনা বণিককে সাগর, কিঞ্জল নন্দকে ব্রজেশ্বর রায় রূপে দেখা যাবে। বাকিদের লুক সামনে আসলেও ভবাণী রূপে প্রসেনজিতের লুক এতদিন সামনে আসেনি। ফলে 'বাংলা ইন্ডাস্ট্রির জ্যৈষ্ঠপুত্র'-কে নতুন রূপে দেখতে সকলের কৌতূহল তুঙ্গে ছিল। অবশেষে সেই প্রতীক্ষার অবসান। ভবাণীর লুক নিজেই শেয়ার করলেন টলিউড সুপারস্টার। 

দেবী চৌধুরাণীর গুরু  ভবানী পাঠক। গেরুয়া বসনে সকলের সামনে ধরা দিলেন প্রসেনজিৎ। কপালে রক্ততিলক, গলায় রুদ্রাক্ষের মালা, মাথায় বাঁধা লাল কাপড়ের ফেট্টি। মেকআপ রুম থেকে একটি ছবি শেয়ার করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাঁকে শট বুঝিয়ে দিচ্ছেন খোদ পরিচালক। ক্যাপশনে তিনি লিখেছেন, "দেবী চৌধুরানী-তে ঐতিহাসিক চরিত্র ভবাণী পাঠকের ভূমিকায় অভিনয় করার জন্য প্রস্তুত।" শুরু হয়েছে 'দেবী চৌধুরানী'-র দ্বিতীয় পর্যায়ের শ্যুটিং। নায়কের পোস্ট দেখেই বোঝা যাচ্ছে তাঁর আজ প্রথম শ্যুট।  

  

 

পরিচালনার পাশাপাশি 'দেবী চৌধুরানী'-র গবেষণা, চিত্রনাট্য, সংলাপ, প্রোডাকশন ডিজাইন শুভ্রজিৎ মিত্রর। সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলাবেন অনির্বাণ চট্টোপাধ্যায়। সঙ্গীত পরিচালনায় রয়েছেন বিক্রম ঘোষ। যে কোনও সাহিত্য নির্ভর ছবির লুক, মেকআপ ও পোশাক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছবিতে চরিত্রের লুক ডিজাইন করেছেন সোমনাথ কুন্ডু এবং কস্টিউম ডিজাইন পৌলমী গুপ্তর। 

Advertisement

খবর অনুযায়ী, শুধু বাংলা নয়, মোট ৬টি ভাষায় মুক্তি পাওয়ার কথা 'দেবী চৌধুরানী'। বর্তমানে জোড় কদমে চলছে প্রস্তুতি। বেশ কয়েক মাস ধরে চলেছে প্রি- প্রোডাকশনের কাজ। এই ছবিতে গুরুত্ব পাবে মূলত ১৭৭০ থেকে ১৭৮০ সালে বাংলার সময়টা।

প্রসঙ্গত, এর আগেও 'দেবী চৌধুরানি' নিয়ে কাজ হয়েছে বাংলা ছবিতে। দীনেন গুপ্তের পরিচালিত এই ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছিলেন সুচিত্রা সেন এবং তাঁর স্বামী ব্রজেশ্বর হয়েছিলেন রঞ্জিত মল্লিক। ভবানী পাঠক চরিত্রে দেখা গিয়েছিল বসন্ত চৌধুরীকে। সাহিত্য নির্ভর ছবি মানেই সেখানে অনেকটা ঝুঁকি থাকে। তার উপর 'অভিযাত্রিক' পরিচালনার পর শুভ্রজিৎ-র ছবি ঘিরে সকলের প্রত্যাশা আরও অনেকগুণ বেশি। এখন দেখার এই ছবি কতটা সফল হয়। শোনা যাচ্ছে, সব ঠিক থাকলে ২০২৪ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'দেবী চৌধুরানি'। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement