Advertisement

Rahool Mukherjee Issue: ফের জট রাহুলের পরিচালনা নিয়ে! ডিরেক্টর্স গিল্ড অব্যাহতি দিলেও, পুরনো যুক্তিতে অনড় ফেডারেশন

Rahool Mukherjee- Swarup Biswas: রাহুলের উপর থেকে তিন মাসের কর্মবিরতি থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানায় ডিএইআই। অর্থাৎ ছবি পরিচালনায় আর কোনও বাধা থাকে না রাহুলের। তিনি কিছুটা স্বস্তি পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে বদলে গেল চিত্র।

রাহুল মুখোপাধ্যায়- স্বরূপ বিশ্বাস (ছবি: ফেসবুক)
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 Jul 2024,
  • अपडेटेड 10:18 AM IST

শিরোনামে রাহুল মুখোপাধ্যায়। টলিপাড়ার তরুণ এই পরিচালকের কর্মবিরতির নির্দেশ নিয়ে, গত কয়েক দিন ধরে কার্যত তোলপাড় স্টুডিওপাড়া। আবার অন্যদিকে বলা যায়, রাহুলের এই ঘটনার পরে, প্রায় একজোট টলিউড। শুক্রবার নয়া বিবৃতি আসে ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার (Directors Association Of Eastern India) তরফে। পরিচালককে নিয়ে জট কেটেও যেন কাটছে না। শুক্রবার, নতুন সিদ্ধান্ত হয় তাঁকে নিয়ে। রাহুলের উপর থেকে তিন মাসের কর্মবিরতি থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানায় ডিএইআই (DAEI)। অর্থাৎ ছবি পরিচালনায় আর কোনও বাধা থাকে না রাহুলের। তিনি কিছুটা স্বস্তি পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে বদলে গেল চিত্র। ডিরেক্টর্স গিল্ড অব্যাহতি দিলেও, ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়ার (Federation of Cine Technicians & Workers of Eastern India) থেকে ছাড়পত্র পেলেন না পরিচালক।  

ফেডারেশন কী বলছে? 

ডিরেক্টর্স গিল্ডের আনুষ্ঠানিক বিবৃতির পরে প্রশ্ন উঠতে শুরু করে, তাহলে কি এসভিএফ-র পুজোর ছবি পরিচালনা করতে পারবে রাহুল? এই নিয়ে নানা জল্পনা চলাকালীন, এদিন সন্ধ্যায় ফের বৈঠক ডাকেন ফেডারেশন (FCTWEI) সভাপতি স্বরূপ বিশ্বাস। এরপর তিনি সাফ জানিয়ে দেন, বৃহস্পতিবারের সিদ্ধান্তই বহাল থাকছে। পরিচালক নয়, সৃজনশীল প্রযোজক হিসেবে এসভিএফ প্রযোজনা সংস্থার পুজোর ছবির সঙ্গে যুক্ত থাকতে পারবেন রাহুল এবং ছবিটি পরিচালনা করবেন সৌমিক হালদার। 

ফেডারেশন সভাপতির মন্তব্য

সংবাদমাধ্যমকে স্বরূপ বিশ্বাস আরও জানান, "শনিবার সমস্ত তথ্য-প্রমাণ নিয়ে আমরা সাংবাদিক বৈঠক করব। তখনই প্রকাশ্যে আসবে সব। রোজের জীবনেও তো কত দ্বন্দ্ব, টানাপড়েন, বিরোধিতা, প্রতিবাদ। এটাও তেমনই একটি ঘটনা।" এবিষয়ে প্রযোজনা সংস্থার তরফে এখনও কোনও নতুন বিবৃতি আসেনি। এমাসেই নতুন এই ছবিটির শ্যুট শুরু হওয়ার কথা। এজন্যে দ্বন্দ্বে পড়েছে তারা। এবার রাহুল মুখোপাধ্যায়ের ছবি পরিচালনার ভবিষ্যৎ ঠিক কী হবে, তা কিছুটা আন্দাজ পাওয়া যাবে শনিবার। 

Advertisement

শুক্রবার ডিরেক্টর্স গিল্ডের  বিবৃতি 

এই বিবৃতির ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই, ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার তরফে নতুন ঘোষণায় সম্মিলিতভাবে সমস্যার সুরাহা করা হল। বিবৃতিতে জানানো হয়েছে, "বৃহস্পতিবার বৈঠকে নতুন তথ্য এবং প্রমাণের ভিত্তিতে আমাদের ধোঁয়াশা পরিষ্কার হয়। আমরা জানতে পেরেছি, প্রযোজক যেহেতু অন্য দেশের, তাই সেক্ষেত্রে তাঁরা কীভাবে নিজেদের দেশে কাজ করবেন, সেটার বিষয়ে আমাদের কিছু বলার থাকতে পারে না। তাই এই বিষয়ে রাহুল মুখোপাধ্যায়কে আমরা দোষ দিতে পারি না। সব শিল্পীরই নিজস্ব কাজের স্বাধীনতা থাকা উচিত বলেই আমাদের বিশ্বাস। সেটা দেশে হোক বা দেশের বাইরে। তাই আমাদের সম্মিলিত সিদ্ধান্ত রাহুল মুখোপাধ্যায় পরিচালক হিসেবে ফিরুন আবার। আমরা ওঁর পাশে রয়েছি এবং ওঁর ভবিষ্যতের জন্য অসংখ্য শুভেচ্ছা।" 

রাহুলের পুজোর ছবি 

গত বছরের পুজোর সফল জুটি প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও অনির্বাণ ভট্টাচার্যকে নিয়ে এবার এসভিএফ-র পুজোর ছবি পরিচালনা করার কথা ছিল রাহুল মুখোপাধ্যায়। সম্প্রতি সেই ছবির শুভ মহরৎ সুসম্পন্ন হয়। নতুন থ্রিলার ঘরানার এই ছবি একটি দক্ষিণী ছবির থেকে  অনুপ্রেরণা নিয়েই তৈরি হবে। যদিও এখনও ছবিটির নাম চূড়ান্ত হয়নি। তবে ওয়ার্কিং টাইটেল, 'প্রোডাকশন নম্বর: ১৭১'। প্রসেনজিৎ, অনির্বাণ ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে প্রিয়াঙ্কা সরকার, অপরাজিতা আঢ্য, রজতাভ দত্ত, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, পারিজাত চৌধুরীর মতো শিল্পীদের।

ঠিক কী সমস্যা হয়েছিল? 

রাহুলের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, নিয়ম বিরুদ্ধভাবে ফেডারেশনকে না জানিয়ে বাংলাদেশে লুকিয়ে শ্যুটিং করেছিলেন তিনি। তার জেরেই রাহুলকে ৩ মাসের কর্মবিরতির নির্দেশ দেয় চলচ্চিত্র ফেডারেশন। আর এই নিয়েই বিতর্কের সূত্রপাত।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement